adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামীকাল ইন্দোনেশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

hasina1429448580নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সফরে আগামীকাল মঙ্গলবার ইন্দোনেশিয়া যাচ্ছেন। সেখানে এশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলনে যোগ দেবেন তিনি। 
ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ২২ থেকে ২৪ এপ্রিল হবে এ শীর্ষ সম্মেলন। এতে প্রায় ২০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা অংশ নেবেন। 
এ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রীর বক্তব্য দেওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।
 শীর্ষ সম্মেলনের আগে গতকাল অংশগ্রহণকারী দেশগুলোর পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক হয়। আজ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক হবে। এ ছাড়া এশিয়া ও আফ্রিকা মহাদেশের শীর্ষ ব্যবসায়ী নেতাদের নিয়েও এখানে একটি বৈঠক হবে।
 এদিকে শীর্ষ সম্মেলনের সাইডলাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চীন, জাপান, মিয়ানমার ও মালয়েশিয়ার শীর্ষ নেতাদের দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা আছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। 
উল্লেখ্য, ৬০ বছর আগে সাউথ সাউথ কো-অপারেশনের আলোকে এশিয়া-আফ্রিকা সম্মেলনের যাত্রা শুরু হয়। এ বছর এর ৬০তম ও নতুন এশিয়া-আফ্রিকা কৌশলগত অংশীদারত্বের ১০ বছর পূর্তি উদ্যাপন হবে। প্রধানমন্ত্রী ইন্দোনেশিয়া সফর শেষে ২৫ এপ্রিল দেশে ফিরবেন।
 উল্লেখ্য, বাংলাদেশের সহিংস রাজনৈতিক পরিস্থিতির কারণে প্রথম থেকেই ইন্দোনেশিয়ায় প্রধানমন্ত্রীর এ সফর নিয়ে কিছুটা অনিশ্চয়তা ছিল। কিন্তু সম্প্রতি দেশের রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় প্রধানমন্ত্রীর এ সফর চূড়ান্ত করা হয়। এর আগে রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে প্রধানমন্ত্রীর নির্ধারিত অস্ট্রেলিয়া সফর বাতিল করা হয় বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া