adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহীর ৪২ হাজার কৃষক আউশ চাষে প্রণোদনা পাচ্ছেন

আউশ চাষে প্রণোদনা পাচ্ছেন রাজশাহীর ৪২ হাজার কৃষকডেস্ক রিপোর্ট : চলতি বছর রাজশাহী অঞ্চলের প্রায় ৪২ হাজার কৃষক পাচ্ছেন আউশ চাষে সরকারি প্রণোদনা। এরই মধ্যে বিভিন্ন এলাকায় তা বিতরণও শুরু করেছে কৃষি বিভাগ।  রাজশাহী বিভাগের ৮ জেলায় ৪০ হাজার ৯২৫ জন কৃষক পাচ্ছেন ৫ কোটি ৮৩ লাখ ৬৪ হাজার ২৫০ টাকা।

তবে প্রণোদনার আওতায় কৃষক সার ও বীজ কেনার জন্য তারা এ টাকা পাচ্ছেন। আগামী আর দু’তিন দিনের মধ্যেই প্রণোদনার টাকা কৃষকের কাছে পৌঁছে যাবে বলে জানিয়েছেন রাজশাহী অঞ্চলিক কৃষি তথ্য কর্মকর্তা আব্দুল্লাহ-হিল-কাফি।

এদিকে অঞ্চলিক কৃষি তথ্য সার্ভিসের তথ্য মতে, একজন কৃষক উফশী আউশের ক্ষেত্রে ১ হাজার ৩৫০ টাকা এবং নেরিকা আবাদের ক্ষেত্রে ১ হাজার ৯৭০ টাকার সার ও বীজ পাচ্ছেন। এর মধ্যে উফশী এবং নেরিকা উভয় ক্ষেত্রে সেচ সহায়তা হিসেবে কৃষক প্রতি বরাদ্দ ৪০০ টাকা।

এছাড়া নেরিকা চাষে আগাছা দমনের জন্য আরো ৪০০ টাকা করে দেয়া হবে। উতপাদন বাড়ানোর পাশাপাশি বোরো চাষের উপর নির্ভরতা কমিয়ে আনতে সরকারের এ উদ্যোগ বলে জানিয়েছে কৃষি বিভাগ।
এরই মধ্যে রাজশাহী অঞ্চলে চলছে আউশ চাষের প্রস্তুতি। চলতি মে মাসের মধ্যেই শুরু হবে চাষ। আর ধান কাটা হবে জুলাইয়ে।
অঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, চলতি বছর রাজশাহী বিভাগে ৫ কোটি ৮৩ লাখ ৬৪ হাজার ২৫০ টাকার কৃষি উপকরণ পূর্ণবাসন সহায়তা দেয়া হচ্ছে। আট জেলার ৪০ হাজার ৯২৫ জন কৃষকের মধ্যে উফশী আউশ আবাদে ৩৫ হাজার ৯০০ জন এবং নেরিকা আবাদে ৫ হাজার ২৫ জন কৃষক এ প্রণোদনা পাচ্ছেন। ফলে প্রণোদনার আওতায় আসছে ৪০ হাজার ৯২৫ বিঘা জমি। এর মধ্যে আউশ ৩৫ হাজার ৯০০ বিঘায় এবং নেরিকা ৫ হাজার ২৫ বিঘায় আবাদ সম্ভব হবে।

এদিকে রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হজরত আলী বলেন, চলতি বছর কৃষক প্রতি প্রণোদনা হিসাবে উফশী আঊশ চাষে দেয়া হচ্ছে, ৫ কেজি বীজ ধান, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি এবং সেচ খরচ বাবদ ৪০০ টাকা।

তিনি আরো বলেন, নেরিকা ধান চাষে দেয়া হচ্ছে ১০ কেজি বীজ ধান, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি, সেচ বাবদ ৪০০ টাকা এবং আগাছা দমনে ৪০০ টাকা করে। এরই মধ্যে জেলার বিভিন্ন এলাকায় কৃষক পর্যায়ে প্রণোদনা পৌঁছে গেছে। বাঁকিগুলোতেও শিগগিরই পৌঁছে যাবে বলে তিনি জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া