adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইরাকে আইএস হত্যা করলো ৩০০ ইয়াজিদি

isis1430594223আন্তর্জাতিক ডেস্ক : ইসলামিক স্টেট (আইএস) ইরাকের মসুলের পশ্চিমাঞ্চলে ৩০০ ইয়াজিদিকে হত্যা করেছে। তাদের অনেক আগেই অপহরণ করে বন্দি রাখা হয়েছিল। ইয়াজিদি ও ইরাকির কর্মকর্তাদের বরাত দিয়ে শনিবার বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
 
ইয়াজিদি প্রোগেস পার্টি এক বিবৃতিতে জানিয়েছে, তাল আফার জেলার শহরের কাছাকাছি এক এলাকায় আইএসের হাতে বন্দি ৩০০ জনকে শুক্রবার হত্যা করা হয়েছে। ইরাকের ভাইস প্রেসিডেন্ট ওসামা আল নুজাইফি এই হত্যাকা-কে ‘ভয়ঙ্কর ও বর্বর’ বলে অভিহিত করেছেন।
 
ইয়াজিদিরা ইরাকে সংখ্যালঘু। গত বছর আইএসের হাতে অসংখ্য ইয়াজিদি বন্দি হয়। নারী ও শিশুদেরও অপরহরণ করে আইএস। এদের মধ্যে অনেক নারীকে তারা মানব পাচারকারী চক্রের কাছে বিক্রিও করে দিয়েছে।
 
বিবিসির মধ্যপ্রাচ্যবিষয়ক সম্পাদক এলান জনস্টন বলেছেন, তাদের (আইএসের হাতে বন্দি) কীভাবে হত্যা করা হয়েছে, তা পরিষ্কার নয়। এ ছাড়া এখন কেন তাদের হত্যা করা হচ্ছে, তাও বোধগম্য নয়।
 
২০১৪ সালে ইরাকের পশ্চিম ও উল্টরাঞ্চল এবং সিরিয়ার একটি বিশাল অঞ্চল দখলের পর থেকে অপহৃত ইয়াজিদিদের মসুলে বন্দি করে রাখা হয়েছে। আইএসের শক্তিশালী ঘাঁটি গড়ে উঠেছে এই শহরকে কেন্দ্র করে।
 
ইয়াজিদিদের ধর্ম বিশ্বাসে বিভিন্ন ধর্মের প্রভাব রয়েছে। আইএসের দৃষ্টিতে তারা নাস্তিক। ইরাকের নিনেভেহ প্রদেশের সিনজার জেলার দখল আইএসের হাতে চলে গেলে হাজারো ইয়াজিদি ঘরবাড়ি ছেড়ে কুর্দিদের নিয়ন্ত্রণে থাকা ইরাকি অঞ্চলে গিয়ে আশ্রয় নেয়।
আইএস কয়েক হাজার ইয়াজিদি পুরুষকে হত্যা করেছে। তাদের হাতে বন্দি ইয়াজিদি নারীদের জঙ্গিরা যৌনসঙ্গী হিসেবে ব্যবহার করছে এবং যারা তাদের কথা শুনছে না, তাদের ওপর চলছে নির্যাতন এমনকি হত্যা করা হচ্ছে তাদের।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া