adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নির্বাচনী প্রচারণা আজ রোববার মধ্যরাত থেকে বন্ধ

news_img (1)নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর দক্ষিণ ও চট্টগ্রাম তিন সিটিতে বিধি অনুযায়ি নির্বাচনী প্রচার রবিবার মধ্যরাত থেকে বন্ধ থাকবে। বিধি অনুযায়ী নির্বাচনের ৩৬ ঘণ্টা আগে প্রার্থীদের সব প্রচারণা বন্ধ হয়ে যাবে।

শেষ সময়ে মেয়র ও কাউন্সিলরদের চলছে বিরামহীন প্রচারণা। ব্যানার ফেস্টুন ছাড়াও মাইকের পর শেষ সময়ে মোবাইলে মেসেজ দিয়ে ভোট প্রার্থনা করছেন প্রার্থীরা।

নির্বাচনে নিরাপত্তার জন্য রোববার মাঠে নামছে র‌্যাব, বিজিবি, কোস্টগার্ড ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৮০ হাজার সদস্য। তাদের পাশাপাশি থাকবেন প্রায় ৫শ’ জন ম্যাজিস্ট্রেট। ক্যান্টনমেন্টে তিন ব্যাটালিয়ান সেনা সদস্য প্রস্তুত থাকবে। রিটার্নিং কর্মকর্তারা ডাকলেই সেনা সদস্যরা স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

সিটি কর্পোরেশন নির্বাচনের প্রস্তুতি শেষ পর্যায়ে। ব্যালট পেপার, ব্যালট বক্সসহ অন্যান্য নির্বাচনী সামগ্রী শনিবার ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাদের কাছে পৌছে গেছে। ২৭ এপ্রিল সোমবার এসব মালামাল ভোটকেন্দ্রে পাঠানো হবে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে আওয়ামী লীগ সমর্থনে সাঈদ খোকন ও বিএনপির সমর্থনে মির্জা আব্বাসসহ ২০ জন প্রার্থী মেয়র পদে লড়ছেন। অপরদিকে ঢাকা উত্তরে আনিসুল হক ও তাবিথ আউয়ালসহ ১৬ জন এবং চট্টগ্রামে সাবেক মেয়র মোহাম্মদ মনজুর আলম ও আ. জ. ম নাছির উদ্দীনসহ ১২ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচন সামনে রেখে গত কয়েকদিন ধরে ৩ সিটির বিভিন্ন স্থানে প্রার্থী সমর্থকদের মারধর ও হুমকি-ধামকি দেয়ার কয়েকটি ঘটনা ঘটেছে। এসব ঘটনায় অনেকের মধ্যে সুষ্ঠু ভোট নিয়ে আতংক ও শঙ্কা সৃষ্টি হয়েছে।

সর্বশেষ ২০০২ সালের ২৫ এপ্রিল অভিভক্ত ঢাকা সিটির নির্বাচন হয়েছিল। ওই সিটি কর্পোরেশনের মেয়াদ শেষ হয় ২০০৭ সালের ১৪ মে। ২০১১ সালের ৩০ নভেম্বর ডিসিসিকে উত্তর ও দক্ষিণ- এ দুভাগে ভাগ করা হয়। দীর্ঘ এক যুগের পর ঢাকা সিটিতে নির্বাচন হতে যাওয়ায় ভোটারদের মধ্যে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছে। অপরদিকে চট্টগ্রামে সর্বশেষ ২০১০ সালের ১৭ জুন ভোট হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া