adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিএনপিকে টার্গেট করে আ.লীগের রাজনীতি!

1429713714bmo-gUmWhy24ডেস্ক রিপোর্ট : বিএনপিকে টার্গেট করে আ.লীগের রাজনীতি।  বিএনপির গতিবিধি পর্যবেক্ষণ করে ক্ষমতাসীন সরকার পদক্ষেপ নিচ্ছে।  বিএনপির আন্দোলনকে পাত্তাই দিচ্ছে না সরকার।  দলটিকে দমিয়ে মজা পেয়েছে ক্ষমতাসীন সরকার।  তা না হলে তিনবারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার গাড়িবহরে হামলার পরও নাটক বলে অভিহিত করা হচ্ছে কেন।  রাজনীতিক বোদ্ধাদের মতে, কোনো অবস্থাতেই বিএনপিকে ছাড় দেবে না সরকার।

যদিও বিএনপি এখন সংসদেও নেই, নেই রাজপথের আন্দোলনেও কিন্তু তারপরও সরকার ঘুরে-ফিরে বিএনপিকেই টার্গেট করেই রাজনীতি করছে।  কেবল এখানেই থামছে না সরকার পক্ষ; অনেকটা তুচ্ছ-তাচ্ছিল্যের ভঙ্গিতেই উস্কে দিচ্ছে বিএনপিকে।  ইট-পাটকেল ছুড়ে জনসমর্থন আদায় করা যায় না- এ কথা জানা থাকলেও তাতে কর্নপাত নেই দলটির।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ব্যাপক জনপ্রিয়তা থাকা সত্ত্বেও শুধুমাত্র সাংগঠনিক দুর্বলতার কারণে বিএনপিকে আজ বিপর্যয়ের মুখোমুখি দাঁড় করিয়েছে সরকার।  ক্ষমতাসীন সরকার দল বিএনপিকে গ্রাহ্যই করছে না। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নির্বাচনী প্রচারণায় কেবল বাধাই নয়, তার গাড়িবহরে একের পর এক হামলা করে যাচ্ছে সরকার সমর্থকরা।  

সরকার সমর্থকদের ধারণা, প্রতিরোধ গড়ে তোলার মতো শক্তি বিএনপির নেই।  যারা প্রতিবাদ করবেন তাদের অধিকাংশই সরকারের সঙ্গে গোপন আতাঁত রয়েছে এমন অভিযোগ বিএনপির তরফেই।

সরকারি দলের নেতারা বলছেন, যেখানে বিএনপি বা খালেদা জিয়াকে পাওয়া যাবে সেখানেই প্রতিরোধ করা হবে।  তার প্রতিফলন গত রবি, সোম, মঙ্গল ও বুধবারের ঘটনায় উপলব্ধি করা গেছে।  হামলার পরও সরকার তাদের পাত্তাই দিচ্ছে না।  খালেদার নির্বাচনী প্রচারাভিযানে বাধার সৃষ্টি করছে সরকার সমর্থকরা।  হামলায় ভেঙে যাচ্ছে বুলেট প্রুফ গাড়ির গ্লাস।  আহত হচ্ছে অনেকে।

এরপর গুলশান কার্যালয়ে গিয়ে দলটির নেতাকর্মীদেরই বলতে শোনা যায়, আসলে একের পর এক আন্দোলন দমনের সফলতায় সরকার মজা পেয়ে গেছে।  এখন ‘কুয়োর ব্যাঙ’কে ঢিল ছোড়ার মতো মজা দেখছে সরকার।
যদিও খালেদা জিয়া নিজে তার আপসহীন চরিত্র ধরে রাখার চেষ্টা চালিয়েছেন।  কিন্তু দলের নেতাকর্মীরা এর সঙ্গে একাট্টা হতে পারেননি।  তার ডাকে নেতাদের আন্দোলনে দেখাই যায় না।  অনেকেই বলেন, সরকারের সঙ্গে তাদের অনেকের গোপন আঁতাত রয়েছে।

