adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেই ম্যাকগাইভার এখন যেমন

MacGyver-23আন্তর্জাতিক ডেস্ক : সিক্রেট এজেন্ট আঙ্গাস ম্যাকগাইভারের কথা নিশ্চয়ই অনেকের মনে আছে। আশির দশকের শেষদিকে ‘ম্যাকগাইভার’ সিরিয়ালটি বাংলাদেশ টেলিভিশনে প্রচার শুরু হয়। শুরুতেই তুমুল জনপ্রিয়তা লাভ করেন ‘ম্যাকগাইভার’ তারকা রিচার্ড ডিন এন্ডারসন। শুধু একটি সুইস আর্মি নাইফ সম্বল করে ঝাঁপিয়ে পড়তেন একের পর এক দুর্র্ধ্ষ অভিযানে।
ম্যাকগাইভারের কল্যাণে ওই সময় সুইস নাইফ বেশ জনপ্রিয় হয়ে উঠে। কেমন আছেন সেই ম্যাকগাইভার? সম্প্রতি মেইল অনলাইন এন্ডারসনের ছবি সমেত একটি খবর ছাপে। তাতে দেখা যায় ৬৫ বছর বয়সী এ তারকা ক্যালিফোর্নিয়ার মলিব্যুর একটি গ্রোসারি থেকে সদাই কিনে নিজের গাড়িতে রাখছেন।
ম্যাকগাইভার সিরিজটি ১৯৮৫ সালের ২৯ সেপ্টেম্বর থেকে ১৯৯২ সালের ২১ মে পর্যন্ত এবিসি চ্যানেলে প্রচারিত হয়। সিরিজটির জনপ্রিয়তার মূলে ছিল বুদ্ধিমত্তার ব্যবহার। বিজ্ঞানের বিভিন্ন সূত্রের ভিত্তিতে তিনি কৌশল বেছে নিতেন। সুইস নাইফের সঙ্গে ব্যবহার করতেন হাতের কাছে থাকা কাগজ, কলম, চুইংগাম, পেপার ক্লিপ, ডাক টেপ, বালি, গাছের ডালসহ নানা কিছু। লি ডেভিড লোটফ পরিচালিত সিরিজটি আমেরিকার পাশাপাশি বিভিন্ন দেশে জনপ্রিয়তা পায়। নব্বইয়ে জনপ্রিয়তা লক্ষ্য করে ২০১০ সালে সিরিজটি আবারও বাংলায় ডাব করে প্রচার করে বিটিভি।
মেইল অনলাইনে প্রকাশিত ছবিতে প্রথম দেখায় ম্যাকগাইভারকে একদম চেনাই যায় না। ওজন বেড়েছে, সোনালি চুল সাদা হয়েছে কিন্তু নুয়ে পড়েননি। তবে তাকে দেখে মনে হচ্ছিল বেশ ভালই আছেন। হাসি-আনন্দে কাটছে জীবন।
রিচার্ড ডিন এন্ডারসন ১৯৫০ সালের ২৩ জানুয়ারি মিনেসোটার মিনেয়াপোলিসে জš§গ্রহণ করেন। অভিনয়ের জন্য জীবনের বেশির ভাগ সময় ভ্যাঙ্কুভার ও লস এঞ্জেলসে আসা-যাওয়ায় কাটান। ক্যারিয়ারের প্রথমদিকে ৫ বছর ‘জেনারেল হসপিটাল’ সিরিজ ও পরের ৩ বছর সিবিএস শোতে অভিনয় করেন তিনি। তার জন্য বড় ব্রেক ছিল এ্যাডভেঞ্চার শো ‘ম্যাকগাইভার’। ৭টি সিজনে এ সিরিজের ১৩৯টি পর্ব নির্মিত হয়। ওই সময় ‘ম্যাকগাইভারিজম’ নামে একটি শব্দও চালু হয়। যার মানে সাধারণ কোনো উপকরণ ব্যবহার করে বড় কোনো সমস্যার দ্রুত সমাধান।
‘ম্যাকগাইভার’ সিরিজে জ্যাকেট-জিন্সসহ দারুণ সব আউটফিটে দেখা যেত এন্ডারসনকে। সম্প্রতি তাকে দেখা গেছে ডার্ক ব্লু সুইটপ্যান্ট ও হোয়াইট জগার্সে। লং স্লিভের শার্টের কম্বিনেশনে দারুণ মানিয়েছে তাকে। গলায় ঝুলছিল চশমা আর হাতে ছিল পিটা চিপসের প্যাকেট। একদম অবসর মুড!
ম্যাকগাইভারের পর এন্ডারসন সাই-ফাই টিভি সিরিজ ‘স্টারগেট’ এ লেফটেন্যান্ট জেনারেল জ্যাক ও’নিল চরিত্রে অভিনয় করেন। এ সিরিজটিও বেশ জনপ্রিয় হয়। সিরিজটির প্রচার শেষ হয় ২০০৭ সালে। ‘ম্যাকগাইভার’ অবলম্বনে নির্মিত টিভি মুভিতে অভিনয় ও প্রযোজনা করেন। তাকে আরও দেখা গেছে থ্র দ্য আইস অব আ কিলার (১৯৯২), পেনডোরাস ক্লক (১৯৯৬) ও ফায়ারহাউস (১৯৯৭) চলচ্চিত্রে। এ ছাড়া জ্যাজ শিল্পী ও কম্পোজার হিসেবে তার পরিচিতি রয়েছে।
ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেন্ডেন্ট সম্প্রতি জানায়, ‘ম্যাকগাইভার’ নির্মাতারা একই ধরনের আরেকটি সিরিজের পরিকল্পনা চেয়েছেন। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অব ইঞ্জিনিয়ারিং, সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ভিটার্বি স্কুল অব ইঞ্জিনিয়ারিং ও ম্যাকগাইভার ফাউন্ডেশন এর জন্য প্রতিযোগিতার আয়োজন করে। মজার বিষয় হল নতুন ম্যাকগাইভার হবেন একজন নারী।
এ দিকে বেশকিছু বছর অন্তরালে থাকলেও ভক্তদের সঙ্গে সম্প্রতি যোগাযোগ বাড়িয়েছেন এন্ডারসন। নিজের একটি ওয়েবসাইটও রয়েছে। সেখানে রয়েছে তার সকল কীর্তির হদিস।
রিচার্ড ডিন এন্ডারসন বর্তমানে থিতু হয়েছেন মলিব্যুতে। বেশ সময় নিয়ে নিজের মনের মতো নকশায় তৈরি করেছেন বাড়ি। অবসর নেওয়া এ অভিনেতা ও প্রযোজকের সময় কাটে ১৬ বছর বয়সী মেয়ে উইলি এন্ডারসনকে সময় দিয়ে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া