adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোদির সফরে ১০০ কোটি ডলারের ঋণ চুক্তি

downloadডেস্ক রিপোর্ট : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরে ১০০ কোটি ডলারের একটি ঋণ চুক্তি সই হওয়ার বিষয়টি প্রায় চূড়ান্ত। এখন তারই প্রস্তুতি চলছে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে। একে বলা হচ্ছে পারস্পরিক ভ্রাতৃত্ব ও সৌহার্দ্যের দ্বিতীয় লাইন অব ক্রেডিট (এলওসি)। এর আগে কংগ্রেস শাসনামলে ২০১০ সালে প্রথম এলওসির আওতায় ১০০ কোটি ডলারের ঋণ চুক্তি সই হয়েছিল, যা দিয়ে পদ্মা সেতু, বিআরটিসির জন্য ডাবল ডেকার, সিঙ্গেল ডেকার বাসসহ রেলের বেশ কয়েকটি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

নরেন্দ্র মোদির আসন্ন সফর নিয়ে গতকাল বুধবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক আন্তমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। জানা গেছে, নরেন্দ্র মোদি আগামী ৬ ও ৭ জুন বাংলাদেশ সফর করতে পারেন। তিনি বর্তমানে চীন, মঙ্গোলিয়া ও দক্ষিণ কোরিয়া সফর করছেন। ওই সফরের পরপরই বাংলাদেশ সফরের বিষয়টি চূড়ান্ত হবে। বর্তমানে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ওই সফর নিয়ে কাজ করছে। আগামী মাসের দ্বিতীয়ার্ধে মুসলমানদের সিয়াম সাধনার পবিত্র মাস রোজা শুরু হচ্ছে। এর আগেই যে মোদি বাংলাদেশ সফর করবেন তা প্রায় নিশ্চিত।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, নরেন্দ্র মোদি গত বছর মে মাসে ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পরপরই তাকে প্রথম বিদেশ সফরেই বাংলাদেশে আসার আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোদি যে প্রতিবেশী বিশেষ করে সার্ক অঞ্চলের দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক গড়তে চান তার বার্তা দিয়েছিলেন অভিষেক অনুষ্ঠানে সার্ক নেতাদের আমন্ত্রণ জানিয়ে। মোদি ইতিমধ্যে সার্ক দেশগুলোর মধ্যে নেপাল, ভুটান ও শ্রীলঙ্কায় দ্বিপক্ষীয় সফর করেছেন। দীর্ঘদিন ঝুলে থাকা অমীমাংসিত ইস্যু দৃশ্যত তার বাংলাদেশ সফরের ক্ষেত্রে বড় বাধা ছিল। তবে সম্প্রতি স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নে বাধা কেটে যাওয়ায় মোদির বাংলাদেশ সফরের উদ্যোগও বিশেষ গতি পায়।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, নতুন চুক্তি স্বাক্ষর, পুরনো চুক্তি নবায়ন ও সমঝোতা স্মারক (এমওইউ)- এই তিন আকারে মোট ছয় থেকে সাতটি চুক্তি স্বাক্ষরিত হতে পারে মোদির বাংলাদেশ সফরে। তবে এটি এখনো চূড়ান্ত হয়নি।

জানা গেছে, মোদির সফরে সম্ভাব্য দুই চুক্তির একটি হলো ১০০ কোটি মার্কিন ডলারের ঋণ চুক্তি এবং অন্যটি উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি। দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি ও এর আওতায় বাণিজ্য ও নৌ-ট্রানজিট বিষয়ে প্রটোকল (পিআইডাব্লিউটিটি) আরো পাঁচ বছরের জন্য নবায়ন করার কথা রয়েছে। ২০১১ সালের সেপ্টেম্বর মাসে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের বাংলাদেশ সফরের সময় স্বাক্ষরিত সাংস্কৃতিক সহযোগিতাবিষয়ক চুক্তিটি মোদির সফরে নবায়নের কথা রয়েছে। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে দুটি এমওইউ স্বাক্ষরিত হতে পারে।

