adv
২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

রানা প্লাজা ট্র্যাজেডির ২ বছর -‘মারে স্বপ্ন দেইখ্যা ঘুম ভাইঙ্গা যায়’

rana_sm_2_573314031ডেস্ক রিপোর্ট : ‘একদিন রাতে স্বপ্নে দেখি, মা আমারে বলে তুই আমার সঙ্গে চলে আয়। তখন ঘুম ভাইঙ্গা যায়। ‘ও মা, মারে’ চিৎকার করে অনেক কান্না করেছি। আমার কান্না দেখে সবাই কাঁদে। মারে স্বপ্নে দেইখ্যা ঘুম ভাইঙ্গা যায়।
 ভাঙা ভাঙা কণ্ঠে কথাগুলো বলছিলেন রানা প্লাজা ধসের ঘ্টনায় নিহত সেলিনা বেগমের ছোট ছেলে মোহাম্মদ তুষার। মাত্র সাড়ে ৪ বছর বয়সে মা হারায় এ অবুঝ শিশু।
 মায়ের মৃত্যুর সে ঘটনা পুরোপুরি স্মরণ করতে না পারলেও, মনে আছে মায়ের সঙ্গে শেষ কথোপকথন। এইটুকু জানে, তাদের জন্য অনেক জিনিসপত্র আর ২০ হাজার টাকা রেখে গেছে মা। 
তুষার ও তার বড় ভাই শাহীন এখন চট্টগ্রামের পতেঙ্গা ডেইলপাড়া এলাকায় ওল্ড রাজশাহী ক্যাডেটস অ্যাসোসিয়েশন পরিচালিত অরকা হোমসে। শুক্রবার (২৪ এপ্রিল) বিকেলে সেখানে কথা হয় তুষারের সঙ্গে। 
শেষদিন মায়ের সঙ্গে কী কথা হয়েছিল জানতে চাইলে তুষার এ প্রতিবেদককে বলে, ‘মা আমারে বললো, আমি যদি চলে যাই তোরা কি কিছু মনে করবি। আমি বলি.. হ। তখন আমারে গোসল করাইয়্যা মা চাকরিতে চলে যায়।’
 তুষার জানায়, বেতন পেলে নতুন জামা আর ভালো ভালো খাবার নিয়ে আসতো মা। সবশেষ একটি শার্ট আর প্যান্ট এনেছিল।
 
rana_bg_2_429852209রাজা প্লাজার ঘটনায় যে দশজন শিশু অরকা হোমসে আছে তাদের মধ্যে সবার ছোট তুষার। মায়ের জন্য সবসময় কান্না করে সে। তখন তাকে ভাইয়ের আদরে সান্ত্বনা দেয় অন্যরা।
 তুষার বলে, আমি যখন কান্না করি তখন সবাই কান্না করে। আবার সবাই আমাকে সান্ত্বনা দেয়। সবাই আমাকে খুব ভালোবাসে।
 দশজনের মধ্যে তুষারের বড় ভাই শাহীন মিয়াও রয়েছে। সে ডেইলপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্র। তারা ঢাকার ধামরাই উপজেলার আড়ালিয়া গ্রামের বাসিন্দা সিরাজ মিয়ার সন্তান। 
রানা প্লাজা ধসের ঘটনার বর্ণনা দিতে গিয়ে শাহীন বলে, আমরা বাসায় টিভি দেখছিলাম। এ সময় মেঝভাই এসে বলে রানা প্লাজা ভেঙে পড়ছে। আমি উঠেই দৌড় দিলাম। সেখানে গিয়ে দেখি ধোঁয়া আর ধোঁয়া। বাবার সঙ্গে দেখা হলে আমাকে বাসায় পাঠিয়ে দিয়ে মামাকে নিয়ে মাকে খুঁজতে যায়। 
টানা পাঁচ দিন খুঁজেও মাকে না পাওয়ায় কয়েকদিন আর খুঁজতে যান নি বাবা। ১৪ দিন পর ধ্বংসস্তুত থেকে মায়ের লাশ পাওয়া যায়।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া