adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইন্দোনেশিয়ায় বিদেশিদের মৃত্যুদণ্ড কার্যকরে বান কি মুনের দু:খপ্রকাশ

news_img (3)আন্তর্জাতিক ডেস্ক : মাদক মামলায় ইন্দোনেশিয়ায় ৭ বিদেশি নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করায় গভীর দু:খ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। খবর বিবিসির।

বান কি মুন এক বিবৃতিতে বলেছেন, ২১ শতকে মৃত্যুদণ্ডের কোনও স্থান নাই । তিনি ইন্দোনেশিয়া যারা মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়েছেন তাদের অবিলম্বে মৃত্যুদণ্ড রহিত করে অন্য কোনও দণ্ড দেয়া হোক বলে ইন্দোনেশিয়া সরকারের নিকট আবেদন করেছেন। 

প্রসঙ্গত, ২৯ এপ্রিল বুধবার ইন্দোনেশিয়ার নুসাকামবাগান কারাগারে ৭ বিদেশির সহ ৮ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে ইন্দোনেশিয়া সরকার। ফিলিপাইনের এক মেয়ে একই অভিযোগে মৃত্যুদণ্ড প্রাপ্ত হয়ে শেষ মুহূর্তে বেঁচে যায় ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির ক্ষমা মঞ্জুরে। 

মৃত্যুদণ্ড প্রাপ্তদের মধ্যে ২ জন অস্ট্রেলিয়ান ছিল। তাদের মৃত্যুদণ্ড কার্যকর হলে ইন্দোনেশিয়া থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া সরকার এ ঘটনার তীব্র প্রতিবাদ করে এবং মৃত্যুদণ্ডের নিন্দা করেছে। 

এদিকে ইন্দোনেশিয়ার এটর্নি জেনারেল বলেন, তার দেশ মাদকের হাত থেকে নিজ দেশকে বাঁচাতে এই কঠোর আইন তৈরি করেছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি এবোট ইন্দোনেশিয়ার এ ঘটনাকে নিষ্ঠুর ও অপ্রয়োজনীয় বলে মন্তব্য করেছেন। এবোট ইন্দোনেশিয়া থেকে তার রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে। আগামীতে অস্ট্রেলিয়ার সঙ্গে ইন্দোনেশিয়ার কূটনৈতিক সম্পর্ক এ ঘটনার কারণে ক্ষতিগ্রস্ত হবে বলে তিনি মন্তব্য করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া