এর বাইরে সমুদ্র অর্থনীতি, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবিলা খাতে এমওইউ স্বাক্ষরের বিষয়ে আলোচনা চলছে। বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে ভারতকে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল নির্দিষ্ট করে দেওয়ার বিষয়ে আলোচনা হতে পারে মোদির সফরে। দ্বিপক্ষীয় সহযোগিতাকে আরো নিবিড় করতে এবার প্রথমবারের মতো প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে। বিশেষ করে নেপাল ও ভুটানে ভারত যেভাবে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে বাংলাদেশের কুমুদিনী ট্রাস্টের একটি পানি প্রকল্পের মাধ্যমে এটি শুরু করার কথা।

এদিকে দ্বিতীয় এলওসিতে অগ্রাধিকার খাত নির্ধারণে আজ ১৪ মে বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে আন্তমন্ত্রণালয় বৈঠক ডাকা হয়েছে। তাতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান। ওই বৈঠকে সড়ক পরিবহন ও সেতু, রেলপথ, নৌ, আইসিটিসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা থাকবেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্র জানায়, ভারত দ্বিতীয় দফায় বাংলাদেশকে ১০০ কোটি ডলার ঋণ দেওয়ার আনুষ্ঠানিক প্রস্তাব দেয় গত ২২ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিত দ্বিপক্ষীয় এক বৈঠকে। ওই বৈঠকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব অলক কুমার সিনহা বলেন, উচ্চপর্যায় থেকে বাংলাদেশকে বড় আকারের ঋণ দেওয়ার বিষয়ে সবুজ সংকেত রয়েছে। এরপর ৫ এপ্রিল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহুপক্ষীয় ও অর্থনৈতিক সম্পর্কবিষয়ক জ্যেষ্ঠ সচিব সুজাতা মেহতা তিন দিনের ঢাকা সফরে এসে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দেখা করে দ্বিতীয় এলওসির আওতায় ১০০ কোটি ডলার ঋণ দেওয়ার ঘোষণা দেন।

দ্বিতীয় লাইন অব ক্রেডিটের (এলওসি) আওতায় কার কত চাহিদা, তা জানতে সব মন্ত্রণালয়ে চিঠি দেয় ইআরডি। এর পরিপ্রেক্ষিতে গত এক মাসে ১৪টি প্রকল্প জমা হয়েছে ইআরডিতে। এর মধ্যে রয়েছে সড়কের চারটি, রেলের চারটি, আইসিটির দুটি, বিদ্যুতের তিনটি এবং নৌ-মন্ত্রণালয়ের একটি।

বিদ্যুত বিভাগের তিন প্রকল্প হলো বড়পুকুরিয়া থেকে কালিয়াকৈর পর্যন্ত ৪০০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ, সাব-স্টেশনের দক্ষতা বাড়ানো, ধনুয়া-কড্ডা গ্যাস ট্রান্সমিশন লাইন নির্মাণ প্রকল্প। সড়কের চারটি হলো আশুগঞ্জ নদীবন্দর থেকে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত বিদ্যমান ৫১ কিলোমিটার সড়ককে চার লেনে উন্নীতকরণ, বিআরটিসির জন্য ৫০০টি ট্রাক, ডাবল ডেকার ও আর্টিকুলেটেড বাস সংগ্রহ এবং রাস্তা সংস্কারের আধুনিক যন্ত্রপাতি কেনা প্রকল্প। নৌপরিবহনের প্রকল্পটি হলো আশুগঞ্জ বন্দর উন্নয়ন। আইসিটির দুটো প্রকল্প হলো আইটিতে উচ্চ শিক্ষা ও দক্ষতা বাড়ানো এবং ১২ জেলায় আইটি পার্ক নির্মাণ। রেলের প্রকল্পের মধ্যে আছে খুলনা-দর্শনা সেকশনে ডাবল রেললাইন, সিরাজগঞ্জ ও বগুড়ার মধ্যে ডুয়েল গেজ রেললাইন, সৈয়দপুর ওয়ার্কশপে নতুন ক্যারেজ নির্মাণ এবং পার্বতীপুর-কাউনিয়া সেকশনে বিদ্যমান মিটার গেজকে ডুয়েল গেজে রূপান্তর। কর্মকর্তারা বলছেন, এগুলো চূড়ান্ত নয়। নতুন প্রকল্পও আসতে পারে।

