adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাভারে হুড়োহুড়ি করে নামতে গিয়ে নিহত ১, আহত শতাধিক

full_1510036615_1429951304নিজস্ব প্রতিবেদকঃ  সাভারের তৈরি পোশাক কারখানায় ভূমিকম্পের আতঙ্কে তাড়াহুড়ো করে নামতে গিয়ে এক শ্রমিক নিহত হয়েছেন। 
এতে আহত হয়েছেন শতাধিক শ্রমিক। আহত ২০ জনের অবস্থা গুরুতর বলে জানিয়েছেন চিকিৎসকরা।
শনিবার দুপুর সোয়া ১২টার দিকে সাভারের কর্নপাড়া এলাকায় আল মুসলিম গ্রুপের বহুতল তৈরি পোশাক কারখানায় এ ঘটনায় ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানান, হঠাৎ করে ভূমিকম্পে গোটা ভবনটি দুলে উঠলে শ্রমিকদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় কারখানার একটি মেশিন গড়িয়ে পড়ে এবং সিলিং ফ্যান বিকট শব্দে ঘুরতে থাকলে শ্রমিকরা আরও বেশি আতঙ্কিত হয়ে পড়েন।
এরপর কয়েক হাজার শ্রমিক হুড়োহুড়ি করে কারখানা ভবন থেকে নামতে গিয়ে পদদলিত হয়ে আহত হন শতাধিক শ্রমিক।
রিকশা, ভ্যান, স্কুটার ও অ্যাম্বুলেন্সে করে একের পর এক আহতদের সাভারের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এক শ্রমিক মারা যান। 
এনাম মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা. সোহেল রানা জানান, কতজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে এই মুহূর্তে সেই হিসেব নেই। প্রাথমিকভাবে যাদের গ্রহণ করা হয়েছে তাদের বেশিরভাগই মাল্টিপল ইনজুরির শিকার।
তিনি আরও জানান, আহতদের তাৎক্ষণিকভাবে সাত ও আটতলায় অর্থোপেডিক্স ইউনিটে পাঠানো হয়েছে।

রোজিনা নামে এক শ্রমিক জানান, হুড়োহুড়ি করে নামতে গিয়ে পুরুষ শ্রমিকরা তাদের পদদলিত করে নেমে যায়। এতে তিনিসহ অন্যান্য নারী শ্রমিকরা পদপিষ্ট হয়ে আহত হন।

লাভলি আক্তার নামে আরেক শ্রমিক জানান, ভূমিকম্পে ভবনটিতে ফাটল ধরেছে- এমন গুজব ছড়িয়ে পড়লে শ্রমিকরা আতঙ্কিত হয়ে পড়েন।

এদিকে কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলার অভিযোগে শ্রমিকদের একটি অংশ বিক্ষুব্ধ হয়ে কারখানায় ভাঙচুর চালায়। এতে কারখানা কর্তৃপক্ষ ও পুলিশের সঙ্গে সংঘর্ষে অর্ধশতাধিক শ্রমিক আহত হয়েছেন বলেও জানা গেছে।

এ ঘটনায় যান চলাচল বন্ধ হয়ে যায় ঢাকা-আরিচা মহাসড়কে।

কারখানা কর্তৃপক্ষ জানায়, আহতদের চিকিৎসার দায়িত্ব নেওয়া হয়েছে। পরিস্থিতি মোকাবেলায় হাসপাতাল ও কারখানায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

 
 
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া