adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজধানীর ৭০ হাজার ঝুঁকিপূর্ণ ভবনে বিশেষ রঙ

full_45213186_1430414469নিজস্ব প্রতিবেদক : ভূমিকম্পে রাজধানীতে ঝুঁকিপূর্ণ ৭০ হাজার ভবনে বিশেষ রঙ দিয়ে চিহ্নিত করবে সরকার। ভূমিকম্প প্রস্তুতি ও সচেতনতা জাতীয় কমিটি ভূমিকম্প মোকাবিলায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলেছে। 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (দুর্যোগ ব্যবস্থাপনা উইং) কামরুল হাসান বলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ও সিটি করপোরেশনকে এ বিষয়ে অনুরোধ করা হয়েছে।
বৃহস্পতিবার সচিবালয়ে ভূমিকম্প প্রস্তুতি ও সচেতনতা জাতীয় কমিটির সভায় উন্নয়ন কার্যক্রমে দুর্যোগ ঝুঁকি হ্রাস করতে সব মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে বলা হয়েছে বলেও জানান যুগ্ম-সচিব।
রাজধানী ঢাকার ৭০ হাজার ভবন রাজউক ঝুঁকিপূর্ণ চিহ্নিত করেছে জানিয়ে যুগ্ম-সচিব কামরুল হাসান বলেন, আর্সেনিক যুক্ত টিউবওয়েল চিহ্নত করার মতো এসব ভবন রঙ দিয়ে চিহ্নিত করা হবে। পাশাপাশি ভবনগুলোতে 'ঝুঁকিপূর্ণ ভবন' সংবলিত সাইনবোর্ড টানিয়ে দেওয়ার জন্য রাজউক ও সিটি করপোরেশনকে অনুরোধ করা হয়েছে বলেও জানান কামরুল হাসান।
তিনি জানান, আমাদের উদ্দেশ্য হলো ওই বিশেষ রঙ দেখে কেউ যেন সেখানে না থাকে। এতে ভাড়াটিয়া না পেয়ে পুরাতন ভবন ভেঙে নতুন ভবন করবে মালিকরা।
গত ২৫ এপ্রিল নেপালে ভূমিকম্পের ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা সাড়ে পাঁচ হাজার ছাড়িয়ে গেছে। নিহতের সংখ্যা দশ হাজার ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন নেপাল প্রধানমন্ত্রী সুশিল কৈরালা।
ওই দিন বাংলাদেশেও ভূকম্পন অনুভূত হয়। 'আফটার শক' হিসেবে আরও দু’দিন কেঁপে উঠে বাংলাদেশ।
বাংলাদেশে প্রথম দিন চারজনের মৃত্যু ছাড়াও ১৮ জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান কামরুল হাসান।
এছাড়া উপকূলীয় এলাকায় যেসব লোকদের ঘূর্ণিঝড় বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে তাদের ভূমিকম্প বিষয়েও প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলেও জানান কামরুল হাসান।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সভাপতিত্বে সভায় মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল, স্থানীয় সরকার, গণপূর্ত, শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষা, সিটি করপোরেশন, রাজউক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং আবহাওয়া অধিদফতরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া