adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে পণ্য রপ্তানিতে ৮ শর্ত

1429414285s0lgusclনিজস্ব প্রতিবেদক : ভারতে বাংলাদেশের পণ্য রপ্তানিতে আটটি অশুল্ক বাধার কথা জানিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। বাধাগুলো হলো- পণ্যের মান পরীক্ষা, মান সনদ, লেবেল ও প্যাকেজিং, নিবন্ধন, পরিদর্শন, পৃথকীরকণ, কীটনাশকের সহনশীলতার সীমা এবং বাছাই।

সিপিডির জ্যেষ্ঠ গবেষণা সহকারী খালেদা আকতার বলেন, এসব বাধার মধ্যে প্রথম চারটি রপ্তানিকারকদের কাছে খুবই উদ্বেগের। অন্য দেশের খাদ্য সামগ্রীতে প্যাকেটে ছবির শর্ত না থাকলে বাংলাদেশি পণ্যের জন্য ছবি, প্যাকেজ ও লেভেলিংয়ে পুরো ঠিকানা, খুচরা মূল্য, নিট ওজন প্যাকেটে থাকার শর্ত দিয়েছে ভারত। কিছু খাদ্যপণ্যে যেমন- ফলের জুস, ক্যান্ডি, জ্যামের ক্ষেত্রে এসপিএস সম্পর্কিত পরীক্ষার সম্মুখীন হতে হচ্ছে। সেন্ট্রাল ফুড ল্যাবরেটরিতে (সিএফএল) অথবা স্টেট পাবলিক হেল্থ ল্যাবরেটরিতে (এসপিএইচএল) পরীক্ষা করাতে হয়।
ফলের জুস রপ্তানিকারকরা জানিয়েছে বাংলাদেশে ও ভারতের বিভিন্ন মান অনুসরণ এবং মান সমন্বয়ের অভাব রয়েছে।
শনিবার রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে সিপিডি আয়োজিত ‘নন-ট্যারিফ ব্যারিয়ার ইন বাংলাদেশ ইন্ডিয়া ট্রেড-অ্যাড্রেসিং এসপিএস ইস্যু অ্যান্ড কনসার্ন’ শীর্ষক আলোচনা সভায় এসব অশুল্ক বাধাগুলোর কথা জানানো হয়।
খালেদা বলেন, বন্দরে দেরির কারণে পণ্যের গুণগত মান নষ্ট ও স্থায়িত্ব কমে যাচ্ছে। উচ্চ পরীক্ষা, লাইসেন্স ও নিবন্ধনে ব্যবসায় বেশি খরচ পড়ছে। লাইসেন্স নবায়ন করা জটিল ও ব্যববহুল। সাপ্লাই চেইন ব্যাহত হচ্ছে।
অনুষ্ঠানে বক্তারা বলেন, ভারতের নতুন নতুন আইনের কারণে বাংলাদেশের পণ্য রপ্তানি বাধাগ্রস্ত হচ্ছে। ভারতের দূষণমুক্ত খাদ্য নিয়ন্ত্রক সংস্থা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্স অথরিটি অব ইন্ডিয়ার (এফএসএসএআই) কয়েকটি নতুন আইন করেছে। আইন অনুযায়ী প্যাকেটের গায়ে এফএসএসএআইর লোগো প্রিন্ট করে দিতে হবে এবং লাইসেন্স নম্বর দিতে হবে। এসব সম্পর্কে রপ্তানিকারকদের তেমন কোনো ধারণা নেই। এমনকি নতুন আইন সম্পর্কে ভারতের আমদানিকারকদেরও ভালো ধারণা নেই। এসব কারণে ভারতের বাজারে বাংলাদেশি পণ্য রপ্তানি করতে সমস্যা হচ্ছে। আর এসব সমস্যা সমাধানে দুদেশের উচ্চপর্যায়ে আলোচনা করা প্রয়োজন।
আইসিসি সভাপতি মাহবুবুর রহমান সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন সিপিডির নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অমিতাভ চক্রবর্তী, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এর ভারপ্রাপ্ত সভাপতি হুমায়ুন রশিদ প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া