২০১৪ সালের ৫ জানুয়ারির আগে নির্বাচনের ঠেকানোর আন্দোলনে খালেদা জিয়াকে গুলশান কার্যালয়ে বালির ট্রাক দিয়ে আটকে রাখা হয়।  নেতাকর্মীরা সংগঠিত হতে না পারায় শেষ পর্যন্ত ঘোষণা দিয়েও খালেদা জিয়া বের হতে পারেননি।  ফলে ওই আন্দোলন ব্যর্থতায় পর্যবসিত হয়।  তখন ব্যর্থতার আঙ্গুল ছিল খোকার দিকে।  এতে মানসিকভাবে তিনি বিপর্যয়ের মুখোমুখি হন।

ওই নির্বাচনের বর্ষপূর্তিকে কেন্দ্র করে আন্দোলন গড়ে তোলার চেষ্টা চালান খালেদা জিয়া।  গত ৫ জানুয়ারি দুদিন আগ থেকেই গুলশান কার্যালয়ে অবস্থান করেন তিনি।  কিন্তু ইট আর বালির ট্রাক দিয়ে আটকে রাখা হয় তাকে।  সাংগঠনিক শক্তির অভাবে আন্দোলন ব্যর্থ হয়।  নেতাকর্মীরা সংগঠিত হয়ে মাঠে নামাতে পারেননি।  শেষমেষ গুলশান কার্যালয়ে তিনমাস অবস্থান করার পর কোনো ঘোষণা না দিয়েই নিজ বাসা ফিরোজায় ফিরে যান বেগম জিয়া।

এদিকে তিন সিটি করপোরেশন নির্বাচনে ফসল ঘরে তুলতে নির্বাচনে অংশ নেয় বিএনপি।  নির্বাচনে অংশ নিলেও সরকার কোনো ছাড় দিচ্ছে না বিএনপিকে।  নাশকতা দমনের নামে সারাদেশে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলের নেতাকর্মীদের বিরুদ্ধে গ্রেফতার অভিযান অব্যাহত রাখা হয়েছে।

দলের মহাসচিবসহ বিএনপির শীর্ষ পর্যায়ের নেতাদের কারামুক্তিও সহজে মিলছে না।  ঢাকা দক্ষিণের মেয়র প্রার্থী মির্জা আব্বাসসহ অধিকাংশ নেতাকর্মী এখন পর্যন্ত পর্যন্ত মাঠে নামতে পারছেন না।  আত্মগোপনে রয়েছেন তারা। কাউন্সিলর প্রার্থীরা একের পর এক গ্রেফতার হচ্ছেন।  চাইলেও দলটি সোজা হয়ে মাঠে দাঁড়াতে পারছে না।  ফলে নানা দিক থেকে সরকার বিএনপিকে আরো কোনঠাসা করা চেষ্টা করছে।  
খালেদা জিয়ার গাড়িবহরে হামলার ঘটনায় একে ‘নাটক’ বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  ওই হামলা নিয়ে বিএনপি ও আওয়ামী লীগ পাল্টাপাল্টি মামলাও করেছে।  
এদিকে নির্বাচনের বাকি আর মাত্র ছয়দিন।  এর মধ্যে রবি, সোম, মঙ্গল ও বুধবার নির্বাচনী প্রচারণায় খালেদা জিয়ার গাড়িবহরে হামলার ঘটনা ঘটেছে। এ অবস্থায় নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে সুশীল সমাজ।  নির্বাচনকে ঘিরে নিরাপত্তা জোরদার থাকা সত্ত্বেও এ হামলার ঘটনাকে বিশিষ্ট নাগরিকরা দুঃখজনক বলে মনে করছেন।  সুষ্ঠু নির্বাচন ও বিচারিক সংস্কৃতির জন্য অবিলম্বে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন তারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া