adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩শ’ বছর আগের যৌন খেলনা আবিষ্কার

news_img (3)ডেস্ক রিপোর্ট : পশ্চিমা দুনিয়ায় বিকল্প ও বাড়তি যৌনচর্চা হিসেবে তুমুল আগ্রহ সৃষ্টি করেছে নানারকম যৌন খেলনা সামগ্রী। তবে এতদিন মনে করা হত এ ধরনের যৌন খেলনা বর্তমান আধুনিক সভ্যতার সর্বশেষ আবিষ্কার। কিন্তু এ ধারণা পুরো পাল্টে দিয়েছে ৩শ’ বছর আগের এক যৌন খেলনা আবিষ্কারের ঘটনা। 

মাত্র কয়েকদিন আগে এই আবিষ্কারের ঘটনা ঘটেছে পোল্যান্ডে। ডেইলি মিরর জানিয়েছে, আঠারো শতকের এক পুরনো টয়লেটের গভীরে খনন করতে গিয়ে প্রতœতাত্ত্বিকরা ৩শ’ বছর পুরনো এই যৌন খেলনা উদ্ধার করেন।
পত্রিকাটি জানিয়েছে, পোল্যান্ডের গাদানাস্কের বহু পুরনো স্কুল অব সৌরডসম্যানশিপের নিচে খনন কার্য চালাচ্ছিলেন একদল প্রতœতাত্ত্বিক। এ সময় স্কুলটির যেখানে টয়লেট ছিল সেখানে খনন করতে গিয়ে তারা যৌন খেলনাটি আবিষ্কার করেন। 
পুরুষাঙ্গের আকৃতির খেলনাটির জেনেরিক নাম ডিল্ডো। ৮ ইঞ্চি লম্বা এই খেলনাটি কাঠ ও চামড়া দিয়ে তৈরি। এর মাথাটি কাঠের। 
গাদানাস্কের স্মৃতিস্তম্ভ সুরক্ষা বিষয়ক আঞ্চলিক অফিসের একজন মুখপাত্র জানান, ‘এটি ল্যাট্রিনের নিচে পাওয়া যায়। ১৮ শতকের মাঝামাঝি দিকের হবে এই খেলনাটি।’
মুখপাত্র বলেন, ‘এটি যেমন সরু তার চেয়ে এটি লম্বা। চামড়া দিয়ে তৈরি এটি। এর ভেতরটা ব্রিস্টল দিয়ে ভরা। আর এর মাথাটা এমনভাবে কাঠ দিয়ে তৈরি করা হয়েছে যাতে, যেকোনো পরিস্থিতিতে খেলনাটি সুরক্ষিত থাকে। হতে পারে, কেউ একজন টয়লেটে আসার পর তার কাছ থেকে কোনোভাবে নিচে পড়ে গেছে।’ 
তিনি বলেন, ‘হয় ওই ব্যক্তির ভুলে দুর্ঘটনাক্রমে এটি পড়ে গেছে, না হয় সে ইচ্ছা করেই ফেলে দিয়েছে।’
মূলত স্কুলটিতে তরবারি চালনা শিক্ষা দেয়া হতো। প্রতœতাত্ত্বিকদের কৌতূহল ছিল এখানে সে সময়ের ঐতিহাসিক কিছু একটা পাওয়া যেতে পারে। ইতিমধ্যে তারা স্কুলটিতে খনন করে পুরনো তরবারি উদ্ধার করার পর তাদের আগ্রহ বেড়ে যাওয়ায় আরো খনন করেন। 
এর আগে প্রায় ১৬৫০ সালের ৪টি আধানষ্ট হয়ে যাওয়া কনডম উদ্ধার করেন একদল প্রতœতাত্ত্বিক। অস্ট্রিয়ার একটি জাদুঘরে কনডম ৪টি সংরক্ষিত আছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া