adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজস্ব আহরণ বাড়াতে পারছে না এনবিআর

news_imgনিজস্ব প্রতিবেদক : চলতি অর্থবছরের বছরের ১ম ৮ মাসে ৫৩ শতাংশ অর্জিত হওয়ায় লক্ষ্যমাত্রা পূরণের আশা ছেড়েই দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সংশোধিত লক্ষ্যমাত্রায় ১৫ হাজার কোটি কমানোর কথা ভাবা হচ্ছে বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটির সূত্র।

এনবিআর সূত্র জানায়, ২০১৪-১৫ অর্থবছরের ২ লক্ষ ৫০ হাজার ৬০২ কোটি টাকার বাজেট বাস্তবায়নে রাজস্ব আহরণের জন্য এনবিআরকে বড় লক্ষ্যমাত্রা দেয় সরকার। রাজনৈতিক অনিশ্চয়তা সত্ত্বে ২২ শতাংশ প্রবৃদ্ধি ধরে ১ লক্ষ ৪৯ হাজার ৭২০ কোটি টাকা রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এনবিআর। এর মধ্যে মূসকে ৫৬ হাজার ৫০০ কোটি টাকা, আয়করে ৫৬ হাজার ৫৮০ কোটি, শুল্কে ৩৫ হাজার ৭২০ কোটি ও অন্যান্য কর বাবদ ৯২০ হাজার কোটি টাকা আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এর বিপরীতে বছরের প্রথম ৮ মাসে (জুলাই- ফেব্রুয়ারি) সব খাত মিলে রাজস্ব আদায় হয়েছে ৮০ হাজার ৪৪ কোটি ৮১ লক্ষ টাকা। এর মধ্যে আয়করে ২৪ হাজার ৯০৮ কোটি ৮৭ লক্ষ, মূসকে ৩০ হাজার ৭৩৪ কোটি ৯১ লক্ষ, আমদানি শুল্কে ২৩ হাজার ৮৪৩ কোটি ৪৬ লক্ষ ও অন্যান্য করে আদায় হয়েছে ৫৫৭ কোটি টাকা।

সূত্র জানায়, বছরের প্রথম ৮ মাসে রাজস্ব আহরণের পরিমাণ মোট লক্ষ্যমাত্রার ৫৩ শতাংশ। আর প্রবৃদ্ধির বিচারে যা ১৬ দশমিক ১৪ শতাংশ। এমন পরিস্থিতিতে ২২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন ও ৪ মাসে লক্ষ্যামাত্রার অবশিষ্ট ৪৭ শতাংশ অর্জন সম্ভব নয় বলেই মনে করছে এনবিআর। 

সংশোধিত লক্ষ্যমাত্রা অনুযায়ী, ১ লক্ষ ৪৯ হাজার ৭২০ কোটি টাকার পরিবর্তে ১৫ হাজার কোটি টাকা কমিয়ে ১ লক্ষ ৩৪ হাজার কোটি টাকা করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান ২৬ এপ্রিল আমেরিকা থেকে দেশে ফেরার পর তা চূড়ান্ত করে অর্থমন্ত্রণালয়ে পাঠানো হবে বলে জানায়েছে এনবিআরের একটি সূত্র।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া