adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লোকসভায় পাস হলো বাংলাদেশ – ভারত ঐতিহাসিক সীমান্ত চুক্তি বিল

image_734_113605_65069ডেস্ক রিপোর্ট : বহুল আলোচিত বাংলাদেশ-ভারত ঐতিহাসিক সীমান্ত চুক্তির সংশোধনী বিলটি অবশেষে ভারতীয় লোকসভায় বুধবার পাস হয়েছে। বুধবার দেশটির রাজ্যসভায়ও বিলটি পাশের পর আজ রাষ্ট্রপতি প্রণব মুখার্জির স্বাক্ষর নিয়ে বিকেলে তা লোকসভায় উত্থাপিত হয়। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সূষমা স্বরাজ বিকেলে  বিলটি লোকসভায় উত্থাপন করেন। পরে বিলটি নিয়ে লোকসভায় দীর্ঘ আলোচনা শেষে সর্বসম্মতিক্রমে তা পাস হয়।
 
ঐতিহাসিক এই বিলটি পাসের ফলে উভয় দেশের মধ্যে দীর্ঘ চার দশকেরও বেশি সময়ের সীমান্ত জটিলতার অবসান হলো। প্রায় ৫৫ হাজার ছিটমহলবাসী তাদের বন্দীদশা থেকে মুক্তির স্বাদ পেলো।
 
এদিকে এ বিলটি পাস করায় ভারতকে অভিনন্দন জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, ‘এখন সীমান্ত চুক্তিটি দ্রুত কার্যকর করা হবে।’
 
এর আগে বুধবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ সীমান্ত চুক্তির ওপর সংশোধনী বিলটি রাজ্যসভায় উত্থাপন করলে সর্বসম্মতিক্রমে তা পাস হয়। রাজ্যসভায় সংশোধনী বিলটি নিয়ে প্রায় তিনঘন্টা আলোচনা হয়। পরে ১৮১ জন সদস্যের সবাই বিলের পক্ষে ভোট দেন। তারও আগের দিন ভারতের মন্ত্রীসভায় সীমান্ত বিলে অনুমোদন দেওয়অ হয়। 
এদিকে সীমান্ত চুক্তি বিলটি ভারতীয় পার্লামেন্টে অনুমোদনের কথা শুনে ছিটমহলগুলোতে আনন্দের বন্যা বইছে। সেখানে মিষ্টি বিতরণও করছেন ছিটমহলবাসী। এই চুক্তি বাস্তবায়নের মাধ্যমে প্রায় ৫৫ হাজার ছিটমহলবাসী তাদের স্থায়ী ঠিকানা পেলেন। দীর্ঘদিনের মানবেতর বন্দীদশা থেকে মুক্তি পেলেন তারা।
 
উল্লেখ্য, সীমান্ত চুক্তি লোকসভায় অনুমোদনের ফলে দুই দেশের মধ্যে ১৬২টি ছিটমহল বিনিময়ের কাজ শুরু করা এখন সময়ের ব্যাপার মাত্র। এই চুক্তির অধীনে ভারত ১১১টি ছিটমহল বাংলাদেশের কাছে হস্তান্তর করবে। এসব ছিটমহলগুলোর আয়তন ১৭ হাজার ১৬০ একর। অন্যদিকে, বাংলাদেশ ভারতের কাছে হস্তান্তর করবে ৫১টি ছিটমহল, যার আয়তন ৭ হাজার ১১০ একর। এসব ছিটমহলে ৫৫ হাজার অধিবাসী দীর্ঘদিন ধরে মানবেতর জীবনযাপন করছেন। এ ছাড়া দুই দেশের বিরোধপূর্ণ জমি হস্তান্তরের ফলে ভারত বাংলাদেশের কাছ থেকে পাবে ২ হাজার ৭৭৭.০৩৮ একর জমি এবং বাংলাদেশ ভারতের কাছ থেকে পাবে ২ হাজার ২৬৭.৬৮২ একর জমি। চুক্তিটি বাস্তবায়নের ফলে দু’দেশের মধ্যে সাড়ে ৬ কিলোমিটার অচিহ্নিত সীমানাও চিহ্নিতকরণের কাজ সম্পন্ন করা সম্ভব হবে।
 
লোকসভায় বিলটি পাসের ফলে বাংলাদেশ ও ভারতের মধ্যকার সীমান্ত সংক্রান্ত সকল সমস্যার পুরোপুরি সমাধান হবে। এতে ১৯৭৪ সালে বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মধ্যে স্বাক্ষরিত সীমান্ত চুক্তিটি কার্যকর হবে। এর মাধ্যমে ছিটমহলের দীর্ঘকালের অমানবিক সমস্যার সমাধান যেমন হবে; তেমনি অপদখলীয় জমি নিয়ে নিয়মিত বিরোধেরও স্থায়ী পরিসমাপ্তি ঘটবে। বাংলাদেশ সীমান্ত চুক্তিটি ১৯৭৪ সালে অনুমোদন করার পরও ভারত দীর্ঘসময় তা করতে ব্যর্থ হওয়ায় তীব্র সমালোচনার মুখে পড়ে। অনেকে ছিটমহলের ৫৫ হাজার মানুষের অমানবিক জীবনের কথা তুলে ধরেন।
 
এদিকে সীমান্ত বিলটি ভারতীয় পার্লামেন্টে তড়িঘড়ি করে পাস করার অন্যতম কারণ ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী জুন মাসে ঢাকা সফরে আসতে আগ্রহী। অন্যদিকে, লোকসভার অধিবেশনও আগামীকাল শেষ হয়ে যাচ্ছে। এই সময়ের  মধ্যে সীমান্ত চুক্তি সংক্রান্ত  ১১৯তম সংবিধান সংশোধন বিলটি লোকসভায় পাশ না হলে নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর পিছিয়ে যেত। এ লক্ষ্যে বিজেপির শীর্ষ নেতারা জরুরি বৈঠকে বসে চুক্তিটি অপরিবর্তিত অবস্থায় চুড়ান্ত বাস্তবায়নের সিদ্ধান্ত নেন। 
 
এর আগে অভ্যন্তরীন রাজনৈতিক কারণে আসামকে বাদ দিয়ে সীমান্ত চুক্তি বিল পাস করার সিদ্ধান্ত নিয়েছিল ক্ষমতাসীন দল বিজেপি। কিন্তু কংগ্রেসের চাপে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব এবং আসাম রাজ্য বিজেপি নেতৃত্ব আসামকে বাদ দিয়ে সীমান্ত চুক্তি বাস্তবায়নের অবস্থান থেকে সরে আসে। সীমান্ত বিলটি আজ ভারতীয় লোকসভায় চূড়ান্ত অনুমোদন পাওয়ায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের ক্ষেত্রে আর কোন প্রতিবন্ধকতা রইলো না। এখন তার ঢাকা সফরের দিনক্ষণ চূড়ান্ত করার দিকে নজর দেবে দু’দেশ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া