adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউনিয়ন ও পৌরসভা নির্বাচনে ইসির বাজেট ৭শ কোটি টাকা

download (2)দেলওয়ার হোসাইন : আসছে অর্থবছরে (২০১৫-১৬) নির্বাচনি কার্যক্রম পরিচালনার জন্য ৭শ কোটি টাকার নির্বাচনি বাজেটের প্র¯‘তি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এতে ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচনসহ অন্যান্য নির্বাচনের মোট ব্যয় উল্লেখ করে প্রস্তাবনা অনুমোদন করা হয়েছে। 

ইউনিয়ন পরিষদ নির্বাচনে বাজেট ধরা হয়েছে ৬শ ৭৫ কোটি টাকা, পৌরসভা নির্বাচনে ১শ কোটি টাকা ও অন্যান্য নির্বাচনে সম্ভাব্য বাজেট ধরা হয়েছে ২৫ কোটি টাকা। সম্প্রতি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদের নেতৃত্বে অনুষ্ঠিত কমিশন বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রস্তাবনাটি চূড়ান্ত করে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন।

এবিষয়ে নির্বাচন কমিশনার আব্দুল মোবারক এই প্রতিবেদককে গতকাল বুধবার বলেন, চলতি অর্থ বছরে ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচনসহ অন্যান্য নির্বাচনি কার্যক্রম পরিচালনার জন্য ৭শ কোটি টাকা বাজেটের জন্য প্রস্তাবনা দেয়া হয়েছে। প্রস্তাবনাটির চূড়ান্ত অনুমোদনের কাজ সম্পন্ন করার পর অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এবারে সবচেয়ে বেশি বাজেট ধরা হয়েছে ইউনিয়ন পরিষদ নির্বাচনে। কারণ, ইউনিয়ন পরিষদ নির্বাচনে অন্যান্য নির্বাচনের চেয়ে অনেক বেশি ব্যয় হয়।

ইসি কর্মকর্তারা বলেন, আসছে অর্থবছরে সারাদেশে প্রায় ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ ও ৩১৯টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদের প্রায় ৫০ হাজার কেন্দ্র ও তিন লাখ বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রতিটি ভোট কেন্দ্রে একজন প্রিজাইডিং কর্মকর্তা, প্রতিটি বুথে একজন সহকারি প্রিজাইডিং কর্মকর্তা এবং প্রতিটি বুথে দুজন পোলিং কর্মকর্তা দায়িত্ব পালন করবে।

এতে প্রচুর সংখ্যক নির্বাচনি কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ইউনিয়ন পরিষদ নির্বাচনে দায়িত্ব পালন করবে। ফলে অন্যান্য নির্বাচনের চেয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচনে বেশি ব্যয় হবে। ইউনিয়ন পরিষদ নির্বাচনে বাজেট ধরা হয়েছে ৬শ ৭৫ কোটি টাকা, পৌরসভা নির্বাচনে ১শ কোটি টাকা ও অন্যান্য নির্বাচনে সম্ভাব্য বাজেট ধরা হয়েছে ২৫ কোটি টাকা। এছাড়া ১ জন প্রিজাইডিং কর্মকর্তা ভোটগ্রহণের জন্য বেতন পাবে ৩ হাজার টাকা, সহকারি প্রিজাইডিং কর্মকর্তা ২ হাজার টাকা ও পোলিং কর্মকর্তা পাবে ১ হাজার ৫০০ টাকা।

ইউনিয়ন পরিষদ নির্বাচনে একটি ইউনিয়নে নয়টি কেন্দ্র থাকবে। এতে প্রতিটি কেন্দ্রে মোট বুথ থাকবে ৬টি। দুইটি ইউনিয়নে একজন রিটার্নিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। পৌরসভা নির্বাচনে জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তারা রিটার্নিং কর্মকর্তা ও সহকারি রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া