adv
২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রোদ হবে না বৃষ্টি হবে জানাবে আপনার ছাতা

Smart Uডেস্ক রিপোর্ট : প্রকৃতির ভারসাম্যের জন্য রোদ-বৃষ্টির প্রয়োজন। তবে তা তো আর বলে কয়ে আসে না। সারাক্ষণ হাতে বা ব্যাগে ছাতা নিয়ে ঘুরে বেড়ানোটা বেশ কষ্টকর আর ঝামেলা বটে। তবে যদি রাস্তায় বের হওয়ার কয়েকদিন আগে থেকেই পূর্বাভাস জানা যায়, সে ক্ষেত্রে কষ্ট এবং ঝামেলা অনেকটাই কমে যাবে। কিসা তেরি করেছে এমন একটি স্মার্ট ছাতা যা আপনাকে ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাস জানাবে। 
সেই সঙ্গে এই ছাতা হারিয়ে যাওয়ারও সম্ভবনা নেই। কারণ এর সঙ্গে রয়েছে একটি ব্লুটুথ চিপ যা যুক্ত থাকবে আপনার স্মার্টফোনের সঙ্গে। ৭৩ ডলারের এই ছাতায় থাকবে একটি বাতি। কোথাও ছাতা ফেলে গেলে বাতিটি জ্বলে উঠবে এবং আপনার স্মার্টফোনে সেই সংকেত পৌঁছে যাবে। বাতিটি জ্বলবে ব্যাটারির সাহায্যে, টানা ছয় মাস কাজ করবে এর ব্যাটারি। ছাতাটিকে বৃষ্টি এবং ঝড়ো বাতাস প্রতিরোধে মজবুত করে তৈরি করা হয়েছে। কিসার প্রকৌশলীরা ঘণ্টায় ১২০ মাইল বেগের দমকা বাতাসে ছাতাটি পরীক্ষা করে দেখেছেন এটি মোটেই ভাঙার বা মচকানোর জিনিস নয়।
ছাতা হারিয়ে গেলে সেটি কোথায় আছে, খুঁজে বের করার জন্য স্মার্টফোনে আপনাকে একটি ট্র্যাকিং ম্যাপ পাঠাবে স্মার্ট ছাতা। ছাতাটি নকশা করেছেন গোরান ক্যানডরলিক। ছাতা আরো উন্নত সংস্করণের কাজ নিয়ে ব্যস্ত আছেন গোরান। যেসব ছাতা ব্যবহারকারীর লোকেশন ট্র্যাক করতে পারবে। স্মার্ট এই ছাতাগুলোর সঙ্গে থাকছে তিন বছরের ওয়ারেন্টি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া