adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভূমিকম্পে নেপালে নিহতের সংখ্যা এ পর্যন্ত ১২ শতাধিক

downloadআন্তর্জাতিক ডেস্ক : ভয়াবহ ভূমিকম্পে নেপালে নিহতের সংখ্যা যেনো বেড়েই চলেছে। এই সংখ্যা কোথায় গিয়ে দাঁড়াবে কেউই বলতে পারছে না। দুপুর থেকে রাত সাড়ে এগারটা অবদি প্রায় ১২ শত মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে। সবশেষ খবর অনুযায়ী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ২৩০ জনে। আহত হয়েছে আরো অসংখ্য মানুষ। প্রাণহানির সংখ্যা আরো বাড়তে পারে।
দেশটিতে দুই দফা ভূকম্পন অনুভূত হয়। প্রথমটির মাত্রা ছিল ৭ দশমিক ৯ এবং দ্বিতীয়টি ছিল ৬ দশমিক ৬ মাত্রার। যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে এ তথ্য জানিয়েছে।
শনিবার সকালে রাজধানী কাঠমান্ডু ও পোখারায় ওই ভূমিকম্প আঘাত হানে। এতে বেশ কিছু ভবন ধসে গেছে বলে খবর পাওয়া গেছে। এর আধাঘণ্টা পর ফের আরেকটি ভূমিকম্প লামজাঙে আঘাত হানে।
 

earthquak1429956238মার্কিন জিওলজিক্যাল সার্ভের বরাত দিয়ে গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, শনিবার সকালে নেপালের পোখরা থেকে ৮০ কিলোমিটার পূর্বে ওই ভূমিকম্পের উতপত্তি হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠের ৩১ কিলোমিটার গভীরে।
 
নেপালি পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল কমল সিং বাম জানিয়েছেন, ভূমিকম্পে বহু হতাহত হয়েছে। নিহতের সংখ্যা গণনার প্রক্রিয়া চলছে।
এদিকে নেপালে আঘাত হানা ভূমিকম্পের প্রভাব পড়েছে পাশের ভারত ও বাংলাদেশে। ভারতের রাজধানী নয়াদিল্লিসহ দেশটির কলকাতা, লক্ষ্ণৌ, রাঞ্চি, জয়পুর, গোহাটি, উত্তরপ্রদেশসহ বিভিন্ন এলাকায় ভূকম্পন অনুভূত হয়। তবে তাৎক্ষণিকভাবে ভারতে হতাহতের খবর পাওয়া যায়নি।
 
এ ছাড়া বাংলাদেশের রাজধানী ঢাকাসহ প্রায় সারা দেশে ভূকম্পন অনুভূত হয়েছে। বাংলাদেশে এখন পর্যন্ত তিনজন নিহতের খবর পাওয়া গেছে। তথ্যসূত্র : রয়টার্স, আলজাজিরা, বিবিসি, এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া