adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেখার কেউ নেই : কক্সবাজার মেডিকেল কলেজে চলছে অনিয়ম আর স্বেচ্ছাচারিতা

medical-college-300x225জামাল জাহেদ কক্সবাজার :  পর্যটননগরী কক্সবাজার মেডিকেল কলেজের এনাটমি বিভাগের অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপকের সবগুলো পদই এক বছর ধরে শূন্য। বিভাগটি চলছে ৪ জন প্রভাষকের উপর ভর করে। শুধু এই  বিভাগেই নয়, কলেজের অধ্যাপক, সহযোগী ও সহকারী অধ্যাপক ও প্রভাষকের মঞ্জুরীকৃত ১৬৩ টি পদের ১০২ টিই শূন্য। 
এছাড়া মেডিকেল কলেজের ১৫ টি বিভাগে একজন অধ্যাপক থাকার কথা থাকলেও অধ্যাপক রয়েছে শুধুমাত্র ১ জন। তাছাড়া ৬১ জন মেডিকেল শিক্ষক কর্মরত থাকলেও ৩০জনের অধিক সহযোগী অধ্যাপক ও সহকারি অধ্যাপক মাসে ৪ দিনের বেশী কলেজে আসেন না।  ১৮ জন শিক্ষক কলেজে আসে সপ্তাহে ২ দিন। আর বাকি ২ জন সহযোগী অধ্যাপক দুই মাসে একবার আসেন। ৩ জন সহযোগী অধ্যাপকের চেহারাই দেখেনি শিক্ষার্থীরা। আর বাকি ৮ জন সহযোগি ও সহকারী অধ্যাপক, প্রভাষক ও সদর হাসাপাতালের সিনিয়র কনসেলটেন্টের সার্বিক সহযোগিতায় চলছে মেডিকেল কলেজের পাঠ কার্যক্রম।  
ফলে শিক্ষার্থীদের পড়ালেখা মারাত্বক ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যেও ক্ষোভ সৃষ্টি হয়েছে। মেডিকেল কলেজ সূত্র জানায়, ২০০৮ সালে কক্সবাজার মেডিকেল কলেজের যাত্রা শুরু হয়। বর্তমানে এ কলেজের ৩১৩ জন শিক্ষার্থী রয়েছে।মেডিকেল ছাত্রছাত্রীদের ৩ টি ভাগে লেখাপড়া শেষ করতে হয়। ১ম প্রফেশনায় পরিক্ষায় রয়েছে এনাটমি, বায়োকেমিষ্ট্রি ও ফিজিওলজি। এর মধ্যে এনটমি বিভাগে কোন অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক নেই। রয়েছে ৪ জন প্রভাষক। জুনিয়র এই শিক্ষক চালিয়ে নিচ্ছেন এর কার্যক্রম। 

খোঁজ নিয়ে জানা যায়, এক সময় এ বিভাগে ডা. মোহাম্মদ আসাদ সহযোগী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করলেও তিনি বদলী হয়ে চলে গেছেন বছর খানেক আগে। এ বিষয়ে মেডিকেল কলেজের ১ম বর্ষের শিক্ষার্থী তামান্না জানান, এনাটমি বিভাগে সিনিয়র কোন শিক্ষক নেই। জুনিয়র শিক্ষক দিয়েই এর পাঠদান চলে।বায়োকেমিষ্ট্রি বিভাগে ডা. তৌহিদুল আলম নামের একজন সহযোগি অধ্যাপক থাকলেও তিনি মাসে ২/৩ বারের বেশী কলেজে আসেন না। ফলে এর পাঠদান চলে প্রভাষক দিয়ে। বর্তমানে ৩ য় বর্ষের শিক্ষার্থী নাসিম সোহান জানান, সিনিয়র শিক্ষকদের অভাবে পাঠদান ব্যাহত হচ্ছে। 

