adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আন্দোলনে যেতে নতুন কৌশলে বিএনপি!

14305155670021ডেস্ক রিপোর্ট : সরকার বিরোধী আন্দোলন প্রশ্নে নতুন কৌশলের আশ্রয় নিয়েছে বিএনপি। ভোট বর্জনকে পরবর্তীতে কীভাবে সরকারবিরোধী আন্দোলনের হাতিয়ারে পরিণত করা যায় তা নিয়েও ভাবছে বিএনপির হাইকমান্ড। এ নিয়ে নিজেদের মধ্যে কথাবার্তাও শুরু হয়েছে। ভোট বর্জনের সিদ্ধান্ত নিয়ে সমালোচনা যতই হোক না কেন বিএনপি মনে করছে ভোট বর্জনের সিদ্ধান্তই সঠিক।

আগামীতে আন্দোলনের সময় এই সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন যে সম্ভব নয়- সে বিষয়টি জাতির সামনে তুলে ধরার একটি সুযোগ তৈরি হবে মনে করছেন বিএনপির নেতারা।

তবে সুষ্ঠু নির্বাচন করার ব্যাপারে সরকারের অনাগ্রহের বিষয়টি জাতির সামনে ফুটে উঠলেও নির্বাচনকে বিতর্কিত করারই যে ছিল বিএনপির প্রধান টার্গেট সে বিষয়টিও জোরেসোরে আলোচনায় রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির মধ্যম সারির এক নেতা বলেন, গত সাধারণ নির্বাচনের সময় গড়ে তোলা সরকারবিরোধী আন্দোলন এবং সিটি নির্বাচনের আগে তিন মাসের টানা আন্দোলনের অভিজ্ঞতাসহ দলের সাংগঠনিক অবস্থান বিচার বিশ্লেষণ করে বিএনপি ধীরে চলো নীতির পথ ধরেছে।

এছাড়া দলের বিভিন্ন পর্যায়ে কথা বলে জানা গেছে, বিএনপি এখন নতুন করে শুরু করতে চায়। তিন সিটি নির্বাচনের ইস্যু হাতে থাকলেও এই মুহূর্তে আন্দোলনের চেয়ে ‘ছত্রভঙ্গ দল’ গোছানো এবং বিভিন্ন মামলায় কারাগারে আটক নেতাদের ছাড়িয়ে আনাকে প্রাধান্য দিচ্ছে বিএনপির হাইকমান্ড। ফলে নেতাদের মুক্তি, গত তিন মাসে ঘর-বাড়ি ছেড়ে আত্মগোপনে যাওয়া নেতা-কর্মীদের ঘরে ফেরা না পর্যন্ত নয়া কর্মসূচি আসছে না।

এছাড়া সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন এবং লেখালেখিসহ মন্তব্য প্রতিবেদনকে তারা আমলে নিতে চাইছে। অর্থাত ভুলত্র“টি শুধরে বিএনপি নতুন করে শুরু করতে চাইছে।
এর আগে পান থেকে চুন খসলেই যে দল কর্মসূচি দিতো এবং ভোট বর্জনের পরও দেশের সাধারণ মানুষের মধ্যে একটা শঙ্কা কাজ করছিল যে বিএনপি হয়তো ফের হরতাল-অবরোধ দিয়ে বসবে। কিন্তু না বিএনপি সে দিকে যায়নি। এ দিক থেকে বিএনপি সাধারণ মানুষের কাছ থেকে বাহবা পাচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা মনে করছে, বিএনপি হয়তো ভাবছে, কঠোর কর্মসূচির পথে গেলে ‘নির্বাচনে দৃশ্যমান অনিয়ম’ চাপা পড়ে যাবে। উল্টো কর্মসূচিকে ঘিরে নাশকতা হলে বিএনপিকে আবারো সমালোচনার মুখে পড়বে।


তবে পরবর্তী করণীয় ঠিক করতে শিগগিরই খালেদা জিয়া বিএনপি ও জোটের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করবেন এমনটা শোনা যাচ্ছে।যদিও এখনো বৈঠকের দিনক্ষণ চুড়ান্ত হয়নি। তাই বিএনপির পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জানতে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে বলে ধারণা করা হচ্ছে।

দলের দায়িত্বশীল একাধিক নেতা বলছেন, সামনে মাহে রমজান-ঈদ, ভরা বর্ষা মৌসুম। এর মধ্যবর্তী সময়ে আন্দোলন চাঙ্গা করা কঠিন। তাই আন্দোলনে যাওয়ার আগে দল গোছানোর পরামর্শ দিচ্ছেন বিএনপির নীতিনির্ধারকরা। তারা জানান, এই মুহূর্তে আন্দোলনে না নামলেও কূটনৈতিক তত্পরতা অব্যাহত রাখবে বিএনপি। এ লক্ষ্যে ইতোমধ্যে নির্বাচন কেন্দ্র দখল করে জাল ভোট, সংঘর্ষ ও নানা অনিয়মের ভিডিও ফুটেজ ও স্টিল ছবি সংগ্রহ করেছে দলটি। নির্বাচনে সরকারি দলের হস্তক্ষেপ এবং নির্বাচন কমিশনের ভূমিকাসহ সার্বিক বিষয়ে প্রামাণ্য ব্রিফিং তৈরি করছে বিএনপি।  এগুলো বিদেশি রাষ্ট্র ও দূতাবাসগুলোকে সরবরাহ করা হবে।