গত শনিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বেসরকারি গবেষণা সংস্থা পিআরআই আয়োজিত এক সেমিনারে জানান, প্রথম এলওসিতে সড়ক ও রেলকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছিল। দ্বিতীয় এলওসিতে শিক্ষা ও স্বাস্থ্য খাতকে প্রাধান্য দেওয়া হবে। কিন্তু অর্থমন্ত্রীর সঙ্গে একমত নয় অন্য পক্ষ। তারা বলছে, ভারত যেসব খাতে সহযোগিতা করে, সেগুলোকেই প্রাধান্য দেওয়া হবে। দেশটি সড়ক, রেল ও আইটিতে যতটা দক্ষ, শিক্ষা ও স্বাস্থ্যে ততটা নয়। দক্ষিণ এশিয়ার অনেক দেশের তুলনায় ভারত শিক্ষা ও স্বাস্থ্য খাতে পিছিয়ে। ফলে এ দুই খাতে তারা সহযোগিতা দিতে আগ্রহী হবে না।

এই ১০০ কোটি ডলার ঋণের সুদহারসহ অন্যান্য শর্ত নিয়ে দুই পক্ষের মধ্যে এখনো আলোচনা হয়নি। তবে প্রথম দফায় যে হার ছিল, তাই থাকবে বলে আভাস পাওয়া গেছে। ভারতীয় এক্সিম ব্যাংকের সঙ্গে ঋণ চুক্তি অনুযায়ী ৭৫ শতাংশ পণ্য ভারত থেকে আনতে হবে। এটি বাধ্যতামূলক। বাকি ২৫ শতাংশ পণ্য ঠিকাদার অন্য যেকোনো দেশ থেকে আনতে পারবে। শর্তে আরো বলা আছে, ঠিকাদার নিয়োগ হবে ভারত থেকে। আর ঋণের সুদহার হবে ১ শতাংশ। নির্ধারিত সময়ের মধ্যে অর্থ খরচ করতে না পারলে বাংলাদেশকে জরিমানা দিতে হবে দশমিক ৫ শতাংশ। পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২০ বছরে এ ঋণ পরিশোধ করা যাবে।

ইআরডিতে পাঠানো এখন পর্যন্ত সবচেয়ে বড় প্রকল্প প্রস্তাবটি হলো বড়পুকুরিয়া থেকে কালিয়াকৈর পর্যন্ত ৪০০ কেভি সঞ্চালন লাইন নির্মাণ। এর খরচ ধরা হয়েছে ৩৭ কোটি ডলার। এর মধ্যে ভারতের কাছ থেকে ২২ কোটি ডলার পাওয়ার আশা করছে বিদ্যুৎ বিভাগ। তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় থেকে দুটি প্রস্তাব পাওয়া গেছে। প্রথমটি হলো ১২ জেলায় আইটি পার্ক নির্মাণ। এটি বাস্তবায়নে ভারত থেকে ২০ কোটি ডলার আর আইটিতে উচ্চ শিক্ষা ও দক্ষতা বাড়ানোর জন্য নেওয়া প্রকল্পে এক কোটি টাকা চাওয়া হয়েছে।

নতুন এলওসিতে আশুগঞ্জ নদীবন্দর থেকে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত ৫১ কিলোমিটার সড়ককে চার লেনে উন্নীতকরণ প্রকল্পটি ১ নম্বরে থাকবে বলে জানা গেছে। এর খরচ ধরা হয়েছে ২৮ কোটি ডলার। এর মধ্যে ভারতের কাছ থেকে ঋণ পাওয়া যাবে ২৩ কোটি ডলার। বাকি চার কোটি ডলার সরকারের কোষাগার থেকে জোগান দেওয়া হবে।

বিআরটিসির জন্য ৫০০টি ট্রাক কেনার প্রস্তাব করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। খরচ ধরা হয়েছে পাঁচ কোটি ডলার। যার মধ্যে ভারত থেকে চার কোটি ডলার ঋণ পাওয়ার আশা করছে সরকার। সড়ক-মহাসড়ক নির্মাণ, সংস্কার ও রক্ষণাবেক্ষণে বড় বড় উপকরণ কেনার জন্য ভারতের কাছ থেকে পাঁচ কোটি ডলার ঋণ পাওয়ার আশা করা হচ্ছে। -কালের কণ্ঠ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া