adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘পোপকে হত্যার’ ষড়যন্ত্রে লাদেনের ২ রক্ষী আটক

Pop1429939482আন্তর্জাতিক ডেস্ক : ভ্যাটিকানে হামলার ষড়যন্ত্রে আল-কায়েদার সঙ্গে জড়িত সন্দেহে বেশ কয়েক জনকে আটক করেছে ইতালি। আটকৃতদের মধ্যে দুজন সংগঠনটির নেতা ওসামা বিন লাদেনের দেহরক্ষী ছিল বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।
 
বিবিসির খবরে বলা হয়েছে, ইতালির ভূমধ্যসাগরীয় দ্বীপাঞ্চল সারদিনিয়া থেকে জঙ্গি সংগঠন আল-কায়েদার সঙ্গে যুক্ত সন্দেহে বেশ কয়েক জনকে আটক করেছে দেশটির পুলিশ। পোপকে হত্যার উদ্দেশ্যে তারা ভ্যাটিক্যানের হলি সি (পোপের কার্যালয় ও বাসভবন) হামলার চক্রান্ত করছিল বলে পুলিশের অভিযোগ। আটকৃতদের মধ্যে একজন আত্মঘাতী বোমা হামলাকারীও রয়েছেন।
 
স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, আটক হওয়া আল-কায়েদা সদস্যদের মধ্যে যারা আছেন, তারা ২০০৯ সালে পাকিস্তানের পেশোয়ারে একটি মার্কেটে বোমা হামলা চালিয়েছিলেন। এমনকি তাদের মধ্যে এমন দুজন রয়েছেন, যারা ওসামা বিন লাদেনের নিরাপত্তাকর্মী হিসেবে দায়িত্ব পালন করেছেন।
 
ওই জঙ্গি নেটওয়ার্কের সঙ্গে জড়িত থাকার সন্দেহে আরো ২০ জনের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করেছে ইতালি পুলিশ। তাদের ধরতে বিশাল অভিযানও ইতিমধ্যে শুরু হয়েছে।
সারদিনিয়ায় এক সংবাদ সম্মেলনে ইতালির কৌসুলি মাউরো মুরা জানান, ২০১০ সালের মার্চে ভ্যাটিকানে সন্ত্রাসীদের বোমা হামলার পরিকল্পনার কথা এক টেলিফোন রেকর্ডে ওঠে আসে। তারা ওই হামলার জন্য বেশকিছু পরিকল্পনাও নিয়েছিলেন। একজন আত্মঘাতী বোমা হামলাকারী ওই হামলা চালানোর উদ্দেশ্যে রোমে পৌঁছেছিলেন।
কিন্তু এতদিন পরও তারা কেন ওই হামলা চালাতে পারেনি তা নির্দিষ্ট করে প্রতিবেদনে বলা হয়নি। তথ্যসূত্র : বিবিসি, সিএনএন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া