adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ পিছিয়ে পড়লো মাথাপিছু প্রবাসী আয়ে

1430551418World Bank-mtnews24ডেস্ক রিপোর্ট : বিশ্বব্যাংকের পর্যবেক্ষণ অনুযায়ী, মোট প্রবাসী আয় বেশি হলেও মাথাপিছু প্রবাসী আয়ে ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা কিংবা ভারতের চেয়ে বাংলাদেশ পিছিয়ে আছে। এর কারণ হিসেবে সংস্থাটি বলছে, দক্ষতার অভাব।
তার সাথে যোগ হয়েছে, বিদেশে যাওয়ার অতিরিক্ত খরচ। বিশ্লেষকরা বলছেন, পদ্ধতিগত সংস্কার এবং শ্রমিকদের দক্ষতা বাড়াতে সরকার মনোযোগী হলে আয় আরো বাড়ানো সম্ভব। আর সরকার বলছে, দক্ষতা বাড়াতে নেয়া হয়েছে নানা কর্মসূচি।

সারাদিনের কঠোর শ্রম শেষে ঘরে ফেরা। তবু যেন ক্লান্তির ছাপ নেই চোখে মুখে। প্রবাসে কাজ করা বাংলাদেশের প্রায় ৯১ লাখ শ্রমিকের নিত্য দিনের রুটিন এমনই। আর এদেরই হাড় ভাঙা শ্রমের বিনিময়ে প্রতি বছর দেশে আসছে মোটা অঙ্কের প্রবাসী আয়। স্বাধীনতার পর মাত্র হাজার ছয়েক শ্রমিক দেশে পাঠিয়েছিলেন আড়াই কোটি ডলার। চার দশকে যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ শ কোটি ডলারে। যা এখন মোট দেশজ উতপাদনের সাড়ে ৮ শতাংশ।

এসব নিয়ে আত্মতুষ্টির শেষ নেই সরকারের। কিন্তু বাস্তবতা হলো, এই অসংখ্য প্রবাসী প্রবাস ফেরত এই শ্রমিকের সাথেও একমত বিশ্বব্যাংকের গবেষণা। সংস্থাটির তথ্য বলছে, ২০১৪ সালে ৯১ লাখ প্রবাসী বাংলাদেশির আয় ছিল ১৫শ কোটি ডলার। বিপরীতে বাংলাদেশের চেয়ে ৩ লাখ শ্রমিক কম পাঠিয়েও পাকিস্তানের আয় ছিল ২শ কোটি ডলার বেশি। আর পাশের দেশ ভারত বাংলাদেশের চেয়ে তিন গুণ বেশি শ্রমিক পাঠিয়ে আয় করেছে পাঁচ গুণ বেশি।
অবশ্য, বিশেষজ্ঞের সাথে একমত নয় সরকার। প্রবাসী কল্যাণ মন্ত্রী জানালেন, দক্ষতা বাড়াতে নেয়া হয়েছে নানামুী পদক্ষেপ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া