adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আটলান্টিকের অতলে গুপ্তধনের সন্ধান!

gupta dhan 1_62289_0আন্তর্জাতিক ডেস্ক : রাশিরাশি রুপোর মোহর! গুনেও শেষ করা যায় না! সমুদ্রের অতলে বছরের পর বছর যে এতো গুপ্তধন লুকিয়ে ছিল, জানাই ছিল না বিশ্ববাসীর! সন্ধান পেতেই চক্ষু চড়কগাছ! তাও আবার সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ হাজার ফুট গভীরে! সমুদ্রের এতো গভীরে এমন বিপুল পরিমাণ গুপ্তধনের সন্ধান এটাই প্রথম!
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডুবে যাওয়া একটি জাহাজ থেকে পাওয়া গেল কয়েক হাজার রৌপ্যমুদ্রার বস্তা, বর্তমানে যার আনুমানিক বাজারদর ৪ কোটি ৩০ লাখ পাউন্ড।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন ১৯৪২ সালে বম্বে থেকে ইংল্যান্ড যাচ্ছিল ব্রিটিশ বাষ্প ইঞ্জিনের জাহাজ ‘দ্য এসএস সিটি অফ কায়রো’। তাতে মজুদ ছিল কয়েক হাজার রুপোর কয়েন। আটলান্টিক মহাসাগরে সেন্ট হেলেনা দ্বীপ থেকে ৪৮০ মাইল দক্ষিণে জার্মান নাৎসি বাহিনীর আক্রমণে ডুবে যায় ‘দ্য এসএস সিটি অফ কায়রো’। জার্মান ডুবোজাহাজ ইউ-বোটের ধাক্কায় ডুবে যায় রুপো ভর্তি ব্রিটিশ স্টিমবোটটি। ওই সম্পত্তি চিরতরে হারিয়ে গেছে বলেই মেনে নেয় ব্রিটিশ সরকার।
ব্রিটেনের একটি গুপ্তধন সন্ধানী দল হারিয়ে যাওয়া জাহাজটির খোঁজে আটলান্টিকের গভীরে তল্লাশি শুরু করে। বেশ কয়েকমাস তল্লাশির পরই খোঁজ মেলে ‘দ্য এসএস সিটি অফ কায়রো’-র।
সন্ধানী দলের এক মুখপাত্র জানিয়েছেন, সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ হাজার ফুট গভীরে খোঁজ পাওয়া যায় ব্রিটিশ স্টিমবোটটির। সমুদ্রের এত গভীরে তল্লাশি চালানো একটি কঠিন চ্যালেঞ্জ ছিল। জলে স্রোত ছিল মারাত্মক। একই সঙ্গে বোটটির ধ্বংসাবশেষের উপর জমে ছিল কয়েক মিটার পুরু কাঁদা। তবে শেষ পর্যন্ত একটি রোবোটিক সাবমেরিনের সাহায্যে রুপোর কয়েনগুলি উদ্ধার করা গেছে। ২০১৩ সালেই ডুবে যাওয়া জাহাজটির সন্ধান পায় ব্রিটিশ গুপ্তধন সন্ধানী দলটি। তবে এতদিন খবরটি তারা প্রকাশ্যে আনেননি। এবার সেই রুপোগুলি বিশ্বের দরবারে আনা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া