adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চীনকে ঠেকাতে যুদ্ধজাহাজের জন্য ভারতের অর্থ বরাদ্দ

1431680206যুদ্ধজাহাজ-mtnews24 (1)আন্তর্জাতিক ডেস্ক : দেশের বৃহত্তম যুদ্ধজাহাজের জন্য অর্থ বরাদ্দ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।  ৬৫,০০০ টন ওজনের এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার আইএনএস বিশাল-এর জন্য প্রথম দফায় ৩০ কোটি টাকা অনুমোদন করেছে সামরিক অধিগ্রহণ কাউন্সিল (ডিএসি)।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চীন সফরের প্রাক্কালে গত বুধবার রাতে সেনাবাহিনীর এক গুচ্ছ দীর্ঘ প্রতীক্ষিত প্রকল্প অনুমোদন করে প্রতিরক্ষামন্ত্রী মনোহর পরিক্করের নেতৃত্বে থাকা ডিএসি।

এর মধ্যে রয়েছে আল্ট্রা-লাইট হাউইটজার কামান, মাঝারি পাল্লার যুদ্ধবিমান, হাল্কা ওজন বহনকারী হেলিকপ্টারের মতো বহু প্রতীক্ষিত প্রকল্প, যার মোট খরচের পরিমাণ ২৫,০০০ কোটি টাকার কিছু বেশি।  

এ তালিকারই অন্তর্ভুক্ত এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার ২ (ওঅঈ-ওও) যার জন্য প্রাথমিক ৩০ কোটি টাকা ধার্য করা হয়েছে।  মনে করা হচ্ছে, ভারত মহাসাগর অঞ্চলে চীনা নৌবহরের ক্রমবর্ধমান ব্যস্ততা নিয়ন্ত্রণ করতেই অত্যাধুনিক ক্ষমতাসম্পন্ন রণতরি নির্মাণের ওপর জোর দিয়েছে দিল্লি।

আধুনিক রণকৌশলে যুদ্ধবিমান বহনকারী রণতরির গুরুত্ব অসীম।  বিশ্বের শক্তিশালী যুদ্ধজাহাজগুলি দিনে ৬০০ ন্যটিক্যাল মাইল যাত্রা করতে সক্ষম। বিশাল আকৃতির এই জাহাজ একাধিক সুপারসনিক ফাইটার জেট বহন করতে পারে।  এছাড়া বিমান ধ্বংসকারী কামান, ফ্রিজেট ও সাবমেরিন এই জাহাজের সমরসজ্জার অংশ বিশেষ।

২০১২ সালে তাদের প্রথম এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার ‘লিয়াওনিং’ তৈরি করে চীন।  বর্তমানে তারা আরো ৪টি রণতরি তৈরি করছে।  এর মধ্যে দু'টি পরমাণু শক্তি চালিত এবং অন্য দু'টি সাধারণ মানের।  ভারতের ৫৬ বছরের যুদ্ধজাহাজ আইএনএস বিরাট ২০১৬ সালের গোড়ায় অবসরে যাবে।

এর অর্থ দেশের একমাত্র যুদ্ধজাহাজ হিসেবে থাকবে কোচীন শিপইয়ার্ডে তৈরি ৪০,০০০ টনের ওঅঈ-ও তথা আইএনএস বিক্রান্ত।  চীনকে টক্কর দিতে নৌবহরের শক্তি বাড়াতে তাই দ্বিতীয় রণতরি নির্মাণের সিদ্ধান্ত নিল ডিএসি।  তথ্যসূত্র : এই সময়

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া