adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ফায়ার সার্ভিসকে নেপালের না

বাংলাদেশ ফায়ার সার্ভিসকে নেপালের নাডেস্ক রিপোর্ট : নেপালে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের উদ্ধারে সহায়তায় বাংলাদেশি ফায়ার সার্ভিসের দলটিকে সে দেশে যাওয়ার প্রয়োজন নেই বলে কাঠমান্ডু থেকে বাংলাদেশ সরকারকে জানানো হয়েছে। উদ্ধার কার্যক্রম শেষ পর্যায়ে থাকায় নেপাল বাইরের আর কারো সহায়তা নিতে চাচ্ছে না।

কাঠমান্ডুতে বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস গণমাধ্যমকে এ তথ্য জানান। তিনি বলেন, ‘ভূমিকম্পের পর বহু ভবন ধসে পরে অনেক মানুষ চাপা পরায় এরকম উদ্ধারকারী দলের প্রয়োজন হয়েছিল। কিন্তু গত তিন-চার দিনে এই প্রয়োজনীয়তা মিটে গেছে। ওরা বলছে এখন এই সাহায্য আর দরকার নেই।’

রাষ্ট্রদূত বলেন, ‘বিভিন্ন কারণে দলটি পাঠতে দেরি হয়েছে। ভূমিকম্পের দু'দিন পর অর্থাৎ ২৭ তারিখ থেকে দল পাঠানোর চিন্তা-ভাবনা চলছিল।‘

এর আগে, বাংলাদেশের একটি সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, এই প্রথম দেশের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফরের কোন দল দেশের বাইরে উদ্ধার কার্যক্রমে অংশ নিবে।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ২২ সদস্যের একটি বিশেষ প্রশিক্ষিত দল আর্মড ফোর্সেস ডিভিশনের একটি বিমানযোগে বৃহস্পতিবার দুপুরে নেপালের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করার কথা ছিলো। তবে সব প্রস্তুতি সম্পন্ন করার পরও নেপালের ক্লিয়ারেন্স না পাওয়াতে সে দেশে যেতে পারলো না ফায়ার সার্ভিস।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া