adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে কাজে মৃত ব্যক্তি উপকৃত হয়

14309196660123ডেস্ক রিপোর্ট : হযরত আবু হুরায়রা (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, মহানবী রাসুলুল্লাহ (সঃ) এরশাদ করেছেন নিশ্চয়ই আল্লাহ পাক জানাতে নেক বান্দার মর্যাদা বৃদ্ধি করবেন। বান্দা বলবে, হে আল্লাহ পাক, আমি এ সম্মান কিভাবে লাভ করলাম? আল্লাহ রাব্বুল আ’লামীন বলবেন, তোমার সন্তান তোমার জন্য মাগফেরাত কামনা করেছে, এ কারণেই তুমি এ মর্যাদা লাভ করেছ।
অন্য এক রেওয়াতে বর্ণিত আছে, কেয়ামতের দিন কোন মানুষের পাহাড় সমান উচু নেকী হবে, তা দেখে সে নিজেই অবাক হয়ে যাবে। তার মনেও প্রশ্ন জাগবে, এত নেকী আমি কোথা থেকে পেলাম। তখন তাকে বলা হবে, তোমার সন্তানরা তোমার জন্য মাগফেরাত কামনা করেছে, সে কারণেই তোমার এত নেকী হয়েছে।

হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) হতে বর্ণিত তিনি বলেন, মহানবী রাসুলুল্লাহ (সাঃ) এরশাদ করেন, ডুবন্ত ব্যক্তি যেমন সাহায্যের প্রয়োজনীয়তা তীব্রভাবে অনুভব করে,কবরে মৃতব্যক্তি সেরূপ সাহায্যের প্রয়োজন অনুভব করে। দোয়া পৌঁছালে সে ব্যক্তি পরিতৃপ্ত হয়। নিঃসন্দেহে পৃথিবীর লোকদের দোয়ার বরকতে আল্লাহ পাক কবরবাসীদের পাহাড় পরিমাণ উঁচু সওয়াব প্রদান করেন। নিঃসন্দেহে মৃত ব্যক্তির জন্য মাগফেরাত কামনা করাই হল জীবিতদের পক্ষ হতে মৃত ব্যক্তির জন্য হাদিয়া। (মেশকাত শরীফ)

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া