adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্রিটেনের মসনদে আবারও ক্যামেরন

david-cameronআন্তর্জাতিক ডেস্ক : ব্রিটেনে রক্ষণশীলদের অবস্থান বর্তমানে পূর্বের চেয়ে এতোটাই অগ্রবর্তী যে এবার লেবার পার্টি প্রতিদ্বন্দ্বিতা তৈরির যথেষ্ট সুযোগ সৃষ্টি করা সত্ত্বেও শেষতক জয় হলো ডেভিড ক্যামেরনের কনজারভেটিভ পার্টিরই।
এর মধ্য দিয়ে আগামী পাঁচ বছরের জন্যে ব্রিটেনের মসনদে আবারও বসতে যাচ্ছে রক্ষণশীলদের দল; নামেই যাদের পরিচয়। পুরো ব্রিটেনে বিন্যস্ত ৬৫০ আসনের ৩১৬ টিতেই আমজনতা তাদের ওপর ভরসা রেখেছে।
নিকট প্রতিদ্বন্দ্বী ছিল লেবার পার্টি। তারা জয় করেছে ২৩৯ টি আসন। অবশিষ্ট আসন গুলো বাকি দলগুলো ভাগ করে নিয়েছে, যাতে মূল প্রশাসনিক কাঠামো গড়তে রক্ষণশীলদের কোনো মাথাব্যথার কারণ সৃষ্টি হচ্ছে না।
রক্ষণশীলদের বিজয়ের ভবিষ্যতবাণী আগেই করেছিলেন দলীয় সদস্য এবং মন্ত্রী মাইকেল গোভ। তিনি বলেছিলেন, নির্বাচন যদি সুষ্ঠুভাবে সম্পন্ন হয় তবে রক্ষণশীলদের বিজয় সুনিশ্চিত।
স্কটল্যান্ডের খেল –
স্কটল্যান্ডের অধিবাসীরা যে ধীরে ধীরে জেগে উঠছে তার প্রমাণ বহন করে এবারকার নির্বাচন। বরাবরই স্কটল্যান্ডে লেবার পার্টি তাদের শক্তিশালী অবস্থান ধরে রাখতে সমর্থ হয়। এবারই প্রথম লেবারদের হটিয়ে স্কচরা নির্বাচিত করলো নিজ মাটির দল স্কটিশ ন্যাশনাল পার্টিকে।

‘বিস্ময়করভাবে’ স্কটিশ ন্যাশনাল পার্টি ৫৯ আসনের মধ্যে ৫৮টিতে বিজয়ী হয়। এবং তাদের এ বিজয় ইংল্যান্ডে বিশেষ কূটনৈতিক গুরুত্ব বহন করছে একটি কারণে।
কারণটি হলো স্কটল্যান্ডের স্বাধীনতার দাবি। স্বাধীন রাষ্ট্রের প্রশ্নে বিগত সময়ের চেয়ে ২০১৪ সালে দাবির ভার ছিল অনেক বেশি। যা প্রায় ছুঁয়ে ফেলেছিল ব্রিটেনের সঙ্গে একীভূত থাকার দাবিকে। স্কটল্যান্ডে যদি স্কচ দলের অবস্থান এতোখানি শক্ত হয়ে উঠলে তা কেন্দ্রের ভূকুটির কারণ হতে পারে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া