adv
২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বুরুন্ডিতে সেনা অভ্যুত্থান ভণ্ডুল

burundi1431662945আন্তর্জাতিক ডেস্ক : বুরুন্ডির ক্ষমতা দখলের জন্য বিদ্রোহ করা জেনারেলদের একজন জানিয়েছেন, প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা ব্যর্থ হয়েছে। এ ঘোষণার পর বিদেশে থাকা প্রেসিডেন্ট পিয়েরি এনকুরুনজিজা দেশে ফিরেছেন।
 
অভ্যুত্থান চেষ্টাকারী জেনারেল ক্রাইলি এনডেইরুকিয়া বার্তা সংস্থা এএফপিকে জানান, অধিকাংশ সেনা বর্তমান সরকারকে ক্ষমতায় রাখতে চায়। আমি ব্যক্তিগতভাবে বলতে পারি, অভ্যুত্থান ব্যর্থ হয়েছে। অবৈধ ক্ষমতা দখলের চেষ্টার জন্য তাদের মুখোমুখি করা হতে পারে বলেও জানান তিনি।
 
প্রেসিডেন্ট এনকুরুনজিজা তৃতীয় মেয়াদে নির্বাচনে দাঁড়াবেন- এমন ঘোষণা দেওয়ার পর গত সপ্তাহে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। এতে নিরাপত্তা বাহিনীর সদস্যসহ প্রায় ২০ জন নিহত হন।
 
কিন্তু প্রেসিডেন্টের বিদেশ সফরের সুযোগে বুধবার অভ্যুত্থানের চেষ্টা করে বিদ্রোহী সেনারা। কিন্তু ওই সেনা অভ্যুত্থানের বিরোধিতা করে অন্য সেনারা তাদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। সেনাপ্রধানও অভ্যুত্থানের বিরোধিতা করেন।
 
বৃহস্পতিবার সেনাপ্রধান নিয়নগাবো ঘোষণা দেন, তার সেনারা অভ্যুত্থান রুখে দিয়েছে। পুরো নিয়ন্ত্রণ তাদের হাতে রয়েছে।
 
এরপর টুইটারে প্রেসিডেন্ট এনকুরুনজিজা জানান, তিনি দেশে ফিরে এসেছেন। শুক্রবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন তিনি। অবৈধ ক্ষমতা দখলের চেষ্টা রুখে দেওয়ার জন্য তিনি সেনাবাহিনী, পুলিশ ও বুরুন্ডির জনগণকে ধন্যবাদ জানান। পাশাপাশি অভ্যুত্থানকারীদের সাধারণ ক্ষমার ঘোষণাও দেন তিনি।
 
অভ্যুত্থানের প্রধান কুশীলব মেজর জেনারেল গডফ্রয়েড নিয়মবারেহ অজ্ঞাত স্থানে চলে গেছেন। তিনিই বুধবার রাষ্ট্রীয় রেডিও স্টেশনে গিয়ে অভুত্থানের ঘোষণা দেন।
 
তথ্যসূত্র : আলজাজিরা, বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া