adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গোপন বৈঠকে দ্বিগুণ হলো হোল্ডিং ট্যাক্স : বাড়িওয়ালাদের মাথায় হাত

1429242189Untitled-1ডেস্ক রিপোর্ট : কোনো ঘোষণা ছাড়াই অতি গোপনে বাড়ানো হলো ঢাকার দুই সিটি করপোরেশনের হোল্ডিং ট্যাক্স।
অনির্বাচিত অন্তর্র্ব্তীকালীন প্রশাসকের অধীনে এ নিয়ে দ্বিতীয় দফায় ট্যাক্স বাড়ানো হয়েছে। প্রজ্ঞাপন জারি করেও বিষয়টি গোপন রেখেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অতিমাত্রায় শতকরা ২৭ ভাগ হারে ট্যাক্স বাড়ানো হলো।
গত ২ মার্চ এ সংক্রান্ত গেজেট প্রকাশ করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। কিন্তু এ বিষয়টি আনুষ্ঠানিকভাবে বাড়িওয়ালাদের জানানো না হলেও খুব শিগগিরই ট্যাক্সের বড় বোঝা চাপতে যাচ্ছে তাদের ওপর।
আগামী মে মাস থেকেই তাদের আগের চেয়ে দ্বিগুণেরও বেশি হোল্ডিং কর  দিতে হবে।
দ্বিতীয় দফায় শতকরা ১২ ভাগের পরিবর্তে ২৭ ভাগ বাড়ানো হয়েছে হোল্ডিং কর। একই সঙ্গে সিটি করপোরেশনের সব ধরনের লাইসেন্স ফিও বাড়ানো হয়েছে। ইতোমধ্যে  মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ধার্যকৃত বর্ধিত লাইসেন্স ফিসহ সব কর আদায় প্রক্রিয়া শুরু হয়েছে। শুধু হোল্ডিং কর সংক্রান্ত কর আদায় বন্ধ রয়েছে।
আগামী মে মাস থেকে এ কর বাড়িওয়ালাদের প্রদান করতে হবে। অন্তর্র্ব্তীকালীন প্রশাসকের অধীনে বাড়ানো করের দায় নির্বাচিত মেয়রদের ওপর পড়তে যাচ্ছে। ফলে চেয়ারে বসেই নির্বাচিত মেয়ররা  নগরবাসীর তোপের মুখে পড়তে পারেন বলেও আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

এ নিয়ে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, ট্যাক্স বাড়ানোটা সমস্যা নয়। সমস্যা হচ্ছে নগরবাসী সেবা পাচ্ছে না।
ট্যাক্স আদায় নিয়েই সিটি করপোরেশনে বড় দুর্নীতি চলছে। আগে সিটি করপোরেশনকে দুর্নীতিমুক্ত করা হোক, নাগরিকসেবা নিশ্চিত করা হোক, তারপর ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত নিতে হবে। এমনকি এ ধরনের সিদ্ধান্ত অনির্বাচিত প্রশাসন নিতে পারে না। আর এখন নির্বাচন হচ্ছে। নির্বাচিত মেয়রদের ওপরই এ সিদ্ধান্ত ছেড়ে দেয়া হোক।
‘সিটি করপোরেশনের আদর্শ কর তফসিল ২০১৫’ নামে গেজেটে বলা হয়েছে ২৩ ফেব্র“য়ারি এ সংক্রান্ত স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক ২ মার্চ গেজেটটি প্রকাশিত হয়েছে।
প্রকাশিত  গেজেটে নির্ধারিত হোল্ডিং করের মধ্যে রয়েছে ইমারত ও জমির ওপর কর ৭%, ময়লা নিষ্কাশনের ওপর ৭%, সড়ক বাতির ওপর ৫% এবং স্বাস্থ্যবিষয়ক ৮% কর। টোটাল হোল্ডিং কর ২৭%।  জুন মাসের আগে এ সিদ্ধান্ত নেয়ায় বাড়িওয়ালাদের জুন-জুলাই অর্থবছর ধরে একসঙ্গে দুবছরের বর্ধিত কর দিতে হবে। বিপুল অর্থ গুনতে হবে তাদের।
মন্ত্রণালয় ও দুই সিটি করপোরশেন সূত্র জানায়, হোল্ডিং করের মধ্যে আগে স্বাস্থ্য কর ছিল না। এই প্রথম হোল্ডিং করের সঙ্গে স্বাস্থ্য করকে যুক্ত করা হয়েছে। বাড়িওয়ালাদের এখন স্বাস্থ্য করও দিতে হবে।
ডিসিসির সূত্র জানায়, আগে হোল্ডিং কর ছিল টোটাল ১২%। এর মধ্যে ইমারত ও জমির ওপর ৭%, ময়লা নিষ্কাশন ২% এবং সড়ক বাতির ওপর কর ৩%। ১২% কর দিয়েছেন বাড়িওয়ালারা। আগামী মে মাস থেকে ২৭% কর দিতে হবে।
এদিকে স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্র জানায়, হোল্ডিং করের সঙ্গে যে স্বাস্থ্য কর যোগ করা হয়েছে, এটা নিয়ে প্রশাসন রয়েছে বিব্রতকর অবস্থায়। কিভাবে এটা আদায় করবে বাড়িওয়ালাদের কাছে থেকে সে বিষয়ে  কোনো সঠিক নির্দেশনা দিতে পারেনি কর্তৃপক্ষ।
এদিকে  ট্রেড লাইসেন্সসহ অন্যান্য করের ওপর অতিরিক্ত মাত্রায় নির্ধারণ করা হয়েছে ফি। আগে এক্সপোর্ট লাইসেন্স ফি নবায়নে দিতে হয়েছে ৯৫০ টাকা। এখন দিতে হবে ৪ হাজার টাকা। প্রায় ৯০ ভাগ বাড়ানো হয়েছে প্রত্যেকটি লাইসেন্স ফি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া