adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মিরপুরে আজ বাংলাদেশ – পাকিস্তান মুখোমুখি

spp_62412_0নিজস্ব প্রতিবেদক : কেন যে শেষ পর্যন্ত হয়েও হয়ে ওঠে না। পাকিস্তানের সঙ্গে বারবারই তীরে এসে তরী ডুবে বাংলাদেশের। আজ শুক্রবার মিরপুরে শুরু তিন ম্যাচের ওয়ানডে সিরিজ, এখানে কোনো সুযোগ দিতে চান না টাইগাররা। আগে থেকেই সাকিব বড় গলায় বলছেন, এবার আমরাই ফেভারিট। বৃহস্পতিবার সংবাদ সম্মেলনেও সেই কথা,‘ আমরাই ফেভারিট। পাকিস্তানকে হারানোর এটাই সবচেয়ে উপযুক্ত সময়।’ এবার যাতে তীরে এসে তরী না ডুবে তার জন্য বেশ প্রস্তুতই মনে হলো ওয়ানডে অধিনায়ককে।
এক ম্যাচে নিষেধাজ্ঞা থাকায় এদিন ড্রেসিং রুমে বসেই বাংলাদেশ দলের শূভকামনা করতে হবে মাশরাফি বিন মুর্তজাকে। নিয়মিত অধিনায়ককে যথেষ্ট মিস করবে বাংলাদেশ, সন্দেহ নেই। মাশারাফি দলে থাকা মানে এক/ দুই স্পেলে আগ্রাসী বোলিং এবং শেষ দিকে ব্যাট থেকে কিছু ধামাকা রান আসা।
তারপরেও এই পাকিস্তানকে হারাতে যথেষ্ট আত্মবিশ্বাসী টাইগাররা। যেটা বাড়িয়ে দেন সাব্বির রহমানরা। বুধবার ফতুল্লায় প্রস্ততি ম্যাচে বিসিবি একাদশের কাছে এক উইকেটে হারতে হয়েছে আজহার আলীদের। যেখানে ৯৯ বলে ১২৩ রান করে তরুণ সাব্বির রহমান দেখিয়ে দিয়েছেন, পাকিস্তানি বোলারদের ভয় পাবার তেমন কোনো কারণ নেই। ওয়াহাব রিয়াজ কিংবা সাঈদ আজমলকের বেধরড়ক পেটানো ব্যাপারই না।
যদিও  মিরপুরের উইকেট কিছুটা হলেও পেসারদের পক্ষ নেবে। ওয়াহাব রিয়াজ এবং জুনায়েদ খানরা শট পিচে ঘায়েল করতে চাইবেন টাইগারদের।
রনি তালুকদারের একাদশে থাকটা নিশ্চিত। মানে আর্ন্তজাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে তার। তামিমের সঙ্গে ওপেন করবেন তিনি। ঘরোয়া ক্রিকেট লাগাতার ভালা করেছেন। যদিও ফতুল্লায় পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে শুণ্য রানে ফিরতে হয়েছে তাকে। ওপেনিং জুটির উপর বিশেষ নজর থাকবে সবার।
ঢাকার লিগে ভালো খেলা রনি আর্ন্তজাতিক ক্রিকেটে কেমনভাবে নিজেকে মেলে ধরবেন, সেটা দেখার বিষয়। ধারাবাহিকতার অভাবের কারণে দারুণ চাপে তামিম ইকবাল খান। এই সিরিজটা তার জন্য কঠিন চ্যালেঞ্জ হয়ে ওঠেছে। তাকে যে ভালো করতেই হবে।
ভালো করতে হবে বাংলাদেশকেও। অনেক কারণেই সিরিজটা বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। র‌্যাঙ্কিং পয়েন্ট বাড়াতে হলে সিরিজ জিততেই হবে। আগামী বিশ্বকাপের সরাসরি মূল পর্বে খেলতে হলে বাংলাদেশকে যে আট নম্বরে ওঠে আসতে হবে।
পরিসংখ্যান পাকিস্তানের পক্ষে। এখন পর্যন্ত তাদের বিপক্ষে একবারই জিতেছে বাংলাদেশ, সেই ১৯৯৯ সালে। কিন্তু পরিসংখ্যানে চোখ রাখছে না টাইগাররা। পরিসংখ্যান, সেতো সবসময় কথা বলে না।
দুই অভিজ্ঞ খেলোয়াড় মিসবাহ এবং শহীদ আফ্রিদিকে ছাড়া খেলতে নামছে পাকিস্তান।  সংবাদ সম্মেলনে বারবার অভিজ্ঞতা শব্দটা টেনে আনলেন মোহাম্মদ হাফিজ। বোঝা গেল, মিসবাহ ও হাফিজকে বড্ড মিস করছে পাকিস্তান। এই সুযোগটা নিতে হবে বাংলাদেশকে।
পাকিস্তান এই দলটিতে মাত্র দুইজন খেলোয়াড় আছেন যাদের কিনা ১০০ ওয়ানডে খেলার অভিজ্ঞতা আছে। এই দিক দিয়ে বাংলাদেশ বেশ এগিয়ে। বাংলাদেশ দলে পাঁচজন আছেন যারা ১০০ এর বেশী ওয়ানডে খেলেছেন। সব মিলিয়ে মিরপুরে এগিয়ে থাকবে বাংলাদেশই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া