adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘সর্বোচ্চ বেতন ৭০ হাজার, সর্বনিম্ন ৮২৫০ টাকা করার সুপারিশ’

143085432075ডেস্ক রিপোর্ট : পে-কমিশনের সুপারিশ অনুযায়ী সরকারি কর্মচারীদের সর্বোচ্চ বেতন ছিল এক লাখ টাকা। আর সর্বনিম্ন ৮ হাজার ২০০ টাকা। তবে সচিব পর্যায়ে পে কমিশনের সুপারিশ রিভিউ কমিটির এক সদস্য জানান, সরকারি কর্মচারীদের প্রস্তাবিত সর্বোচ্চ বেতন ১ লাখ টাকার পরিবর্তে ৭০ হাজার টাকা এবং সর্বনিম্ন ৮ হাজার ২০০ টাকার পরিবর্তে ৮ হাজার ২৫০ টাকা করা হতে পারে।

আগামী অর্থবছরের শুরু থেকে মূল বেতন ও বার্ষিক ৫ শতাংশ বেতন বৃদ্ধির (ইনক্রিমেন্ট) সুপারিশও করেছে রিভিউ কমিটি।

এদিকে, পে-কমিশনের সুপারিশ অনুযায়ী সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির ফলে শুধু মূল বেতন (বেসিক) পরিশোধ করতেই লাগবে ১৫ হাজার কোটি টাকার তহবিল। তবে এর মধ্যে ধরা হয়নি প্রায় ২১ লাখ সরকারি কর্মচারির ভাতা। অর্থ বিভাগের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ বিষয়টি জানা গেছে।

তাদের সুপারিশ অনুযায়ী, কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধির ফলে সরকারের প্রয়োজন পড়বে ২২ হাজার ৯৫৩ কোটি টাকা। ২০১৪-১৫ অর্থবছরে সরকার বেতন পরিশোধের জন্য বরাদ্দ করেছে ১১ হাজার ২৮৪ কোটি টাকা এবং ভাতা পরিশোধের জন্য অতিরিক্ত ১২ হাজার ৫৮ কোটি টাকা।

পে-কমিশনের সুপারিশ বাস্তবায়নে সরকারি ব্যয়ের হিসাবের সঙ্গে জড়িত অর্থ বিভাগের এক কর্মকর্তা প্রতিবেদককে বলেন, 'সশস্ত্র বাহিনীর বেতনের জন্য আরও টাকা লাগবে। এটা হিসেবে ধরা হয়নি।'

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, সচিব পর্যায়ে রিভিউ কমিটির চূড়ান্ত বৈঠক বুধবার নির্ধারিত হয়েছে। বৈঠকের আগে সোমবার অর্থমন্ত্রী এমএ মুহিত কমিটির দ্রব্যমূল্য বৃদ্ধির বিষয়ে চূড়ান্ত পর্যালোচনা তুলে ধরবে।

এর আগে অর্থমন্ত্রী জানিয়েছিলেন ১ জুলাই থেকে পে কমিশনের সুপারিশ বাস্তবায়ন করা হবে।

অর্থ বিভাগ সূত্রে জানা যায়, রিভিউ কমিটির বৈঠকে প্রস্তাবিত সমৃদ্ধির সোপান ব্যাংকের জন্য বরাদ্দ বাতিলের সিদ্ধান্ত নেয়া হতে পারে। তবে সরকারি কর্মচারীদের বিনা সুদে গৃহঋণ দেয়ার সুপারিশ করবে রিভিউ কমিটি।

সমৃদ্ধির সোপান ব্যাংককে 'দিবাস্বপ্ন' আখ্যায়িত করে অর্থ বিভাগের ওই কর্মকর্তা বলেন, 'ব্যাপক দুর্নীতি ও অনিয়মের কারণে আগামী কয়েক বছরের মধ্যেই রাষ্ট্রীয় মালিকানধীন ব্যাংকগুলো তহবিল সংকটে পড়বে।'
গত বছরের ১২ ডিসেম্বর জাতীয় পে কমিশন অর্থ মন্ত্রণালয়ের কাছে সরকারি কর্মচারীদের বেতন-ভাতা দ্বিগুণ বৃদ্ধির সুপারিশ করে। একই সঙ্গে গ্রুপ আবাসন এবং সরকারি কর্মচারীদের জন্য বিনাসুদে ব্যাংক ঋণ দেয়ার প্রস্তাবও করে।-বাংলা ট্রিবিউন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া