adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইএসে যোগ দেওয়ার আহ্বান বাগদাদীর

news_img (1)আন্তর্জাতিক ডেস্ক  : ইসলামিক স্টেট বা আইএস প্রধান আবু বকর আল বাগদাদী বিশ্বের মুসলমানদের তার দলে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। এ সংক্রান্ত একটি অডিও বার্তা ছেড়েছে আইএস। খবর : বিবিসির।

ইরাক ও সিরিয়াভিত্তিক বিদ্রোহী সংগঠন আইএস পরিচালিত আল ফুরকান মিডিয়া ওই অডিও বার্তাটি প্রচার করেছে। এরপর তা বিভিন্ন ওয়েবসাইটে ছড়িয়ে পড়ে। বক্তব্যটি বাগদাদীর কিনা তা নিশ্চিত করতে পারেনি গণমাধ্যমগুলো। তবে ঘটনা সত্য হলে এটি হবে দীর্ঘদিন পর বাগদাদীর অডিও বার্তা। এর আগে মার্কিন নেতৃত্বাধীন যৌথবাহিনীর বিমান হামলায় বাগদাদী গুরুতর অসুস্থ হয়েছেন বলে খবর বের হয়।

বিশ্লেষকরা বলছেন, কণ্ঠটি বাগদাদীর মনে হলেও তা নিশ্চিত করা যায়নি। অডিও বার্তায় বলা হয়, ‘মুসলমানদের ইসলামিক স্টেটে (আইএস) যোগ না দেওয়ার কোনো কারণ থাকতে পারে না। যুদ্ধে অংশগ্রহণ করা প্রত্যেক মুসলমানের দায়িত্ব। আমরা আপনাদের আইএসে যোগ দিতে অথবা যে যেখানে আছেন সেখানে অস্ত্র ধরার আহ্বান জানাচ্ছি।’

অডিও বার্তার ওই বক্তা বলেন, ‘ইসলাম কখনও শান্তির ধর্ম ছিল না। ইসলাম সংগ্রাম করার ধর্ম। আমরা যে যুদ্ধ করছি তা শুধু ইসলামিক স্টেটের যুদ্ধ এমনটা মনে করা উচিত নয়। বরং এটি সকল মুসলমানের যুদ্ধ। ইসলামিক স্টেট এটিকে ছড়িয়ে দিচ্ছে মাত্র। এটি নাস্তিকদের বিরুদ্ধে মুসলিমদের যুদ্ধ।

এছাড়া অডিও বার্তায় ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন বিমান হামলারও সমালোচনা করা হয়। সেইসঙ্গে গাল্ফ নেতাদের দিন শেষ বলেও উল্লেখ করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া