adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বড় পরিবর্তনের হাওয়ায় পর্যটননগরী কক্সবাজার

Coxbazar-Focus Banglaজামাল জাহেদ,কক্সবাজার : বড় পরিবর্তনের কথা মাথায় রেখে আগামী ২০১৬ সালকে পর্যটন বর্ষ ঘোষণা করেছে সরকার। আর এ পর্যটন বর্ষে বিদেশিদের বাংলাদেশ ভ্রমণে আনতে নেয়া হচ্ছে বিশেষ উদ্যোগ। এতে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতে বিদেশি পর্যটক আনতে রয়েছে নানা পরিকল্পনা। একই সঙ্গে কক্সবাজারের পর্যটন উন্নয়নে গ্রহণ করা হয়েছে এক গুচ্ছ মেগা প্রকল্প। আর এসব প্রকল্প বাস্তবায়ন হলে কক্সবাজারে পুরো দৃশ্যই বদলে যাবে বলে অভিমত পর্যটন সংশ্লিষ্টদের। 

একই সঙ্গে এসব প্রকল্প বাস্তবায়ন হলে পর্যটন শিল্পের বিকাশও হবে।মঙ্গলবার কক্সবাজার সফরে এসেছিলেন পর্যটন ও বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম চৌধুরী। তিনি সার্ফিং প্রতিযোগিতায় অংশগ্রহণকারিদের পুরষ্কার প্রদান, সম্মাননা প্রদান, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাথে মতবিনিময়, পরের দিন রামুর ঐতিহ্যবাহি নিদের্শক সমুহ পরিদর্শন করেন। এসব অনুষ্ঠান সমুহে পর্যটন ও বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম উপস্থাপন করেন পর্যটন নিয়ে সরকারে পরিকল্পনা ও মেগা প্রকল্প সমুহ।তিনি জানিয়েছেন, কক্সবাজারে পর্যটনের উন্নয়নে পর্যটনের মালিকাধিন মোটেল শৈবালের ১২৫ একর জমিতে গ্রহণ করা হয়েছে একটি মেঘা প্রকল্প। আর্ন্তজাতিক মানের পর্যটন সুবিধা নিয়ে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে। যেখানে থাকে বিদেশের আদলে পর্যটন ব্যবস্থা। 
একই সঙ্গে মোটেল প্রবালের ৬ একর জমিতে পর্যটন বিষয়ক একটি ইনষ্টিটিউট তৈরী করা হচ্ছে।পর্যটন সচিব জানান, ইতিমধ্যে টেকনাফের সাবরাং এলাকায় ১২০০ একর জমিতে বিশেষ পর্যটন অঞ্চল প্রকল্পের কাজ শুরু হয়েছে। জমি অধিগ্রহণ কাজ চলছে। ওখানে বিদেশী পর্যটনের জন্য বিশেষ জোন তৈরীর কাজও চলছে।তিনি বলেন, কক্সবাজারে বিদেশী পর্যটকরা আসতে যাতায়তের সমস্যাটি চিহ্নিত হয়েছে। ফলে এ সমস্যা সমাধানে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়ককে চার লেনে উন্নীতকরণ, এবিসি সড়ক সম্প্রসারণ, কক্সবাজারের বাঁকখালী নদীর কস্তুরাঘাটে ব্রীজ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর সাথে দ্রুত সময়ের মধ্যে রেল লাইন নির্মাণ প্রকল্প শুরু করার কথাও ভাবছে সরকার।
তিনি জানান, আগামী ২ মাসের মধ্যে কক্সবাজারের আর্ন্তজাতিক বিমান বন্দর সম্প্রসারণ শুরু হবে। এটা হলে যাতায়ত সমস্যা সমাধান হবে।পর্যটন সচিব জানান, কক্সবাজারের লাবনী সৈকতে নিরাপদ সুইমিং জোন করার জন্য গবেষণা শুরু হয়েছে। বিশেষজ্ঞদের নিয়ে চলছে এ কাজ। পর্যটন ও বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম পর্যটন মোটেল শৈবালের সম্মেলন কক্ষে কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দের সাথে এক সভায় বিষয়টি উপস্থাপন করে মতামত যাওয়া হয়। এসময় রামুর ঐতিহ্যবাহি নিদের্শন সমুহকে পর্যটনের জন্য আকর্ষণ করা গেলে সহায়ক হবে বলে উপস্থাপন করা হয়। পর্যটন সচিব এ প্রসঙ্গে জানান, রামুর বৌদ্ধ ও সনাতন ধর্মীয় যে ঐতিহ্যবাহি নিদের্শক রয়েছে তা উপস্থাপন করা করা। আর পর্যটন সচিবের দেয়া তথ্য মতে পর্যটন সংশ্লিষ্ট মেগা প্রকল্প সমুহ বাস্তবায়ন হলে কক্সবাজার বদলে যাবে এমন অভিমত সকলের। ট্যু গাইড বেলাল আবেদীন জানান, পর্যটন নিয়ে সরকারে যে বিশেষ পরিকল্পনা তা বাস্তবায়ন হলে এখানে বিদেশী পর্যটকরা অবশ্যই ভ্রমণে আসবে। এতে বাংলাদেশের অর্থনৈতিক আয়ও বাড়বে। পুরো প্রকল্প বাস্তবায়ন শেষে কক্সবাজার সত্যি অর্থ একটি আর্ন্তজাতিক মানে কেন্দ্র হবে এমন অভিমত পর্যটন ব্যবসায়ী খাইরুল আমিনের। তিনি জানান, দ্রুত সময়ের মধ্যে এসব প্রকল্প বাস্তবায়ন করা হলে কক্সবাজারে দুবাই সিটির ছায়া পড়বে বলে অভিমত করেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া