adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বাংলাদেশের প্রতি আমরা সুবিচার করলাম’

1430970535elegekd0ডেস্ক রিপোর্ট : বহু প্রত্যাশিত বাংলাদেশ-ভারত স্থল সীমান্ত চুক্তি অবশেষে বাস্তবায়ন হচ্ছে। শেষ পর্যন্ত আসামকে রেখেই মন্ত্রীসভায় অনুমোদন পাওয়া এ বিলটি নিয়ে ভারত তো বটেই, বাংলাদেশের সামাজিক যোগাযোগের মাধ্যমগুলিতেও চলছে ব্যাপক আলোচনা।
আজ বৃহস্পতিবার বিলটি ভারতের লোকসভায় পাস হতে পারে। এই চুক্তির ফলে ৬৮ বছরের সীমান্ত সমস্যা এখন সমাধানের পথে। ভারতের ভেতর বাংলাদেশের ৫১ এবং বাংলাদেশের ভেতর ভারতের ১১১ ছিটমহল বিনিময় হবে। অপদখলীয় জমির মধ্যে মেঘালয়, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গ সীমান্তে ২,০০০ ও আসামের ২৬৮ একর পাবে বাংলাদেশ এবং অচিহ্নিত সাড়ে ছয় কিমি সীমান্ত চিহ্নিত হবে।

প্রধানমন্ত্রী মোদিকে পাঠানো চিঠিতে গগৈ জানান, ভারত-বাংলাদেশের সীমান্ত চিহ্নিতকারী রেখা নতুন করে আঁকা হলে (২০১১ সালের বিল অনুযায়ী), করিমগঞ্জ জেলার লাঠিটিলা-দুমাবাড়ি সেক্টরের লাঠিটিলা এলাকায় বাংলাদেশের দখলে থাকা ৭১৪ একর বিতর্কিত জমি আসামের হাতে আসবে। বদলে বড়ইবাড়ি কালাবাড়ি এলাকায় ১৯৩.৮৫ একর জমি ও পাল্লাঠাল এলাকার ৭৪.৫৫ একর জমি পাবে বাংলাদেশ। গগৈয়ের বক্তব্য, নতুন চুক্তি হলে আখেরে লাভবান হবে আসামই।
ফরচুন ইন্ডিয়া’র এডিটর এ্যাটলার্জ হিন্দোল সেনগুপ্ত সদ্য অনুমোদিত স্থলসীমান্ত চুক্তি সম্পর্কে লিখেছেন, অবশেষে সীমান্ত চুক্তি হলো, বাংলাদেশের প্রতি আমরা সুবিচার করলাম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া