adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইন্দোনেশিয়ায় উড়াল দিলেন প্রধানমন্ত্রী

Copy of hasina1429448580নিজস্ব প্রতিবেদক : আফ্রো-এশিয়া সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ার উদ্দেশে আজ মঙ্গলবার ২১ এপ্রিল সকালে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
দেশটির রাজধানী জাকার্তায় কাল বুধবার থেকে দুদিনব্যাপী এ সম্মেলন শুরু হবে। এশিয়ার দ্রুত বিকাশমান অর্থনীতি এবং সম্পদশালী আফ্রিকার সম্ভাবনাময় অর্থনীতির মধ্যে যোগসূত্র ঘটানোর লক্ষ্যে এশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সোমবার বিকালে এক সাংবাদিক সম্মেলনে আসন্ন এশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলন এবং এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণ সম্পর্কে অবহিত করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, দুই মহাদেশের নয়া কৌশলগত অংশীদারিত্ব উদ্যোগ জাকার্তা সম্মেলনে বেগবান ও ফলপ্রসূ হবে। এশিয়ার বৃহত্ শক্তি যেমন চীন, জাপান ও ভারত তাদের দ্রুত প্রসারণশীল পররাষ্ট্র নীতির অংশ হিসাবে সামগ্রিকভাবে আফ্রিকা মহাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর পরিকল্পনা নিয়েছে। পাশাপাশি থাইল্যান্ড, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনামসহ উদীয়মান অর্থনীতির দেশগুলোও আফ্রিকার সঙ্গে সহযোগিতা বাড়াচ্ছে। এ অবস্থায় বাংলাদেশ আফ্রিকা মহাদেশের দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার হলেও ৫৪টি রাষ্ট্র ভিত্তিক আফ্রিকান ইউনিয়নের সাথে সম্পর্ক আরো গতিশীল করবে। বিশেষত: সাব সাহারান আফ্রিকার বিভিন্ন দেশে জাতিসংঘের আওতায় বাংলাদেশের শান্তিরক্ষীদের গৌরবোজ্জ্বল ভূমিকা রয়েছে। এসব দেশের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ককে দক্ষিণ দক্ষিণ সহযোগিতার ভিত্তিতে আরও নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার সুযোগ রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুইদিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান ছাড়াও একটি প্লেনারি সেশনে বক্তব্য দেবেন। ‘বিশ্ব শান্তি ও সমৃদ্ধির প্রসারে দক্ষিণ দক্ষিণ সহযোগিতা শক্তিশালীকরণ’ শীর্ষক প্রতিপাদ্য রাখা হয়েছে এই সম্মেলনে। এশিয়ার ১৮ জন ও আফ্রিকার ১০ জন মোট ২৮ জন রাষ্ট্র ও সরকার প্রধান এই সম্মেলনে যোগ দেবেন। দুই মহাদেশের ৬৬টি দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরাও অংশ নেবেন।

ইন্দোনেশিয়ার নবনির্বাচিত রাষ্ট্রপতি জোকো উইদোদো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান। তারা দু’জন সম্মেলনের সাইড লাইনে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এছাড়া প্রধানমন্ত্রী চীন, জাপান, সিঙ্গাপুর, মিয়ানমার, নেপাল ও ফিলিস্তিনের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে বৈঠক করবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্র মন্ত্রী, পররাষ্ট্র সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব শীর্ষ সম্মেলনে অংশ নেবেন। প্রধানমন্ত্রীর প্রটোকল, নিরাপত্তা ও মিডিয়া টীমের প্রতিনিধিসহ মোট ৫৯ জন সদস্য রয়েছেন প্রতিনিধি দলে। শীর্ষ সম্মেলনে বাংলাদেশের সাতজন বিশিষ্ট ব্যবসায়ী বিজনেট সামিটে অংশ নেবেন।
২০০৫ সালে ইন্দোনেশিয়ার বান্দুং এ প্রথম এশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনের দশবছর পূর্তি উপলক্ষে দ্বিতীয় সম্মেলনের আয়োজন করছে ইন্দোনেশিয়া। ২৩ এপ্রিল রাতে দেশে ফিরে আসবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া