adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চীনা প্রেসিডেন্টের পাকিস্তান সফর : উদ্বিগ্ন ভারত

873262-pakchina-1429559559-431-640x480আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তান সফররত চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বিশ্বমঞ্চে বেইজিং যখন নিঃসঙ্গ ছিল তখন তার পাশে দাঁড়িয়েছিল ইসলামাবাদ। মঙ্গলবার পাক সংসদের যৌথ অধিবেশনে দেয়া ঐতিহাসিক ভাষণে এ মন্তব্য করেন তিনি। দু’দিনের রাষ্ট্রীয় সফরে সস্ত্রীক সোমবার ইসলামাবাদ পৌঁছেন প্রেসিডেন্ট শি।
প্রয়োজনের সময়ে চীন-পাকিস্তান একে অন্যের পাশে দাঁড়িয়েছে উল্লেখ করে প্রেসিডেন্ট শি আরো বলেন, বেইজিং-ইসলামাবাদ একে অন্যকে নিবিড় সমর্থন যুগিয়ে চলেছে।
তার এই সফরে পাকিস্তানে বিশাল অঙ্কের অর্থ বিনিয়োগের ঘোষণা দেয়া হয়। সফরের আগে থেকেই দুদেশের পক্ষ থেকে জানানো হয়েছে, ৪৬ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে চীন। এই ৪৬ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হবে পাকিস্তান ও চীনের মধ্যে সুপার হাইওয়ে নির্মাণে। সড়ক, রেল ও পাইপলাইনের মাধ্যমে দুদেশের মধ্যে এক বিশাল যোগাযোগ নেটওয়ার্ক গড়ে তোলা হবে এই অর্থ দিয়ে। এই নেটওয়ার্কের নাম দেওয়া হয়েছে চীন-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিইসি)।
সিপিইসির আওতায় পাকিস্তানের গুয়াদর সীমান্ত চীনের জিনজিয়াং প্রদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত ৩ হাজার কিলোমিটার সড়ক পথ নির্মাণ করা হবে। এই প্রকল্পের মাধ্যমে সরাসরি ভারত মহাসাগরে প্রবেশের সুযোগ পাবে চীন। পাকিস্তানে চীনের এই বিনিয়োগ দক্ষিণ ও মধ্য এশিয়ায় চীনের অর্থনৈতিক প্রভাব আরো প্রসারিত করবে।
এদিকে চীনের এই বিশাল বিনিয়োগের ঘোষণা উদ্বিগ্ন হয়ে পড়েছে পাকিস্তানের চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান চীনের প্রাচীনতম ও নিকটতম বন্ধু। তবে চীন ও পাকিস্তানের মধ্যকার এই সম্পর্ককে ভারতের উপর নজরদারী রাখতে বেইজিংএর হাতিয়ার বলে মনে করে নয়া দিল্লি। এশিয়া প্যাসিফিক ও ভারত মহাসাগর অঞ্চলে ভারতের মোদি সরকার যখন তাদের প্রভাব বিস্তারের চেষ্টা করছে ঠিক সেই সময়ে চীনের প্রেসিডেন্টের পাকিস্তান সফরকে খুব গুরুত্বের সাথেই দেখছে প্রতিবেশি দেশ ভারত। গতবছর চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর পাকিস্তান সফর করার কথা থাকলেও নিরাপত্তার কারণে পরে ঐ সফর বাতিল হয়ে যায়। চলতি বছরে চীনা প্রেসিডেন্টের এটাই প্রথম বিদেশ সফর এবং গত এক দশকের মধ্যে এই প্রথমবারের মতো চীনের কোন রাষ্ট্রপ্রধান পাকিস্তান সফরে আসলেন। এই সফরে চীনা প্রেসিডেন্টকে সর্বোচ্চ নাগরিক সম্মাননা দেয়া হয়।
চীন ও ভারতের মধ্যে বাণিজ্য ঘাটতি বৃদ্ধি পেলেও এখনও চীন ভারতের সর্ববৃহৎ ব্যবসায়িক শরীক। সুতরাং শি জিন পিং এর এই পাকিস্তান সফরের পর স্বাভাবিকভাবেই ভারতের বিনিয়োগকারীরা বিষয়টি পর্যবেক্ষণ করতে শুরু করেছেন।
দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইন্টারন্যাশনাল পলিটিক্স বিষয়ের অধ্যাপক ও চীন-ভারত সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞ শরন সিং এর আগে বলেছিলেন, চীনা প্রেসিডেন্টের ভারত সফর জাপানের আগে চীনা শিল্পগুলোর ভারতে বিনিয়োগের অনন্য সুযোগ সৃষ্টি করবে। নরেন্দ্র মোদি যখন চীন সফর শেষে জাপান সফরে গেলেন তখন ভারতের গণমাধ্যমে ওই সফর সফল বলে বর্ণনা করা হয়েছিল। ওই সফরে জাপান ভারত সম্পর্ক জোরদারের পাশাপাশি ভারতে ৩৪ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।
শরন সিং বলেন, চীনা প্রেসিডেন্টের ভারত সফরে দুদেশের মধ্যে সম্পর্ক শক্তিশালী করার উপর জোর দেন উভয় দেশের নেতারা। কারণ দেশদুটির মধ্যে রয়েছে দীর্ঘদিনের সীমান্ত বিরোধ এবং উভয় দেশের মধ্যে ভূ-কৌশলগত সহযোগিতা নেই বললেই চলে।
তবে চীনা প্রেসিডেন্টের ভারত সফরে দুদেশের মধ্যে সীমান্ত বিরোধ নিস্পত্তির বিষয়টি প্রাধান্য পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ ছিল এবং তা আদৌ অগ্রসর হয়নি। ভারতের সাবেক সেনা কর্মকর্তা লে: জেনারেল সৈয়দ আতা হাসনাইন বলেন, চীনা প্রেসিডেন্টের ভারত সফরে দুদেশের মধ্যকার সীমান্ত ইস্যু নিয়ে আলোচনার সম্ভাবনা ছিল না। এসব ঘটনার পর এখন স্বাভাবিকভাবেই চীনা প্রেসিডেন্টের পাকিস্তান সফর নিয়ে ভারতের বিশ্লেষকরা পরিস্থিতির বিস্তর বিশ্লেষণ করবেন তাতে কোনো সন্দেহ নেই।
ইকোনমিক টাইমস

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া