adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

মহারাষ্ট্রে ৩ মাসে ৬০১ কৃষকের আত্মহত্যা

Krishok1429417816আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মহারাষ্ট্র প্রদেশে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত (৯০ দিনে) ৬০১ কৃষক আত্মহত্যা করেছেন। রাজ্যে প্রতিদিন গড়ে সাতজন করে কৃষক আত্মহননের পথ বেছে নিয়েছেন বলে রাজ্যের এক পরিসংখ্যানে বলা হয়েছে।
ভারতে বিশ্বের সবচেয়ে বেশি কৃষক আত্মহত্যা করে থাকেন। ২০১৪ সালে ওই প্রদেশে ১৯৮১ কৃষক আত্মহত্যা করেছিল। কিন্তু চলতি বছরের তিন মাসে ওই হার বৃদ্ধি পেয়েছে। তিন মাসেই গত বছরের মোট মৃত্যুর হারের ৩০ শতাংশে পৌঁছেছে। যদিও রাজ্য সরকার কৃষকদের আত্মহত্যা ঠেকাতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে কাজ করছে বলে দাবি করেছে।
 
টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, খরা, অসময়ে অতিরিক্ত বৃষ্টিতে ফসলহানি এবং প্রাকৃতিক দুর্যোগে ফসল ফলাতে ব্যর্থ হয়ে ঋণের অর্থ পরিশোধ করতে না পারায় দেশটির কৃষকরা মৃত্যুর পথ বেছে নেন।
 
চলতি বছরের তিন মাসে মহারাষ্ট্রের বিদর্ভে মোট সংখ্যার অর্ধেকের বেশি (৩১৯) কৃষক আত্মহত্যা করেছেন। দ্বিতীয় সর্বোচ্চ আত্মহত্যার ঘটনা ঘটেছে রাজ্যের মারাঠাওয়াড়ায়। সেখানে ২১৫ কৃষকের আত্মহত্যার খবর পাওয়া গেছে। এ এলাকাগুলো প্রচণ্ড খরা এবং অসময়ে অতিরিক্ত বৃষ্টির কবলে পড়ে থাকে। সরকার কৃষকের আত্মহত্যা ঠেকাতে কিছু পদক্ষেপ নিলেও তা প্রয়োজনের তুলনায় অত্যন্ত সীমিত। তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া