adv
২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন সিনেটে ‘ইরান বিল’ পাস, কি আছে ওই বিলে?

1431162044MTnews24.com24আন্তর্জাতিক ডেস্ক: অনেকে দিন থেকেই ইসলামি প্রজাতন্ত্র ইরানের পরমাণু কর্মসূচি ইস্যুতে ‘ইরান বিল’ নামের একটি বিল মার্কিন সিনেটে পাস হওয়ার অপেক্ষায় ছিল। অবশেষে বৃহস্পতিবার কোনো ধরনের পরিবর্তন ছাড়াই সিনেটে ব্যাপক ভোটে এ বিল পাস হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।
ফ্রান্সের রাজধানী প্যারিসে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল-আল জুবেয়েরির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে জন কেরি এসব কথা বলেন।

সিনেটে পাস হওয়া ঐ বিলকে ‘যৌক্তিক এবং গ্রহণযোগ্য মীমাংসা’ বলে দাবি করে কেরি বলেন, এর ফলে কংগ্রেস ইরানের সঙ্গে যেকোনো ধরনের পরমাণু চুক্তি করার বিষয়টি পর্যালোচনা করে দেখবে। বৃহস্পতিবার পাস হওয়া বিলের পক্ষে ভোট পড়ে ৯৮টি। এর বিপক্ষে একজন সিনেটর ভোট দেন।

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি হলে এবং তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে চাইলে প্রেসিডেন্ট বারাক ওবামার পদক্ষেপকে ৩০ দিনের জন্য ঠেকিয়ে রাখতে পারবে প্রতিনিধি পরিষদ। সে জন্য চুক্তির ক্ষেত্রে প্রতিনিধি পরিষদের সমর্থন গুরুত্বপূর্ণ। তবে, সিনেটে পাস হওয়ার বিলকে সমর্থন জানিয়ে প্রতিনিধি পরিষদের স্পিকার জন বোয়েনার একটি বিবৃতি দিয়েছেন। সে কারণে আশা করা হচ্ছে- প্রতিনিধি পরেষদেও বিলটি পাস হবে। কংগ্রেসের দু কক্ষেই বিরোধী রিপাবলিকান দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।
সূত্র: রেডিও তেহরান

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া