adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ওবামা চাদর দিলেন আজমির শরীফে

news_img (2)আন্তর্জাতিক ডেস্ক : দিল্লির আজমির শরীফে চাদর চড়াবেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি বারাক ওবামা। সে লক্ষ্যে গত শুক্রবার ভারতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রিচার্ড ভার্মা আজমির কর্তৃপক্ষ হাজী চিশতীকে বারাক ওবামার চাদর হস্তান্তর করেন। খবর আইএএনএসের। 
২০ এপ্রিল সোমবার দিল্লিতে শুরু হচ্ছে আজমির শরীফের ৮০৩ তম উরস। শেষ হবে ২৮ এপ্রিল। এদিন বারাক ওবামার চাদর একজন মুসলমান হিসেবে চড়ানো হবে সুফি সাধকের এই মাজারে। আজমির ফাউন্ডেশনের পরিচালক হাজী সৈয়দ সালমান এসব জানালেন। 
যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির একান্ত ইচ্ছা অনুযায়ী এই চাদর চড়ানো হচ্ছে বলে জানালেন রাষ্ট্রদূত রিচার্ড ভার্মা। এর আগে আজমির শরীফে চাদর চড়িয়ে গেছেন দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানগণ। যার মধ্যে পাকিস্তান ও শ্রীলঙ্কাও রয়েছে। দক্ষিণ এশিয়ার বাইরে বারাক ওবামাই হচ্ছেন প্রথম কোনও দেশের রাষ্ট্রপ্রধান যিনি এই মাজারে চাদর চড়াতে যাচ্ছেন। 
মনের গভীর ভক্তি ও শ্রদ্ধা থেকে মাজারে চাদর চড়ানো হয় বলে জানালেন হাজী চিশতী।
৩২ বছর বয়সী হাজি চিশতী একজন সুফি সাধক। তিনি বিশ্বের বিভিন্ন স্থানে সুফি মতবাদের প্রচার করে থাকেন। সম্প্রতি তিনি যুক্তরাষ্ট্র সফর করেছেন। সেখানে বিভিন্ন ধর্মীয় সম্মেলনে অংশগ্রহণ করেছেন। তিনি জাতিসংঘে, বোস্টন বিশ্ববিদ্যালয়ে ও হাভার্ট বিশ্ববিদ্যালয়ে সুফিইজম সম্পর্কে বক্তব্য রেখেছিলেন। 
খাজা মইনুদ্দিন চিশতীর পুরো নাম সুলতান-উল-হিন্দ, গরীবে নওয়াজ হযরত খাজা মইনুদ্দিন হাসান চিশতী। একাদশ শতকে তার আর্বিভাব হয়েছিল। তিনি সবার মাঝে ভালোবাসা ছড়িয়ে তার মধ্য দিয়ে অধ্যাত্মবাদ লোক সমাজে জাগিয়েছিলেন। তার ভক্ত ছিল তখনকার সময়ে সব ধর্মের মানুষ। যা এখনো চলমান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া