adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিম্নমানের চা আমদানিতে শুল্ক বৃদ্ধির প্রস্তাব

Tea1430567070নিজস্ব প্রতিবেদক: দেশীয় চা শিল্প বাচাঁতে এবং নিম্নমানের বিদেশি চা প্রতিরোধে চায়ের আমদানি শুল্ক বৃদ্ধির প্রস্তাব দিয়েছে বাংলাদেশি চা সংসদ।
শনিবার রাজধানীর সেগুন বাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ২০১৫-১৬ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় সংগঠনটির পক্ষ থেকে এ দাবি জানানো হয়।
 
সংগঠনের চেয়ারম্যান আরদাশির কবীর বলেন, ‘২০১০ সাল থেকে দেশে সস্তা ও নিম্নমানের চা আমদানি বৃদ্ধি পেয়েছে। এর ফলে বাংলাদেশের চা শিল্প অসম প্রতিযোগিতার সন্মূখীন। দেশীয় চা উৎপাদকগণ ন্যায্য দাম পাচ্ছেন না এবং নিলামে প্রায়শ:ই অনেক চা অবিক্রিত থেকে যাচ্ছে। এ অবস্থায় চা উৎপাদকগণ চায়ের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন ও শঙ্কিত। যেখানে দেশে উৎপাদিত চা আভ্যন্তরীণ চাহিদা মেটাতে সম্পূর্ন সক্ষম।’
 
তিনি বলেন, ‘সস্তা ও নিম্নমানের চা আমদানির কারণে চট্টগ্রামে নিলামে চায়ের দরপতন ক্রমাগত ও আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। ২০১৪ সালের ১৪ মে থেকে ২০১৫ সালের ৩১ মার্চ পর্যন্ত কেজি প্রতি চায়ের দাম ৬১ দশমিক ৫২ টাকা কমে গেছে। অর্থ্যাৎ এ সময়ে প্রায় ৩৩ শতাংশ দাম হ্রাস পেয়েছে।
 
এ অবস্থায় নিম্নমানের ও সস্তা মূল্যের চা আমদানি নিরুতসাহিত করতে ২০১৪-১৫ সালের অর্থ আইনে চা আমদানির উপর আরোপিত মোট শুল্ক হার ৮৪ শতাংশ থেকে বৃদ্ধি করে ১১০ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব দেয় বাংলাদেশী চা সংসদ।
 
উল্লেখ্য, প্রতিবেশি দেশ ভারতে যেখানে বছরে ১ বিলিয়ন কেজির ওপরে চা উতপাদন হয় সেখানে আমদানি শুল্ক হার ১১০ শতাংশ বিদ্যমান রয়েছে।
এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন এনবিআরের সদস্য মো. ফরিদউদ্দিন (শুল্কনীতি), আয়কর নীতির সদস্য পারভেজ ইকবাল, মূসক বাস্তবায়নের সদস্য এনায়েত হোসেনসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া