adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদার উপর হামলা নেপথ্যে ‘সম্মিলিত বার্তা’!

10001ডেস্ক রিপোর্ট : পরপর তিন দফায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার প্রচারণায় হামলার নেপথ্য কারণ নিয়ে চলছে নানা আলোচনা। নির্বাচনের মাঠের প্রচারণা থেকে খালেদা জিয়াকে সরিয়ে দিয়ে ২০ দলীয় জোটের নেতা-কর্মী, সমর্থক ও ভোটারদের জন্য একটি ‘সম্মিলিত বার্তা’ দেয়ার প্রক্রিয়া কী-না তা নিয়ে আলোচনা চলছে। বলা হ”েছ, খালেদা জিয়াকে নির্বাচনের মাঠ থেকে উঠিয়ে দিতে পারলে ভোট কেন্দ্রে আসবে না বিএনপি-জামায়াত সমর্থক নেতা-কর্মী ও ভোটাররা।
বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সরকারবিরোধী টানা আন্দোলনের মধ্যেই ঢাকার দুই অংশ ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের উদ্যোগ নেয় সরকার। বিএনপি শুর“তে এ নির্বাচনে অংশ না নেয়ার কথা বললেও পরে আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করে। তাদের নির্বাচনে অংশগ্রহণের মধ্য দিয়ে সমাপ্তি ঘটে ২০ দলীয় জোটের টানা ৯৩ দিনের অবরোধের।
নির্বাচনের শুর“তে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ব্যবসায়ী নেতা আনিসুল হককে মনোনয়ন দিয়ে স্বস্তিতেই ছিলেন সরকার। দক্ষিণে দেয়া হয় সাবেক মেয়র মোহাম্মদ হানিফের ছেলে সাঈদ খোকনকে। পক্ষান্তরে বিএনপি দক্ষিণে তাদের ¯’ায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে মনোনয়ন দেয়া হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আব্দুল আউয়াল মিন্টুর মনোনয়ন নাটকীয়কতার পর তার ছেলে তাবিথ আউয়ালকে সমর্থন দেয় বিএনপি। নির্বাচনের মাঠে তাবিথ আউয়ালকে প্রথমে খুব একটা পাত্তা দেয়া না হলেও খালেদা জিয়ার যুগপৎ প্রচারণায় চিত্র পাল্টে যেতে থাকে। যাতে যোগ হয় ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে ভোট দিতে না পারা ভোটারদের সমর্থন।
দক্ষিণ সিটি করপোরেশনে দলীয় কোন্দলে বিপর্যস্ত আওয়ামী লীগের বিএনপির মির্জা আব্বাসকে নিয়ে একটা শঙ্কা ছিলই। যদিও তিনি মামলার কারনে নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারছেন না। তার পক্ষে স্ত্রী আফরোজা আব্বাস নগরবাসীর দৃষ্টি কাড়তে সক্ষম হয়েছেন। চট্টগ্রামে ৫ বছর সিটি করপোরেশনে নানা ব্যর্থতার পরিচয় দিলেও এবারও আ¯’া রেখেছে মনজুর আলমের উপর। চট্টগ্রামে আওয়ামী লীগের ‘ক্যাডার রাজনীতি’র প্রতীক আ জ ম নাসিরকে মনোনয়ন দিয়েও খুব একটা সুবিধাজনক অব¯’ানে নেই। সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর কর্মী-সমর্থকরা নিস্ক্রিয় হয়ে আছেন। ফলে সু¯¤ু-স্বাভাবিক নির্বাচনে তিন সিটি করপোরেশনেই বিএনপি সুবিধাজনক অব¯’ানে রয়েছে।
গত ২০ এপ্রিল সোমবার উত্তর সিটি করপোরেশনের প্রার্থী তাবিথ আউয়ালের পক্ষে প্রচারণাকালে কাওরান বাজারে হামলা হয় খালেদা জিয়ার গাড়ি বহরে। মঙ্গলবার ফকিরাপুলে হামলা হয় আর বুধবার হামলা হয় বাংলামোটরে। বুধবারের হামলার সবচে’ ভয়াবহ বিষয় ছিল সরাসরি খালেদা জিয়ার গাড়িতে হামলার ঘটনা। যাতে তার গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। কাওরান বাজারের হামলায় উল্টো মামলা হয়েছে বিএনপির বির“দ্ধে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘটনাটিকে ‘নাটক’ হিসেবে আখ্যায়িত করেছেন। প্রধানমন্ত্রীর বিদেশে অব¯’ানকালেই বুধবার সবচে’ ভয়াবহ হামলাটি হয়। তার নির্বাচনী প্রচারের বির“দ্ধে একইদিন গুলশানে মানববন্ধন হয়। যাতে তারানা হালিমসহ বেশ কয়েকজন সংসদ সদস্য অংশ নেন। অর্থাৎ সমর্থকরাই চা”েছন না খালেদা জিয়ার প্রচারণা।
একটি সূত্র জানিয়েছে, খালেদা জিয়ার উপর উপুর্যপুরি হামলার নেপথ্য কারণও এটি। সরকারের শীর্ষ নেতাদের অনেকেই মন্ত্রিসভার সদস্য হওয়ায় তারা নির্বাচনী প্রচারে অংশ নিতে পারছেন না। খালেদা জিয়ার ক্ষেত্রে এমন কোন বিধিনিষেধ নেই। সরকারি প্রটোকল না থাকায় তিনি এ সুবিধা ভোগ করছেন। আর এটাই সরকারি দলের গাত্রদাহের কারণ হয়ে দাঁড়িয়েছে। এদিকে, নির্বাচন কমিশন বিএনপিকে আ¯’ায় রাখতে নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। যা সরকার সমর্থকদের জন্য একটি সতর্ক সঙ্কেতের মতোই। বিএনপি মনে করছে, হামলা-মামলার পরেও নির্বাচনের মাঠে শেষ পর্যন্ত থেকে যেতে পারলে তাদের জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। বাড়তি আত্মবিশ্বাস সৃষ্টি হয়েছে, সেনা মোতায়েনের সিদ্ধান্তে। আর এ জন্যেই তিন দফা হামলার পরেও নির্বাচনের মাঠে থাকার ঘোষণা দিয়েছেন খালেদা জিয়া।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া