এছাড়া ১ম প্রফেশনাল পরীক্ষায় আরেকটি বিষয় হচ্ছে ফিজিওলজি। এখানে ৩ টি পদ থাকলে রয়েছে ডা. শাহিনা আক্তার নামের একজন সহকারী অধ্যাপক রয়েছে। তবে তাকে শিক্ষার্থীরা মাসে দুই বারের বেশী পায় না।  শহরের কালুর দোকানে মেডিকেল কলেজ ছাত্রী হোস্টেলে তার থাকার ব্যবস্থা থাকলেও তিনি আসেন না। সদ্য ১ম প্রফেশনাল পরীক্ষা শেষ করা আসা শিক্ষার্থী মারিয়ম হৃদী জানান, সিনিয়র শিক্ষকদের অনুপস্থিতিতে কঠিন বিষয় বুঝতে কষ্ট হয়।২য় প্রফেশনাল পরীক্ষার বিষয় হচ্ছে ফার্মাকোলজি, মাইক্রোবায়োলজি, কমিউনিটি মেডিসিন, প্যাথলজি ও ফরেনসিক মেডিসিন। এ ৫ টি বিষয়ের সিনিয়র শিক্ষকরা মাসে ২/৩ বারের বেশী ক্যাম্পাসে যান না। তন্মেধ্যে ফার্মাকোলজির সহযোগী অধ্যাপক ডা. শেফা সারাওয়াত আলম আসেন মাসে একবার ও সহকারি অধ্যাপক ডা. খালেকুজ্জামান আসে মাসে দুই বার। তবে মাইক্রোবায়োলজি, কমিউনিটি মেডিসিন, ও ফরেনসিক মেডিসিনের সিনিয়র শিক্ষকরা সারা মাসেই উপস্থিত থাকেন। কিন্তু মারাত্বক সমস্যা প্যাথলজি বিভাগে। এ বিভাগের সহকারি অধ্যাপক ডা. শাহাবুদ্দিন এক মাসে আগে বদলী হয়ে চলে গেছে এবং ডা. কামরুল হাসান অসুস্থতাজনিত ছুটিতে রয়েছেন। তিনি ৩ মাস যাবত ঢাকার অ্যাপোলো হাসপাতালে চিকিতসাধীন রয়েছে।৩য় প্রফেশনাল পরীক্ষার বিষয় মেডিসিন, সার্জারী ও গাইনী বিভাগ। এর মধ্যে মেডিসিন বিভাগের প্রধানের দায়িত্বে রয়েছে স্বয়ং অধ্যক্ষ ডা. অশোক কুমার দত্ত।মেডিসিন বিভাগে ওএসডি করে ৩ জনের স্থলে ৭ জন সিনিয়র শিক্ষক নেওয়া হয়েছে। এ বিভাগের অধীনস্ত শিশু রোগ বিভাগের  সহযোগি অধ্যাপক ডা. এ. জেট এম. সাদেক মাসে ২ দিন আসেন। এ বিষয়ে জানার জন্য তার মোবাইলে কয়েকদফা  ফোন দেওয়া হলে তিনি ফোন রিসিভ করেনি। 

সার্জারি বিভাগে ৭ জন সিনিয়র শিক্ষক থাকলেও এ বিভাগের শিক্ষক নাম ডা. শমসের নাহিদ নিয়মত অনুপস্থিত থাকেন। এ বিষয়ে  ডা. শমসের নাহিদ জানান, এটি তার বিরুদ্ধে অপপ্রচার।এছাড়া অর্থোপেডিক বিভাগে কোন সিনিয়র শিক্ষক নেই। সদর হাসপাতাল কনসালটেন্ট আইয়ূব আলীর সহযোগীতায় চলেছে এ বিভাগের পাঠদান। ৫ম বর্ষের শিক্ষার্থী সাদিয়া তাসমিয়া রিয়া জানান, সহযোগী অধ্যাপক ডা. জামাল উদ্দিনের প্রমোশন হওয়ায় তিনি চলে গেছেন। কিন্তু তার স্থলাভিষিক্ত কাউকে দেওয়া হয়নি।এছাড়া শিশু সার্জারী বিভাগের ডা মাহফুজুল হক ২ মাসে একবার কলেজে আসেন। অথচ তিনি আল ফুয়াদ খতিব হাসপাতালে মাসে ২ বার আসেন। সদ্য বিদায়ী ইন্টার্ণ চিকিৎসক ডা. আবীদ আজাদ জানান, তিনি তার কলেজ জীবনে ওই শিক্ষকের চেহারা দেখেননি। ডা. মাহাফুজুল হক জানান, তিনি কতদিন কলেজে আসেন বিষয়টি অধ্যক্ষ জানেন। এর উত্তর অধ্যক্ষ দিবেন।ডক্টর এসোশিয়েন’স অব বাংলাদেশ (ড্যাব)  চট্টগ্রাম জেলার সভাপতি ডা. আশরাফুল করিম ভুইয়া কক্সবাজার মেডিকেল কলেজে এনেসথেসিওলজিস্ট বিভাগের সহযোগী অধ্যাপক। কিন্তু তার খোজে পাওয়া যায় না। শিক্ষার্থীদের অভিমত তিনি যোগদানের পর থেকে একবারেরও জন্য কলেজে আসেননি।তবে ডা. আশরাফুল করিম ভুইয়া জানান, তিনি মাঝে মধ্যে আসেন। আসলে রিটায়ার্ড সময় হওয়ায় তিনি কম আসেন। 

