adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৯৪ শতাংশ ভোট পেয়ে বশির সুদানের প্রেসিডেন্ট

sudan1430136223আন্তর্জাতিক ডেস্ক : গৃহীত ভোটের ৯৪ শতাংশ পেয়ে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন সুদানের ২৫ বছরের শাসক ওমর আল বশির। তার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ রয়েছে।
সোমবার সুদানের নির্বাচন কমিশন ভোটের ফল ঘোষণা করে। ভোটে অংশ নেয় মোট ভোটারের ৪৬ দশমিক ৬ শতাংশ। তবে ভোট নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশে অনাগ্রহ দেখিয়েছে দেশটির নির্বাচন কমিশন। আলজাজিরা অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
 
সুদানের প্রধান নির্বাচন কমিশনার মোখতার আল আসাম বলেছেন, নি¤œ হারে ভোট গ্রহণের অভিযোগ সত্যি নয়। তবে বশিরের বিরোধীরা ভোট গ্রহণের হার নিয়ে অভিযোগ করে আসছে।
সুদানে চার দিনব্যাপী প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয় ১৩ এপ্রিল। সুদানে রেজিস্ট্রার ভোটার রয়েছে ১ কোটি ৩০ লাখ। ১১ হাজার ভোটকেন্দ্রে ভোট গ্রহণ হয়।
 
১৯৮৯ সালে রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে বশির। এরপর থেকে এক হাতে সুদান শাসন করে চলেছেন তিনি। এই নির্বাচনেও তার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ কোনো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেননি। এক অর্থে ফাঁকা মাঠে নির্বাচন করে ক্ষমতায় থাকার বন্দোবস্ত পাকা করেছেন বশির।
দারফুরে হত্যাকাণ্ড চালানোর অভিযোগে তার বিরুদ্ধে গণহত্যার অভিযোগ আনা হয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালতে। সুদানের তিনিই একমাত্র শাসক, যার বিরুদ্ধে গণহত্যার দায়ে অভিযোগ আনা হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া