adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খোকা বললেন – হোল্ডিং ট্যাক্স বাড়ানোর ক্ষমতা প্রশাসনের নেই

1429248266Untitled-1ডেস্ক রিপোর্ট : সাবেক অবিভক্ত ঢাকা সিটির মেয়র সাদেক হোসেন খোকা বলেছেন, হোল্ডিং ট্যাক্স  বাড়িয়ে জনস্বার্থ বিরোধী কাজ করেছে সরকার। এক দিকে নগরবাসী সেবা পাচ্ছে না। তার ওপর অতিমাত্রায় ট্যাক্স বাড়িয়ে দূর্ভোগের মধ্যে ফেলছে জনগণকে। যা খুবই অযৌক্তিক।
অন্তর্ব্র্তীকালীন প্রশাসন এখতিয়ার বর্হিভূত কাজ করছে। হোল্ডিং ট্যাক্স  বাড়ানোর  ক্ষমতা তো তাদের নেই। এখন নির্বাচন চলছে।  নির্বাচিত মেয়রদের ওপর ছেড়ে দেয়ার দরকার ছিল। তারাই সিদ্ধান্ত নিতে পারতেন সব যাচাই বাছাই করে। আয় ব্যয় বিচার বিশ্লেষণ করে বাজেটের সময় কর নির্ধারনের সিদ্ধান্ত নিতে পারেন নির্বাচিত মেয়ররা। কিন্তু সরকার জনগনের স্বার্থ বিচার না করেই জনবিরোধী কাজ করেছে।
সাদেক হোসেন হোল্ডিং ট্যাক্স বাড়ানোর জন্য উদ্বিগ্নতা প্রকাশ করে  বলেন, ঢাকা সিটি কর্পোরেশন উদ্ভট পরিস্থিতির মধ্য দিয়ে চলছে। রাস্তাঘাটের বেহাল দশা। জনগন সেবা পাচ্ছে না। অথচ হোল্ডিং কর বাড়াচ্ছে। সাবেক এই মেয়র বলেন, মাত্র ১২% হোল্ডিং কর দিয়ে ডিসিসির সব দেনা পরিশোধ করেছি। ৩৮০ কোটি টাকা রির্জাভ রেখেছি। এখন আবার ২৭% বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। জনগনের স্বার্থ বিবেচনা না করার প্রতিফলন ছাড়া আর কিছুই নয়। নির্বাচন হতে যাচ্ছে তখন হটকারী এ ধরনের সিদ্ধান্ত অযৌক্তিক ও অপ্রয়োজনীয়।
নির্বাচিত মেয়ররা যখন দায়িত্ব নিবেন তখন তাদের সাথে বাড়িওয়ালাদের বড় ধরনের সংঘাত তৈরি হবে। বড় ধরনের তোপের মুখে পড়তে হবে মেয়রদের। অস্থায়ী প্রশাসন যেখানে ১টাকা বাড়ানোর মতো এখতিয়ার রাখেনা, সেখানে এত বড় সিদ্ধান্ত তারা  কোন আইনে নিচ্ছে।
সরকার স্থানীয় সরকারের অধীনে কোন মেয়রদের কাজ সুষ্ঠভাবে করতে দিচ্ছে না বলেও অভিযোগ করেন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া