adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী বললেন -বঙ্গবন্ধুর কন্যা হিসেবে আজ আমি সন্তুষ্ট, তৃপ্ত

37ycyd0g ডেস্ক রিপোর্ট : ভারতের সঙ্গে দীর্ঘ চার দশকেরও বেশি সময় ধরে থাকা সীমান্ত সমস্যা সমাধানে আইনী জটিলতা দূর হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বঙ্গবন্ধুর কন্যা হিসেবে আমি আজ সন্তুষ্ট, তৃপ্ত।’
চল্লিশ বছর আগে পিতার করে যাওয়া চুক্তি বাস্তবে রূপদানের পর্যায়ে আসায় মন্ত্রিসভা বৈঠকে এই সন্তুষ্টির কথা জানান প্রধানমন্ত্রী।
সভায় উপস্থিত থাকা একাধিক মন্ত্রীর সঙ্গে কথা বলে প্রধানমন্ত্রীর এমন অনুভূতির কথা জানা গেছে।
শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সকালে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।
মন্ত্রিসভার সূত্র জানায়, নিয়মিত বৈঠকের প্রথমেই পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ভারতের লোকসভা ও রাজ্যসভায় সীমান্ত বিল পাস হওয়াকে বাংলাদেশের বিশাল কূটনৈতিক বিজয় বলে অভিহিত করেন। একইসঙ্গে মন্ত্রিসভার পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে বিশেষ শুভেচ্ছা জানানোর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করেন।
এমন প্রস্তাবে মন্ত্রিসভার সব সদস্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান।
ভারতের লোকসভা ও রাজ্যসভায় সীমান্ত বিল পাস হওয়ায় খালেদা জিয়া ভারতকে ধন্যাবদ জানিয়েছেন। কিন্তু, বাংলাদেশের সরকারকে ধন্যাবাদ জানাননি। একজন মন্ত্রীর এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী বলেন, ‘ওরা তো আগে থেকেইে এটাকে গোলামী চুক্তি বলত। এখন ধন্যবাদ দেয় কেন?’
বৈঠকে থাকা অপর এক মন্ত্রিপরিষদ সদস্য জানান, সীমান্ত বিল এবং ইংল্যান্ডের সাধারণ নির্বাচনে বঙ্গবন্ধুর নাতনি তথা প্রধানমন্ত্রীর ভাগ্নিসহ বাংলাদেশী বংশোদ্ভূত তিন নারী সংসদ সদস্য নির্বাচিত হওয়ার বিষয়টিও আলোচিত হয়। একজন মন্ত্রী নির্বাচিত তিন নারীকে বাংলাদেশে সংবর্ধনা দেওয়ার বিষয়টি তুললেও কোনো সিদ্ধান্ত হয়নি।
বৈঠক সূত্রে আরও জানা গেছে, আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ের বিভিন্ন বিষয়ে সরকারের একের পর এক কৌশলগত জয়ে মন্ত্রিপরিষদের একাধিক সদস্য প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করেছেন।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উল্লেখ করেন, অবসরে ভিন্নরকম জীবন-যাপন করব বলে ভাবনা ছিল। শেখ হাসিনার নেতৃত্বের সরকারের থাকতে পেরে আমি খুব খুশি। মনে হচ্ছে ঠিক জায়গাতেই আছি।
এ ছাড়া তোফায়েল আহমদ, আমির হোসেন আমু, রাশেদ খান মেনন, মতিয়া চৌধুরী ও হাসানুল হক ইনুসহ সিনিয়র মন্ত্রীরা শেখ হাসিনার নেতৃত্বের এগিয়ে যাওয়াকে বাংলাদেশের ইতিবাচক অগ্রগতি হিসেবে অভিহিত করে প্রধানমন্ত্রীর প্রশংসা করেছেন।
ভারতের সঙ্গে বাংলাদেশের বর্তমান সম্পর্কের বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন এমন পর্যায়ে আছে যা কেউ চিন্তাও করতে পারে না। নেপাল-ভুটান অনেক বিষয় নিয়ে ভারতে সঙ্গে কথাই বলতে পারে না। অথচ বাংলাদেশ নিজেদের বিষয়ে দেনদরবার তো করেই, উল্টো নেপাল-ভুটানসহ চার দেশের সঙ্গে যান চলাচল চুক্তির বিষয়টি বাংলাদেশই এগিয়ে নিয়েছে।’
বৈঠক সূত্র জানায়, ছিটমহলবাসীর অধিকারের বিষয়ে জোর দিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, এতদিনের বঞ্চিত ছিটমহলবাসী দেশের অন্য নাগরিকদের মতো যাতে তাদের সব অধিকার পায় সেদিকে খেয়াল রাখতে হবে।
মন্ত্রিসভায় সিনিয়র ক্যাবিনেট সদস্যদের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল ‘ধন্যবাদ জ্ঞাপনের’ জন্য ভারতে পাঠানোর বিষয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে। তবে, এই বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।
উল্লেখ্য, ১৯৭৪ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ভারতের ততকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বাংলাদেশ ও ভারতের সীমান্ত সমস্যা সমাধানে চুক্তি করেছিলেন। চল্লিশ বছরেরও বেশি সময় পর গত সপ্তাহে ভারতের রাজ্যসভা ও লোকসভায় বিল পাস হওয়ায় চুক্তি বাস্তবায়নে আইনগত বাধা দূর হয়েছে। এখন শুধু স্বাক্ষরের অপেক্ষা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া