দলীয় সূত্রে জানা যায়, নির্বাচন বর্জন করলেও এ নিয়ে সরকারি মহলের বক্তব্য, দেশি বিদেশী ব্যক্তি-সংগঠনের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করা হচ্ছে। বিএনপির ধারণা, নির্বাচন সুষ্ঠু বলে ফুরফুরে মেজাজে থাকলেও সরকার এ নিয়ে স্বস্তিতে নেই।

বিএনপি ও জোটের কয়েকজন শীর্ষ নেতার সঙ্গে কথা বলে জানা যায়, বেশির ভাগ নেতা এই মুহূর্তে হরতাল বা এই জাতীয় কোনো কর্মসূচির পক্ষে নয়। আগামী ৫ মে থেকে শুরু হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষা। বিষয়টিও ভাবনায় রেখেছে দলটি।

এর আগে এসএসসি এবং এইচএসসি পরীক্ষা ছাড়াও আগের দফায় ‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষার্থীরা বিপাকে পড়েছিল। এ বিষয়গুলো ভাবনায় রেখেই অগ্রসর হতে চাইছে বিএনপি।

অন্য একটি সূত্রে জানা যায়, নির্বাচন নিয়ে সরকারের বিরুদ্ধে অভিযোগ থাকলেও দলীয় নেতাকর্মীর ভুমিকায় হাইকমান্ড হতাশ। নির্বাচনের সুযোগে নেতাকর্মীদের অনেকে প্রকাশ্যে আসলেও ‘ভোট কারচুপি’ ঠেকাতে ছিল না তেমন ততপরতা। তাই কর্মসূচির আগে সংগঠন গোছানোর দিকে মন দেয়ার চিন্তা চলছে। শিগগিরই এই প্রক্রিয়া শুরু হতে পারে।

এদিকে দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, গয়েশ্বর চন্দ্র রায়সহ অনেক নেতাই এখন কারাগারে। তাদের কারামুক্ত করতে জোরদার আইনি লড়াই চালিয়ে যেতে বেগম খালেদা জিয়া দলের সিনিয়র আইনজীবীদের নির্দেশ দিয়েছেন।

বিএনপির গুলশান কার্যালয় সূত্রে জানা গেছে, অল্প কয়েকদিনের মধ্যে স্থায়ী কমিটি ও জোটের শরিকদের সঙ্গে বৈঠক করে খালেদা জিয়া আবারো সামনে আসতে পারেন। বিএনপিপন্থি বুদ্ধিজীবীরাও তাকে এ পরামর্শ দিয়েছেন বলে জানা গেছে।

আ স ম হান্নান শাহ বলেছেন, গণতন্ত্র হত্যা করার জন্য শেখ হাসিনাকে এক নম্বর আসামি ও প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদকে দুই নম্বর আসামি করা হবে। দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করা একটি চলমান প্রক্রিয়া। খুব শিগগিরই বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের নেতাকর্মীরা রাজপথে নামবে।  তখন রাজপথে দাউদাউ করে যে আগুন জ্বলবে তা নেভাতে পারবে না সরকার। সরকারের পতনের মধ্যদিয়ে সেই আগুন নিভবে।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন বলেন, আমরা আন্দোলনের কর্মসূচি ঘোষণা করার ক্ষেত্রে ‘ও’ লভেল এবং ‘এ’ লেভেল পরীক্ষার বিষয়টি বিবেচনায় নিয়েছে। যা একমাসের বেশি সময়ধরে চলবে। এরমধ্যে কিভাবে আন্দোলনের ধারাবাহিকতা ধরে রাখা যাবে সেটা দেখা হচ্ছে। তবে এবার আন্দোলন শুরু করতে কিছুটা সময় নেয়া হতে পারে জানালেন বিএনপিপন্থি এই আইনজীবী নেতা।

একজন দায়িত্বশীল নেতা জানান, দলের প্রাথমিক মূল্যায়ন হলো সরকারের ‘মারমুখী’ আচরণের কারণে আন্দোলনে মাঠে থাকতে পারেনি নেতা-কর্মীরা। তবে দল যে অগোছালো তাও একটি বড় কারণ। বিশেষ করে ঢাকার নেতৃত্ব নিয়ে নানাদিক থেকে অব্যাহত সমালোচনা চেয়ারপারসনের কানে আসছে। আহ্বায়ক কমিটিকে পূর্ণাঙ্গ কমিটি না করেই আন্দোলনে নামতে হয়েছে। অধিকাংশ থানা-ওয়ার্ড কমিটিও করা হয়নি। আত্মগোপনে থাকা নেতারা যোগাযোগ ছিন্ন করেছেন মাঠ নেতাদের সঙ্গে। কে দায়িত্ব নিয়ে আন্দোলন করবে সেই পরিস্থিতি ছিল না। জেলাগুলোতে সাবেক এমপি-মন্ত্রীরা সভাপতির পদগুলো ‘দখল’ করে আছেন। আন্দোলনের তিন মাস তাদের অস্তিত্ব খুঁজে পাননি কর্মীরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া