adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জীবন বাঁচাতে আকুতি জানিয়েছিলেন পিন্টু!

143085948982ডেস্ক রিপোর্ট : রাজশাহী কেন্দ্রীয় কারাগারে যাওয়ার পর থেকেই বিএনপি নেতা নাসির উদ্দিন আহম্মেদ পিন্টু কারা কর্মকর্তাদের কাছে হাসপাতালে ভর্তি হতে বারবার আকুতি জানিয়েছিলেন। কিন্তু কারা কর্মকর্তারা তাকে বাইরের হাসপাতালে ভর্তি করানো তো দূরের কথা, কারা হাসপাতালে নিয়েও চিকিতসা দেয়ার প্রয়োজন মনে করেননি।

মঙ্গলবার রাজশাহী কেন্দ্রীয় কারাগারের এক কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে এমন চাঞ্চল্যকর তথ্য জানিয়ে প্রতিবেদককে বলেন, গত ২০ এপ্রিল নারায়ণগঞ্জ জেলা কারাগার থেকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে আসেন বিএনপি নেতা নাসির উদ্দিন আহম্মেদ পিন্টু। তাকে ১০ নম্বর সেলের ১০ নম্বর ওয়ার্ডে রাখা হয়। সেবক রব্বানীর (বন্দী) সহযোগিতায় তিনি প্রতিদিন খাওয়া-দাওয়া ও প্রয়োজনীয় ওষুধ সেবন করতেন। নানা জটিল রোগে আক্রান্ত পিন্টু এ কারাগারে এসে সিনিয়র জেল সুপার ও জেলারের কাছে বারবার বাইরের হাসপাতালে পাঠিয়ে ভর্তি হওয়ার আকুতি জানান। কিন্তু তার আকুতি খুব একটা আমলে নেননি ওই শীর্ষ কর্মকর্তারা।

নাসির উদ্দিন পিন্টু যে ১০ নম্বর সেলে ছিলেন সেই সেলের দায়িত্ব পালনকারী এক কারারক্ষী এই প্রতিবেদকের কাছে অভিযোগ করেন, পিন্টু কখনো কারারক্ষীর মাধ্যমে আবার কখনো কারা কর্মকর্তাদের কাছে সরাসরি আকুতি জানিয়ে বলেছেন, বাবারে আমার এখানে ভালো লাগছে না। শরীরটা খুব খারাপ। ডাক্তাররাও ঠিকমতো আসেন না। আমাকে বাইরের হাসপাতালে পাঠিয়ে একটু ভালো চিকিৎসা দেয়ার ব্যবস্থা করেন। কিন্তু কারা কর্মকর্তারা তার এমন আকুতির কথা শুনলেও পরে তা ভুলে যান। শুধু তাই নয়, কারা হাসপাতালে ভর্তি করে তাকে চিকিৎসা করারও প্রয়োজন মনে করেননি তারা। অভিযোগ ভুক্তভোগীদের। 
খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহী কেন্দ্রীয় কারাগারে বর্তমানে ধারণক্ষমতার দ্বিগুণেরও বেশি বন্দী অবস্থান করছেন। খাবার দেয়া হচ্ছে নিম্নমানের। আর বন্দীদের সাথে কারা কর্মকর্তা, ডাক্তাররা সবসময় দুর্ব্যবহার করেন বলে ভুক্তভোগী বন্দীদের অভিযোগ। তবে যারা কারাগারে বাড়তি টাকা খরচ করতে পারছেন, তাদের ভেতরে থাকা-খাওয়া আর চিকিৎসা করাতে সমস্যা হয় না। তবে বিএনপি নেতা পিন্টু গুরুতর অসুস্থ হলেও তাকে কারা হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা করানোর কোনো সুপারিশ কারা ডাক্তার করেননি। অথচ ওই কারা হাসপাতালে বেশির ভাগ সুস্থ বন্দী অবস্থান করছেন এমন অভিযোগ করেছেন মুক্তি পাওয়া বন্দীরা।

