adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সিটি নির্বাচনকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা

IMG_98251-400x266ডেস্ক রিপোর্ট : সিটি নির্বাচনকে কেন্দ্র করে রাজধানীতে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে। খালেদা জিয়ার গাড়ী বহরে হামলাসহ গত কয়েকদিনের ঘটনায় এই আশঙ্কা আরো স্পষ্ট হয়ে উঠেছে। আইনশৃঙ্খলা বাহিনীর একপেশে আচরণ এই আশঙ্কা আরো বাড়িয়ে দিচ্ছে। সোমবারও পুলিশের চোখের সামনেই খালেদা জিয়ার গাড়ী বহরে হামলা চালানো হয়। এর আগের দিনও উত্তরায় পুলিশের সামনেই খালেদা জিয়াকে নির্বাচনী প্রচারণায় বাধা দেয় স্থানীয় আওয়ামী লীগ। একাধিক প্রার্থী জানিয়েছেন, ক্ষমতাসীন দল সমর্থিত প্রার্থী এবং তাদের কর্মী-সমর্থকরা খুবই বেপরোয়া আচরণ করছে। এমনকি, ক্ষমতাসীন দলের মধ্যে যারা স্বতন্ত্র প্রার্থী রয়েছেন, যাদেরকে দল থেকে মনোনয়ন দেয়া হয়নি তারাও চরম বিপাকে রয়েছেন।
সিটি নির্বাচনকে কেন্দ্র করে বড় ধরণের রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা প্রকাশ করেছেন অনেকেই। এমনকি, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মধ্যেও অনেকে বলেছেন তারা শঙ্কার মধ্যে আছেন। পরিস্থিতি কিভাবে সামাল দেয়া যাবে সেই কর্মপরিকল্পনা তৈরী হচ্ছে প্রতিদিনই। নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা মহানগর পুলিশের এক কর্মকর্তা বলেন, আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব তাদের হাতে থাকলেও তারা নানা চাপের মধ্যে আছেন। অনেক কিছুই করতে তারা বাধ্য হচ্ছেন।
গত কয়েকদিন ধরেই নির্বাচন কেন্দ্রিক উত্তেজনা আস্তে আস্তে সহিংস রূপ ধারণ করছে। গত রোববার থেকেই এই প্রবণতা শুরু হয়েছে। সূত্র জানায়, গত দু’দিনই বেগম খালেদা জিয়া বিভিন্ন স্থানে বাধার সম্মুখীন হয়েছেন। গতকাল তিনি হামলার শিকার হন। রোববার বিকেল পৌনে ৫টার দিকে উত্তরার ১ নম্বর সেক্টরের ৬ নম্বর রোডে আওয়ামী লীগের বাধার মুখে পড়েন বেগম জিয়া। আওয়ামী লীগের উত্তরা থানা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এস এম তোফাজ্জল ও সাধারণ সম্পাদক হাবিব হাসানের নেতৃত্বে শতাধিক নেতাকর্মী খালেদা জিয়ার গাড়িবহরের সামনে এসে ¯ে¬াগান দিতে থাকে। তারা খালেদা জিয়াকে কালো পতাকা প্রদর্শন করতে করতে স্লোগান দেয়। এতে করে পুরো এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।
সন্ধ্যা পৌনে ছয়টার দিকে প্রথমে রাজউক ভবনের দুই পাশে অবস্থান নেয় আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীরা। তারা নিজ নিজ দল সমর্থিত প্রার্থীর পক্ষে স্লোগান দেয়। এরপর নর্থ টাওয়ারের দুই পাশেও তারা মুখোমুখি অবস্থান নিয়ে স্লোগান দেয়।
উত্তরার ৭ নম্বর সেক্টরের নর্থ টাওয়ারে নির্বাচনী প্রচারণা শেষে খালেদা জিয়া বের হলে আবারো তার গাড়িবহর আটকানোর চেষ্টা করে আওয়ামী লীগের নেতাকর্মীরা। প্রত্যক্ষদর্শীরা জানান, এসব স্থানে পুলিশ মোতায়েন ছিলো। কিন্তু ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা যখন বেগম খালেদা জিয়ার প্রচারণায় বাধা দিচ্ছিলো তখন পুলিশ ছিলো পুরোপুরি নির্বিকার। রোববার কালো পতাকা প্রদর্শণ এবং উভয় পক্ষের মধ্যে উত্তেজনার ভিতরে সীমাবদ্ধ থাকলেও সোমবার খালেদা জিয়ার গাড়ী বহরে হামলার ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেলে খালেদা জিয়া কাওরানবাজারে নির্বাচনী প্রচারণার সময় স্থানীয় যুবলীগের নেতৃত্বে এই হামলা চালানো হয়। এসময় সেখানে খালেদা জিয়ার গাড়ী বহরের তিনটি গাড়ীসহ অন্তত ১০ টি যানবাহন ভাংচুর করা হয় । হামলার এক পর্যায়ে খালেদা জিয়ার গাড়ী বহর দ্রুত চলে যেতে দেখা যায়।
এই ঘটনার প্রতিবাদে কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিক সম্মেলন শেষে সন্ধ্যার পরে যখন নেতা-কর্মীরা চলে যাচ্ছিলেন তখন নয়া পল্টনে মুহুর্মুহু ককটেল বিষ্ফোরণের ঘটনা ঘটে। এসময় অন্তত ১০ জন আহত হয়েছেন। আহতদেরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনার পর পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।
গত কয়েকদিন মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাসের প্রচারিভিযানেও বাধা দেয় পুলিশ। এসময় পুলিশের সঙ্গে আব্বাস সমর্থকদের কথাকাটি হয়। পুলিশ এলিফ্যান্ট রোড এলাকা থেকে রোববার কয়েকজনকে আটকের চেষ্টা চালায়।
এদিকে, বিভিন্ন ওয়ার্ডে সরকারী দলের যেসব কমিশনার প্রার্থী রয়েছেন তাদের মধ্যেও উত্তেজনা বিরাজ করছে। কোথাও কোথাও ইতিমধ্যেই সংঘর্ষের ঘটনাও ঘটেছে।
রাজধানীর পুরান ঢাকার তাঁতীবাজার সংলগ্ন হরে কৃষ্ণ মুক্তা ভবনের পাশে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী সাঈদ খোকনের গণসংযোগ চলার সময় দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। রোববার বেলা পৌনে ২টার দিকে পুরান ঢাকার তাঁতীবাজার সংলগ্ন হরে কৃষ্ণ মুক্তা ভবনের পাশে সাঈদ খোকনের গণসংযোগ চলার সময় এ সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়া পাল্টা ধাওয়া হয়। ঘটনার পর গণসংযোগ ¯’গিত করে বাসায় ফিরে যান সাঈদ খোকন। স্থানীয় সূত্র জানায়, রোববার তাঁতীবাজারে গণসংযোগে যান সাঈদ খোকন। ঢাকা দক্ষিণের ৩৫ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী গোলাম মোস্তফা ও বিদ্রোহী প্রার্থী হাজী মো. আবু সাঈদের সমর্থকরা তাতে যোগ দেন। সেখানে তাদের মধ্যে সংঘর্ষ হয়।
এদিকে, নির্বাচন কেন্দ্রীক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ততপরতা নিয়েও প্রশ্ন উঠেছে। অভিযোগ উঠেছে, পুলিশ সুযোগ পেলেই বিএনপিসহ ২০ দলীয় জোট প্রার্থী এবং তাদের সমর্থকদের হয়রানী করছে। ইতিমধ্যে দুই কাউন্সিলর প্রার্থী গ্রেফতার হয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া