এছাড়া এ বিষয়ে সদর হাসপাতালের কনসেলটেন্টরা ক্লাস নিতে পারে। তাই শিক্ষার্থীদের সমস্যা হওয়ার কথা না। তবুও এখন থেকে তিনি নিয়মিত কলেজে আসার চেষ্টা করবে বলে তিনি জানান।এদিকে রেডিওলজি বিভাগের সিনিয়র শিক্ষকের নাম জানেন না শিক্ষার্থীরা। এমনকি কলেজে শিক্ষকরা চিনেন না তাকে। খোজ নিয়ে জানা যায়, ডা. শুশান্ত এ বিভাগের দায়িত্বপ্রাপ্ত। তবে তিনি কখনো মেডিকেল কলেজে আসেনি। এ বিষয়ে ৫ম বর্ষের শিক্ষার্থী আশরাফ জানান, রেডিওলজি বিভাগের কখনো কোন ক্লাস হয়নি। তবে এ কলেজের চক্ষু, নাক , কান গলা বিভাগে কোন সমস্যা নেই।গাইনিতে দুইজন সহকারী অধ্যাপক থাকলেও একজনের হদিস পাওয়া যায়নি। সহকারী অধ্যাপক ডা. আবুল কালাম কক্সবাজারে থাকেন। একটি বেসরকারি ক্লিনিক ও সরকারি হাসপাতালে রোগী দেখেন, তবে মেডিকেল শিক্ষার্থীদের ক্লাস নেয় না।৫ম বর্ষের জাহিদুল ইসলাম জানান, সন্ধ্যাকালীন ওয়ার্ড ক্লাসগুলো যদিও সিনিয়র শিক্ষকদের নেওয়ার কথা কিন্তু জুনিয়র ডাক্তারদের মাধ্যমেই চলে এসব গুরুত্বপূর্ণ পাঠদান। 

এ বিষয়ে অধ্যক্ষ বরাবরে নালিশ করেও কোন সুরাহা পাওয়া যায় না।কক্সবাজার মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল ডা. অরুপ দত্ত বাপ্পি জানান, শিক্ষকরা ক্লাস অনুযায়ী কলেজে আসেন। মাসে একজন শিক্ষকের বেশীদিন ক্লাস থাকে না। এ কারণে প্রতিদিন হয়তোবা শিক্ষকরা কলেজে আসেন না।তবে অনুসন্ধান করে জানা গেছে, যেসব শিক্ষকরা অনিয়মিত কলেজে যান। তাদের বেশীরভাগই তদবীর করে একটি বিশেষ মহলের সুপারিশে এই কলেজে যোগ দিয়েছে। কিন্তু বিষয়টি অস্বীকার করেছেন উপাধ্যক্ষ। তিনি জানান, কলেজে আসার জন্য একজন শিক্ষককে শোকজ করার কারণে অন্যত্র বদলি হয়ে চলে গেছে। ফলে বিভাগটি শিক্ষক শূণ্য হয়ে পড়েছে।কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. অশোক কুমার দত্ত জানান, এ সমস্যা সারাদেশের মেডিকেল কলেজের। বিষয়টি একাডেমিক কাউন্সিলে অনেকবার তোলা হয়েছে।

 এর পাশাপাশি উর্ধতন কর্তৃপক্ষ সহ স্বাস্থ্য অধিদপ্তরে জানানো হয়েছে।চট্টগ্রাম মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ের ডীন ও চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর সেলিম  জাহাঙ্গীর জানান, বিষয়টি কক্সবাজার মেডিকেল কলেজের প্রশাসন দেখবে। তবে বিষয়টি তিনি আগে জানতেন। তিনি বিষয়টি উর্ধতন মহলকে জানাবে বলে অবহিত করেছেন।কক্সবাজার সদর রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল জানান, শিক্ষকদের কলেজে অনুপস্থিত থাকা অত্যন্ত খারাপ কাজ। বিষয়টি তিনি সংশ্লিষ্ট দপ্তরকে অবহিত করে দ্রুত সুরাহা করার ব্যবস্থা করবেন বলে জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া