এক কারারক্ষী ক্ষোভ প্রকাশ করে বলেন, রাজশাহীর এই কারাগারে যত বন্দী রয়েছে তাদের চিকিৎসায় থাকা ডাক্তার সাহেব সপ্তাহে এক থেকে দু’দিন কারাগারে আসেন। তা-ও এক থেকে দুই ঘণ্টার বেশি অবস্থান করেন না। তবে তার অনুপস্থিতিতে ল্যাব টেকনিশিয়ান রফিকুল ইসলাম ডাক্তার সেজে অসুস্থ রোগীদের চিকিৎসা এবং ওষুধ লিখে দেন। আর যাদের জ্বর বা পেট ব্যথা সবাইকে শুধু ফিলমেট ওষুধ দিয়ে দেন তিনি। কেউ জোর করলে তাকে ফিলমেটের সাথে গ্যাসের ট্যাবলেট দেন। মূলত রফিকুল ইসলামের কাজ হচ্ছে যেসব রোগীর রক্তসহ অন্যান্য পরীক্ষা- নিরীক্ষা দরকার তা করে রিপোর্ট ডাক্তারের কাছে জমা দেয়া। কিন্তু তিনি করছেন তার উল্টো। এ ব্যাপারে গত রাতে রফিকুলের সাথে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।
গতরাতে রাজশাহী কারাগারের সিনিয়র জেল সুপার মিজানুর রহমান খানের সাথে যোগাযোগ করে অসুস্থ পিন্টুকে হাসপাতালে ভর্তি না করানোসহ বিভিন্ন বিষয়ে জানতে চাইলে তিনি প্রতিবেদককে বলেন, পিন্টু সাহেব এই কারাগারে আসার পর থেকেই তাকে কারাগারের ডাক্তার প্রতিদিন চিকিৎসা দিয়েছেন, খোঁজখবর নিয়েছেন। কারণ তিনি ভিআইপি ব্যক্তি হিসেবে এখানে ছিলেন। তিনি কখনো আমাদের কাছে বাইরের হাসপাতালে ভর্তি হতে আকুতি জানাননি। সর্বশেষ গত ২ তারিখে আমি তার সাথে কথা বলেছি। তিনি তখনো আমাকে হাসপাতালে ভর্তি হওয়ার ব্যাপারে কিছু বলেননি। ডাক্তারের কাজ ল্যাব টেকনিশিয়ান করছেন এমন অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, এ ব্যাপারে আমার কাছে কোনো বন্দী কখনো অভিযোগ করেননি।

এ দিকে নাসির উদ্দিন পিন্টুর মৃত্যুর ঘটনায় গঠিত উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গত সোমবার রাত থেকে তদন্ত শুরু করেছেন। মঙ্গলবার রাত ৮টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত তদন্ত কমিটির প্রধান ঢাকা বিভাগের ডিআইজি প্রিজন গোলাম হায়দারসহ তিন সদস্য কারাগারের ১০ সেলসহ সেলের বন্দীদের জবানবন্দী সংগ্রহের কাজ করছিলেন।

এ ব্যাপারে সিনিয়র জেল সুপার শফিকুল ইসলাম খান বলেন, তদন্ত কমিটির সদস্যরা দুপুর ১২টার দিকে কারাগারে এসেছেন। এর পর থেকে তারা এখন পর্যন্ত কারাগারেই অবস্থান করছেন। এখন ১৫ জন বন্দী সাক্ষী বক্তব্য দেয়ার জন্য লাইনে অপেক্ষা করছেন।

উল্লেখ্য, গত রোববার দুপুরে কারাগারের ১০ নম্বর ওয়ার্ডে কুরআন তেলাওয়াত করার সময় হঠাৎ নিথর হয়ে পড়েন বিএনপি নেতা নাসির উদ্দিন পিন্টু। এ সময় তার সেবক ডাকাডাকি করলেও তিনি সাড়া দেননি। পরে তাকে উদ্ধার করে কারা অ্যাম্বুলেন্সে পাশের রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার মৃত ঘোষণা করেন। এই মৃত্যুর পর হাসপাতালের বিভাগীয় প্রধান ড. রইস উদ্দিন সাংবাদিকদের জানান, হাসপাতালে আনার ২০-২৫ মিনিট আগেই নাসির উদ্দিন পিন্টু মারা গেছেন।-নয়া দিগন্ত

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া