adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরো ৬০০ মেগাওয়াট বিদ্যুত দিচ্ছে ভারত

Biddut1431611233নিজস্ব প্রতিবেদক : আগামী ২০১৭ সালের মধ্যে ভারত থেকে আরো ৬০০ মেগাওয়াট বিদ্যুত আসবে বাংলাদেশে।
এর মধ্যে ২০১৫ সালে পালাটানা থেকে ১০০ মেগাওয়াট এবং ২০১৭ সালের মধ্যে আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুত ভারত থেকে বাংলাদেশে আসবে।
 
বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বিদ্যুত ভবনে বিদ্যুত খাতে সহযোগিতা-সংক্রান্ত বাংলাদেশ-ভারত যৌথ স্টিয়ারিং কমিটির নবম সভা শেষে সাংবাদিকদের এ কথা জানানো হয়। এতে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বিদ্যুত সচিব মনোয়ার ইসলাম এবং ভারতের পক্ষে নেতৃত্ব দেন সে দেশের বিদ্যুত সচিব পি কে সিনহা।
 
সভায় বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যুত খাতসংক্রান্ত বিরাজমান বিষয়সমূহের অগ্রগতি পর্যালোচনা করা হয়। সভায় বহরমপুর (ভারত)-ভেড়ামারা (বাংলাদেশ) গ্রিড ইন্টার-কানেকশনের ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে ভারত থেকে আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুত এবং ভারতের ত্রিপুরা রাজ্য থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুত আমদানি অগ্রগতি পর্যালোচনা করা হয়।
 
একই সঙ্গে বহরমপুর-ভেড়ামারা বিদ্যমান লাইনের মাধ্যমে ভারতের পাওয়ার মার্কেট থেকে আরো ৩০-৫০ মেগাওয়াট বিদ্যুত আমদানি, ভারতের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল এবং বাংলাদেশের মধ্যে আন্তসংযোগ প্রতিষ্ঠার লক্ষ্যে উচ্চ ক্ষমতাসম্পন্ন মাল্টি টার্মিনাল এইচভিডিসি বাই-পোল সঞ্চালন লাইন নির্মাণসংক্রান্ত প্রস্তাবনার অগ্রগতিও পর্যালোচনা করা হয়।
 
সভায় রামপালে বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানির বাস্তবায়নাধীন ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থারমাল প্রকল্পের কাজের অগ্রগতি পর্যালোচনা করা হয়। স্টিয়ারিং কমিটি এসব কাজের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন এবং বিদ্যুত খাতে বাংলাদেশ-ভারত সহযোগিতা উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
 
এ ছাড়াও সভায় নেপাল ও ভুটান থেকে বাংলাদেশে বিদ্যুত আমদানি ও ভারতের বিভিন্ন কোম্পানির বাংলাদেশের বিদ্যুত খাতে বিনিয়োগের আগ্রহের বিষয়ে আলোচনা করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া