adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৪৭৪ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন সিটি নির্বাচনে

news_img (2)নিজস্ব প্রতিবেদক : ঢাকার উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রামসহ তিন সিটি করপোরেশন নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় ৪৭৪ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এদের মধ্যে ৪৪৪ জন্য নির্বাহী ও ৩০ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থাকবেন। বিভিন্ন অপরাধ আমলে নেয়া ও সংক্ষিপ্ত বিচার করা, আচরণবিধি লঙ্ঘন রোধ ও মোবাইল কোর্ট পরিচালনার জন্য তারা ২৬ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করবেন। 

এছাড়া তিন নির্বাচনী এলাকার রিটার্নিং অফিসারের সঙ্গেও একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। এই তিন সিটি করপোরেশন নির্বাচনে বিগত সময়ে অনুষ্ঠিত গাজীপুর, নারায়ণগঞ্জ, বরিশাল, সিলেট, রাজশাহী ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনের তুলনায় প্রায় ১০ গুণ বেশি ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হচ্ছে। ভোটারের সংখ্যা বেশি হওয়ায় এবং নির্বাচনে নিরাপত্তা নিশ্চিত করতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

জানা গেছে, ঢাকা উত্তর সিটিতে ১৪৩ জন নির্বাহী ও ৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, দক্ষিণ সিটিতে ১৬৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১৪ জন জুডিশিয়াল এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনে ১৩৪ জন নির্বাহী ও ৭ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। প্রতি ৪ ওয়ার্ডের জন্য একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। 
এছাড়া প্রতি ওয়ার্ডে গড়ে প্রায় ৪ জন নির্বাহী মাজিস্ট্রেট আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবেন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ভোটার সংখ্যা ২৩ লাখ ৯৮ হাজার ৪৩২, দক্ষিণে ১৮ লক্ষ ৯০ হাজার ৯৫১ এবং চট্টগ্রামে ১৮ লক্ষ ২২ হাজার ৮৯২ জন। 

সূত্র জানায়, তিন সিটির নিরাপত্তায় ম্যাজিস্ট্রেটের পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৬৫ হাজারের মতো সদস্য নিয়োজিত থাকবেন। এছাড়া তিন সিটিতে ৩ ব্যাটালিয়ন সেনাও স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকবে। কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৮ এপ্রিল তিনি সিটিতে ভোট অনুষ্ঠিত হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া