adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোটের অভিজ্ঞতা বিনিময় না করতে ব্যাংক কর্মকর্তাদের নির্দেশ

bank_election_1নিজস্ব প্রতিবেদক : কেন্দ্রীয় ব্যাংক ও রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর যে সব কর্মকর্তা সদ্যসমাপ্ত সিটি করপোরেশন নির্বাচনে প্রিসাইডিং অফিসার কিংবা সহকারী প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন তাদেরকে ভোটকেন্দ্রের অভিজ্ঞতা বিনিময় না করার নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট ব্যাংকগুলো।
এ কারণে দায়িত্বপালনকারী কর্মকর্তাদের মৌখিক নির্দেশনা দিতে আলাদা বৈঠক করেছেন সোনালী, রূপালী ব্যাংক কর্তৃপক্ষ।
সূত্রে জানা যায়, ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করেছেন এমন কর্মকর্তাদের রবিবার ডেকে পাঠায় সোনালী ব্যাংক কর্তৃপক্ষ। বৈঠকে ভোটকেন্দ্রে তাদের অভিজ্ঞতা বিনিময় না করার নির্দেশ দেওয়া হয়। কোনো কর্মকর্তার বিরুদ্ধে অভিজ্ঞতা বিনিময়ের প্রমাণ পাওয়া গেলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্ক করা হয়।
বৈঠক সূত্রে জানা যায়, সদ্যসমাপ্ত সিটি করপোরেশন নির্বাচনে কারচুপির বিষয়ে নির্বাচনে প্রিসাইডিং অফিসার ও সহকারী প্রিসাইডিং অফিসারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা আত্মীয়-স্বজনের সাথে তথ্য বিনিময় করছে। আত্মীয়-স্বজন বিষয়টি অন্যদের সাথে শেয়ার করার ফলে বিষয়টি সাধারণ মানুষের কাছে পৌঁছে যাচ্ছে। এতে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে এমন নির্দেশনা দিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ।
ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালন করেছেন বৈঠকে উপস্থিত এমন এক কর্মকর্তা বলেন, নির্বাচনে যা দেখেছি তা বলতে নিষেধ করা হয়েছে আমাদের। এতে করে সরকারের নাকি ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে।
এ বিষয়ে জানতে চাইলে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক প্রদীপ কুমার দত্ত কোনো মন্তব্য করেনি।
তবে এ বিষয়ে জানতে বৈঠকে উপস্থিত সোনালী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. খোরশেদ আলমকে ফোন করা হলে তিনি উপ-মহাব্যবস্থাপক আজিজুল হকের সঙ্গে কথা বলতে বলেন।
আজিজুল হকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের চা খাওয়ার জন্য ডেকেছিলাম। এ ছাড়া নির্বাচনে দায়িত্ব পালন করার জন্য তাদেরকে ধন্যবাদ জানিয়েছে।
সোনালী ব্যাংক ছাড়া রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকের মানবসম্পদ বিভাগ থেকেও একই ধরনের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।
এদিকে, বাংলাদেশ ব্যাংকের সকল বিভাগের মহাব্যবস্থাপকরা নিজ নিজ বিভাগের কর্মকর্তাদের নির্বাচনকালীন অভিজ্ঞতা বিনিময় না করার নির্দেশ দিয়েছেন।
নাম প্রকাশ না করার শর্তে কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা বলেছেন, সরকারের গোয়েন্দা সংস্থার তথ্য মতে নির্বাচনে দায়িত্ব পালনকারী কর্মকর্তারা নির্বাচনের বিষয়টি সবার সঙ্গে শেয়ার করছেন। এতে জনমনে সরকারের বিষয়ে নেতিবাচক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এ কারণেই কর্মকর্তাদের সতর্ক করতে সরকারের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া