adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার অভিযোগ – প্রেসিডেন্ট আব্দুল হামিদের ভারত সফরে নিরাপত্তায় বিচ্যুতি

images_77070ডেস্ক রিপোর্ট : প্রেসিডেন্ট আবদুল হামিদের গত ডিসেম্বরে তাজমহল পরিদর্শনকালে নিরাপত্তা ব্যবস্থায় মারাত্মক ঘাটতি ছিল বলে অভিযোগ উঠেছে।
বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ভারতের কাছে অভিযোগ করা হয়েছে যে প্রেসিডেন্ট হামিদকে আগ্রার তাজমহলে নেয়া হয়েছে সাধারণ ব্যাটারি চালিত গণপরিবহনে যা স্থানীয়ভাবে ‘গলফ গাড়ি’ নামে  পরিচিত।
ভিআইপি এবং ভিভিআইপিরা তাজমহল পরিদর্শনকালে সাধারণত যে ব্যক্তিগত গাড়ি ব্যবহারের সুবিধা পান তাকে তা দেয়া হয়নি।
বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে অভিযোগ করেছে, আগ্রা অবস্থানকালে প্রেসিডেন্ট যে পাঁচ তারকা হোটেলে ছিলেন তার লিফট ছিল ত্র“টিপূর্ণ।

এছাড়া একই সফরে প্রেসিডেন্ট  আব্দুল হামিদ রাজস্থানে আজমির শরীফের দরগাহ জিয়ারতকালে জনতাকে নিয়ন্ত্রণের কোনো ব্যবস্থাই নেয়া হয়নি বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে অভিযোগ করা হয়েছে।

আগ্রার পুলিশ বিষয়টি তদন্ত করে দেখছে এবং এ ব্যাপারে উত্তর প্রদেশের নিরাপত্তা সংস্থাগুলোর কাছে প্রতিবেদন জমা দেবে। পরে প্রতিবেদনটি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে।
কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব প্রণব বিশ্বাস উত্তর প্রদেশ ও রাজস্থানের মুখ্যসচিবের এ ব্যাপারে চিঠি লিখেছেন।
তাতে বলা হয়েছে, ‘আমাকে বলতে নির্দেশ দেয়া হয়েছে বাংলাদেশের কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থাগুলো (ভারতের) কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে যে বাংলাদেশের প্রেসিডেন্ট আবদুল হামিদ ২০১৪ সালের ১৮-২৩ এপ্রিল ভারতে (দিল্লি, জয়পুর, আজমির, কলকাতা ও শান্তি নিকেতন) সরকারি সফর করেন। তার সফর কোনো অঘটন ছাড়াই শান্তিপূর্ণভাবে শেষ হয়। কিন্তু এ সময় কিছু নিরাপত্তা-ঘাটতি পরিলক্ষিত হয়।’
‘আগ্রায় এই ভিভিআইপির পরিদর্শনকালে সাধারণ ব্যাটারি চালিত গাড়ি সরবরাহ করা হয়। হোটেল ওবেরয় অমরবিলাসের একটি লিফটও ঠিকমত কাজ করছিল না,’ যোগ করা হয় চিঠিতে।
উত্তর প্রদেশ সরকারের উপ-সচিব বাবু লাল প্রদেশের উপ পুলিশ পরিদর্শককে বাংলাদেশের প্রেসিডেন্টের সফরকালে নিরাপত্তা ঘাটতির বিষয়টি তদন্ত করে বিস্তারিত প্রতিবেদন জমা দেয়ার জন্য নির্দেশ দিয়েছেন যাতে ভবিষ্যতে এ ধরনের ঘটনা এড়ানো যায়।
২০ ডিসেম্বর তার তাজমহল পরিদর্শনকালে কয়েক ঘণ্টা এটি সাধারণ পর্যটকদের জন্য বন্ধ রাখা হয়। এ সময় অনেক পর্যটককে বাইরে দাঁড়িয়ে রাখা  হয় এবং সেদিন তাজমহল না দেখেই অনেকে ফিরে যান। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া